ব্রেকিং:
একই জমিতে ৭ ফসলের চাষ বর্জ্যব্যবস্থাপনায় সহযোগিতা বাড়ানোর তাগিদ সরকারের কড়া নজরে কোটা আন্দোলন আইটি সেক্টর থেকে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় হবে লালমনিরহাটে লাম্পি স্কিন রোগে ২ শতাধিক গরুর মৃত্যু দিনাজপুরে নদীতে নিখোঁজ দুই কৃষকের মরদেহ উদ্ধার মংলায় সুবিধাবঞ্চিত ৪৫৫ রোগীর চোখের অপারেশন সম্পন্ন সিন্দুক ভেঙে চুরি ১ কোটি ৬৬ লাখ টাকা: শান্তকে নিয়ে যা বলছে স্বজন যানজট ও জনদুর্ভোগ:শুধু শুক্রবারে সভা-সমাবেশ চেয়ে লিগ্যাল নোটিশ পেনশন নিয়ে শিক্ষকদের ভ্রান্ত ধারণা আছে: প্রধানমন্ত্রী নাটোরের রেল লাইনে পড়ে ছিল গাঁজা, কুড়াতে মানুষের ভিড় বঙ্গবন্ধুর জীবিত খুনীদেরকে ধরে আদালতের রায় কার্য করবো কোটাবিরোধীতায় অশুভ শক্তি নেমেছে : ওবায়দুল কাদের প্রান্তিক মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সব করব : সামন্ত লাল চোরাই মোবাইলের স্বর্গরাজ্য চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার বৃষ্টির পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ ফার্নিচার কর্মচারীর মৃত্যু ২২ কেজির কোরাল বিক্রি হলো ২৬ হাজার টাকায় আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের প্রতিবন্ধী তরুণকে কুকুর লেলিয়ে হত্যা করল ইসরায়েলি সেনারা ফেনী বন্যাদুর্গত ৭০০ পরিবার পেলো ত্রাণ সামগ্রী
  • সোমবার ১৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৭ মুহররম ১৪৪৬

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধক টিকার পরীক্ষামূলক উদ্বোধন আজ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ অক্টোবর ২০২৩  

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে পরীক্ষামূলকভাবে ৬ শিক্ষার্থীকে দিয়ে হিউম্যান পাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে সোমবার (২ অক্টোবর)। ১০ দিন পর্যবেক্ষণ শেষে ১৫ অক্টোবর থেকে ঢাকা বিভাগের সব জেলা, উপজেলা, পৌরসভা ও সিটি কর্পোরেশনে এ ক্যাম্পেইন কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) উদ্যোগে সোমবার (২ অক্টোবর) বেলা ১১টায় জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) এ কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

অধিদফতর জানিয়েছে, সোমবার ৬ জন কিশোরীকে ইপিআইয়ের ওয়েবসাইটে (vaxepi.gov.bd) জন্মনিবন্ধন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করে এইচপিভি টিকা দেওয়ার মাধ্যমে এ ক্যাম্পেইনের উদ্বোধন হচ্ছে। উদ্বোধন পরবর্তী ১০ কার্যদিবস পর্যবেক্ষণকাল হিসেবে বিবেচিত হবে। ১৫ অক্টোবর হতে ঢাকা বিভাগের সব জেলা, উপজেলা পৌরসভা ও সিটি কর্পোরেশনে এ ক্যাম্পেইন কার্যক্রম শুরু হবে।

আরো জানানো হয়েছে, গ্যাভি থেকে ধাপে ধাপে ভ্যাকসিন প্রাপ্তি সাপেক্ষে ২০২৩ সালে দেশে বিভাগভিত্তিক এইচপিভি টিকাদান ক্যাম্পেইন আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রাথমিক পর্যায়ে ঢাকা বিভাগের ক্যাম্পেইনের লক্ষ্যে গ্যাভি থেকে ২৩ লাখ ৬৪ হাজার ২০০ ডোজ সারভারিক্স ভ্যাকসিন পাওয়া গেছে।

প্রথম দফায় টিকা ক্যাম্পেইনের মোট কর্মদিবস ১৮ দিন। প্রথম ১০ দিন স্কুল ও স্থায়ী টিকাদান কেন্দ্র সমূহে ৫ম থেকে ৯ম শ্রেণি ও সমমান শ্রেণির শিক্ষার্থী কিশোরীদের এইচপিভি টিকা দেওয়া হবে। পরবর্তী ৮ দিন স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে স্কুল বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরীদের এইচপিভি টিকা দেওয়া হবে।

অধিদফতর আরো জানিয়েছে, ঢাকায় প্রথম ধাপ শেষে পরে ২য় ও ৩য় ধাপে যথাক্রমে চট্টগ্রাম ও বরিশাল বিভাগ এবং অবশিষ্ট সব বিভাগে একইভাবে এইচপিভি ক্যাম্পেইন কার্যক্রম পরিচালিত হবে।

এর আগে, ২০১৬-১৭ সালে গাজীপুর জেলা ও গাজীপুর সিটি কর্পোরেশনে এইচপিভি টিকাদান পাইলট কার্যক্রম সফলভাবে শেষ করে সরকার। পরে গ্যাভি বরাবর এইচপিভি ভ্যাকসিন প্রাপ্তির উদ্দেশ্যে আবেদন প্রেরণ করা হয় যা গ্যাভি কর্তৃক গৃহীত হয়।