ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

দেশে বিদেশিদের তিন প্রতারণা, ফাঁদে পড়লেই পকেট ফাঁকা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

একটি বক্সে বিপুল পরিমাণ ডলার রয়েছে। এতে টাকা রাখলেই সমপরিমাণ ডলার বেরিয়ে আসবে। কিন্তু ডলার বের হওয়ার কোনো নাম গন্ধ নেই। উল্টো টাকা আত্মসাৎ করে পালিয়ে যায় প্রতারক চক্র। এ চক্রে রয়েছে ১১ বিদেশি নাগরিক এবং এক বাংলাদেশি। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অবশেষে বুধবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে চক্রের সদস্যদের গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বৃহস্পতিবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ কথা জানান।

গ্রেফতাকৃতরা হলেন- হেনরি ওসিতা ওকেচুকু, চিসম ইমানুয়েল ওবাইজুলু, ওকাকে পিটার, ওবিনা সান্ডে, ওনেকা এমবা, চিছম এন্থনি ইকুয়েনযে, ওকেয়া আজুবিকে, অনুয়ারাহ ওযুয়েমেনা ডানিয়েল, অনুরুকা জিনিকা ফ্রান্সিস, লুকে, ডোমাডু চিনেডো ও বাংলাদেশি সহযোগী ভুয়া কাস্টমস অফিসার চাঁদনী আক্তার।

তাদের কাছ থেকে একটি ‘ডলার ট্রিক’ মেশিন, সিলভার কাপড়ে মোড়ানো ১৮টি বান্ডেল, প্রতারণায় ব্যবহৃত ১৭টি মোবাইল, দুটি ল্যাপটপ, কেমিক্যালের বোতল ও বিভিন্ন মামলার ওয়ারেন্টের কপি উদ্ধার করা হয়েছে।

ডিবি সূত্রে জানা যায়, চক্রের সদস্যরা অভিনব ‘ডলার ট্রিকের’ বাইরেও সামাজিক যোগাযোগমাধ্যমে ইউরোপ-আমেরিকার নাগরিক হিসেবে ভুয়া পরিচয়ে আইডি খুলে বিভিন্নভাবে প্রতারণা চালায়। বন্ধু হিসেবে সখ্যতা গড়ে উপহার পাঠানোর নামে বা বিনিয়োগের প্রলোভনে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা।

এ কে এম হাফিজ আক্তার বলেন, প্রতারক চক্রটির প্রধান নাইজেরিয়ান নাগরিক হেনরি ওসিতা ওকেচুকু ও চিসম ইমানুয়েল। এ দুইজনই মূলত বাংলাদেশি সহযোগীদের সঙ্গে যোগাযোগ রাখা এবং প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করা টাকা বণ্টনের দায়িত্ব পালন করেন। অন্য সদস্যরা সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশি নাগরিকদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করে প্রতারণা করে থাকেন।

এ কে এম হাফিজ আক্তার জানান, চক্রের সদস্যরা টার্গেট ব্যক্তিদের বিশ্বাস করানোর চেষ্টা করতেন যে, বাক্সে টাকা রাখলেই কয়েক ঘণ্টার মধ্যে ডলার হয়ে বেরিয়ে আসবে। টাকা পেলেই তারা সরে পড়তেন।

তিনি আরো জানান, ডলার প্রতারণার বাইরে চক্রের সদস্যরা ফেসবুকে বিভিন্ন বিদেশি পুরুষের আইডি খুলে নারীদের সঙ্গে এবং বিভিন্ন বিদেশি মেয়েদের নামে আইডি খুলে পুরুষদের সঙ্গে চ্যাটিংয়ের মাধ্যমে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলেন। পরে অঢেল সম্পত্তির কিছু অংশ বাংলাদেশি বন্ধুকে দেওয়া বা দামি উপহার পাঠানোর কথা জানান। উপহার হিসেবে আসা হাজার হাজার পাউন্ড বা ডলার ছাড়াতে সুযোগ বুঝে ১০-১২ লাখ টাকা দাবি করেন ভুয়া কাস্টমস অফিসার চাঁদনি।

প্রতারণার আরেকটি কৌশলের কথা উল্লেখ করে হাফিজ আক্তার বলেন, চক্রের সদস্যরা ইউরোপ-আমেরিকার সেনা কর্মকর্তা পরিচয় দিয়ে বাংলাদেশে বিনিয়োগ করার আগ্রহের কথা জানান লক্ষ্য করা ব্যক্তিকে। পরে বাংলাদেশে উপহার পাঠিয়েছেন বা লক্ষ্য করা ব্যক্তিকে ব্যবসায়িক অংশীদার করবেন-এমন প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেন।