ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

২০২১-২২ অর্থবছরে মেয়র আইভীর ৬৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২০২১-২২ অর্থবছরের জন্য ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকা আয় এবং ৬৭৭ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার ৩৪০ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘোষিত বাজেটে ১০ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার ১৬ টাকা উদ্বৃত্ত থাকবে। অবকাঠামোগত উন্নয়ন যথা-রাস্তাঘাট, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুনর্নির্মাণ, বৃক্ষরোপণ, দারিদ্র্য বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরি ত্রাণ, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধুলার মানোন্নয়নে মাঠ নির্মাণ, সড়কবাতি স্থাপনসহ সুপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

নাসিকের হিসাবরক্ষণ বিভাগ জানায়, করোনার কারণে রাজস্ব আদায় কমে এসেছে। ট্যাক্স আদায়ে চাপ দেওয়া যাচ্ছে না। হাট-বাজারের ইজারা থেকে আয়ও কমে গিয়েছে। নতুন কোনো প্রকল্প নেয়া যাচ্ছে না। যেসব প্রকল্প পাস হয়েছে সেগুলোর কাজ শুরু হতে এ অর্থবছর পেরিয়ে যাবে। ফলে বাজেটের পরিমাণ কমে এসেছে।

মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, সব সুযোগ-সুবিধার প্রতি লক্ষ্য রেখে সম্পূর্ণ বাস্তবতার নিরিখে আয়ের সঙ্গে ব্যয়ের সঙ্গতি রেখে বাজেট প্রণয়ন করা হয়েছে৷ এ বাজেটে নতুন কোনো কর আরোপ বা বৃদ্ধি করা হয়নি। করোনার কারণে গত বছরের মতো এ বছরও বাজেটের পরিমাণ কমে এসেছে। গত বছরের তুলনায় এবার প্রায় ৬৭ কোটি টাকা কম বাজেট ঘোষণা হয়েছে।

সোমবার দুপুরে নগরীর আলী আহাম্মদ চুনকা মিলনায়তনে এ বাজেট ঘোষণা করা হয়। বর্তমান পরিষদে এটাই মেয়র আইভীর শেষ বাজেট। চলতি বছরই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন হওয়ার কথা রয়েছে।

বাজেট ঘোষণার সময় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা ও সিটি কর্পোরেশনের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

২০২০-২১ অর্থ বছরে মোট ৭৫৫ কোটি ৭৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।