ব্রেকিং:
কেন মানুষ প্রথম প্রেম ভুলতে পারে না বৃষ্টিপাত নিয়ে আজ যে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস আমরা এক দেশপ্রেমিক জননেতাকে হারালাম : প্রধানমন্ত্রী স্কুলে কোরআন শিক্ষা বাধ্যতামূলক করলো পাকিস্তান ধারণার চেয়েও ভয়ঙ্কর করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট: সিডিসি আশপাশের শ্রমিকদের দিয়েই চলবে কারখানা হেলেনার বিরুদ্ধে পল্লবী থানায় আরেক মামলা সিনহা হত্যার এক বছর: ‘প্রদীপের’ নিচেই ছিল অন্ধকার বিশ্বব্যাপী করোনায় মুত্যু কমলেও বেড়েছে আক্রান্ত চালু হতে না হতেই রোগীদের দখলে দুই হাসপাতালের ১৪ আইসিইউ বিশ্বের সাইবার সিকিউরিটির জন্য সবচেয়ে বড় হুমকি যুক্তরাষ্ট্র: চী বিষ দিয়ে যুবককে হত্যা করলেন শ্বশুরবাড়ির লোকজন নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী প্রিমিয়ার লিগ নিয়ে বাফুফের তামাশা, শুরুর এক ঘণ্টা আগে স্থগিত জাতীয় পরিচয়পত্র না থাকা ব্যক্তিরা টিকা পাবেন বিশেষ প্রক্রিয়ায় দর্শকশূন্য ব্যতিক্রমধর্মী ‘ইত্যাদি’ আজ বাংলাদেশে বিনিয়োগে সর্বোচ্চ মুনাফা কৃষিতে ২৮ হাজার কোটি টাকা ঋণ দেবে ব্যাংকগুলো মাঠ পর্যায় থেকেই ভূমির ভুল রেকর্ড সংশোধনের নির্দেশ সামাজিক মাধ্যমে অপরাধ দমনে সাইবার পেট্রোলিং টিম
  • শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

বেতন পেয়েছেন ৯৭ শতাংশ পোশাক শ্রমিক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ জুলাই ২০২১  

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পোশাক কারখানার শ্রমিকদের ছুটি শুরু করেছে। তবে অনেক কারখানায় এখনো কাজ চলছে। ছুটি ঘোষণা করা কারখানাগুলোতে শতভাগ বেতন-বোনাস পরিশোধ করা হয়েছে বলে দাবি করেছে পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, এখনো কাজ চলমান থাকা কিছু কারখানার শ্রমিকদের বেতন ও বোনাস হয়নি। ফলে প্রায় ৯৭ শতাংশ শ্রমিকদের বেতন পরিশোধ করেছে মালিকপক্ষ। আর বোনাস দিয়েছে ৭৭ শতাংশ কারখানা মালিকরা।

তবে শতভাগ কারখানায় শ্রমিকরা যাতে বেতন-বোনাস পান, তা নিয়ে কাজ করছে পোশাক কারখানা মালিকদের এ সংগঠন দু’টি।

ঈদের ছুটির আগেই তৈরি পোশাক কারখানার শ্রমিকদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধের জোর দাবি জানিয়েছিল শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

গত ১৩ জুলাই শ্রম ভবনে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছিলেন, ১৯ জুলাইযের মধ্য কারখানা শ্রমিকদের বেতন দিতে হবে। যেসব মালিক বেতন-বোনাস পরিশোধে ব্যর্থ হবেন, তাদের বিষয়ে আইনের আশ্রয় নেয়া হবে।

বিজিএমইএ-এর একজন দায়িত্বশীল নেতা ও শিল্প উদ্যোক্তা জানান, বিজিএমইএ সদস্যদের ৯৭ শতাংশ কারখানা বেতন পরিশোধ করেছে। কর্মরত ৭৭ শতাংশের বেশি শ্রমিক বোনাস পেয়েছেন। আর বিকেএমইএ বলছে, প্রায় শতভাগ মালিক বেতন পরিশোধ করেছে। যেসব কারখানা ছুটি হচ্ছে, তাদের বোনাস দিয়েই বন্ধ করা হচ্ছে।

জানতে চাইলে বিকেএমইএ-এর সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, ‘আমাদের প্রায় শতভাগ কারখানায় শ্রমিকদের বেতন হয়েছে, বোনাসও হচ্ছে। ছুটির দিনই স্ব স্ব মালিক বোনাস পরিশোধ করে ছুটি দিচ্ছেন। আর যেসব কারখানায় বেতন হয়নি, তারাও ঈদের আগে বেতন দেবে।’