ব্রেকিং:
দ্বাদশ নির্বাচনে ইসরায়েলের সহযোগিতা চায় বিএনপি ফেরিতে আটলান্টিক পাড়ি দিতে গিয়ে অসুস্থ বাংলাদেশের ক্রিকেটাররা হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

বন্ধ ৭ জুট মিল ইজারা নিতে চায় বিদেশি তিন প্রতিষ্ঠান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

বন্ধ হয়ে যাওয়া যশোর-খুলনার সরকারি সাতটি জুট মিল ইজারার মাধ্যমে চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এরই মধ্যে ছয়টি মিল ইজারায় নেয়ার আগ্রহ প্রকাশ করেছে ভারতীয় প্রতিষ্ঠান প্যাসিফিক জুট লিমিটেড ও মোহন জুট লিমিটেড। এছাড়া একটি নেবে দুবাইভিত্তিক প্রতিষ্ঠান এশিয়াটিক ট্রেডিং এলএলসিও।

এর মধ্যে যশোর জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও কার্পেটিং জুট মিলস লিমিটেড, খুলনার দৌলতপুর জুট মিলস লিমিটেড, খালিশপুর জুট মিলস লিমিটেড, প্লাটিনাম জুবিলি জুট মিলস এবং স্টার জুট মিলস লিমিটেড আলাদাভাবে ইজারা নেবে ভারতীয় প্রতিষ্ঠান দুটি। আর খুলনার ইস্টার্ন জুট মিলস লিমিটেড ইজারা নেবে এশিয়াটিক ট্রেডিং এলএলসিও। প্রতিষ্ঠানটির কার্যালয় কলকাতায়ও রয়েছে।

২০২০ সালের ৩০ জুন গোল্ডেন হ্যান্ডশেকের আওতায় দেশের রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ করে দেওয়া হয়। এরপর বেসরকারি খাতে ইজারার মাধ্যমে ১৭টি চালুর ঘোষণাও দেওয়া হয়। এরই মধ্যে দুটি জুট মিল ব্যক্তি খাতের উদ্যোক্তাদের হাতে ইজারা দেওয়া হয়েছে।

সরকারি পাটকলগুলো বন্ধ ঘোষণার পর শুরুতে প্রায় ৮০ হাজার স্থায়ী ও অস্থায়ী শ্রমিকের পাওনা পরিশোধে কার্যক্রম শুরু করে বিজেএমসি। প্রায় ২৫ হাজার স্থায়ী শ্রমিকের ৯০ শতাংশ পাওনা পরিশোধও করে দেওয়া হয়েছে। এরপর বিজেএমসির বন্ধ মিলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় ইজারার ভিত্তিতে পুনরায় চালুর বিষয়ে একটি কমিটি গঠন করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

বিজেএমসির মহাব্যবস্থাপক নাসিমুল ইসলাম বলেন, ইজারা দেওয়ার ঘোষণার পর এরই মধ্যে দুটি মিল নিয়েছে ব্যক্তি খাতের দুই প্রতিষ্ঠান। সেগুলোতে উৎপাদনও শুরু হয়েছে। এছাড়া আরো দুটি মিল ক্রিসেন্ট ও হাফিজ জুট মিল ইজারা দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন। জামানত জমা পড়লে এ দুটি মিলও উৎপাদনের বিষয়ে অগ্রসর হতে পারবে। বাকি ১৩টি মিলের বিষয়ে আগ্রহপত্র চাওয়া হলে ১৮টি প্রতিষ্ঠান সাড়া দিয়েছে। এখন এ প্রতিষ্ঠানগুলোর কাছে আবার আর্থিক ও কারিগরি প্রস্তাব চাওয়া হয়েছে। যা আগামী ২৫ মের মধ্যে জমা দিতে হবে।