ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

এনআইডিতে ডিএনএ তথ্য যুক্ত করার সুপারিশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) ডিএনএ তথ্য যুক্ত করার সুপারিশ এসেছে। একইসঙ্গে এনআইডিতে স্থায়ী ঠিকানা দৃশ্যমান করা, ডাটাবেজে বাবা-মায়ের নাম ইংরেজিতে লিপিবদ্ধ ও স্মার্ট কার্ডে চিপের ব্যবহার করারও সুপারিশ এসেছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ‘জাতীয় পরিচিতি যাচাই সেবা, সেবার প্রকৃতি, সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনারে এসব সুপারিশ আসে। সকাল পৌনে নয়টা থেকে বিকেল তিনটা পর্যন্ত রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে আইডিইএ প্রকল্পের (দ্বিতীয় পর্যায়) আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে অংশগ্রহণকারীরা সার্ভারের গতি বাড়ানো, ইকেওয়াইসি সেবা দেওয়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানের সঙ্গে সর্বনিম্ন তিন বছরের চুক্তি ও প্রতি তিন বছর পরপর চুক্তির মেয়াদ নবায়নসহ বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। 

প্রধান অতিথি হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। তিনি জানান, সরকারি-বেসরকারি ১৬৪টি প্রতিষ্ঠান বর্তমানে বাংলাদেশ নির্বাচন কমিশনের কাছ থেকে ইকেওয়াইসি সেবা নিচ্ছে।  এ সেবা থেকে আয়ের অর্থ রাজস্ব খাতে জমা হচ্ছে ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা, নির্বাচন কমিশনার মো. আলমগীর ও নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। তারা জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব তুলে ধরেন।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। সেমিনার ও আউটপুট বিষয়ে বর্ণনা করেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর।

‘জাতীয় পরিচিতি যাচাই সেবা, সেবার প্রকৃতি, সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক কি নোট উপস্থাপন করেন আইডিইএ প্রকল্পের (২য় পর্যায়) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদের।

জাতীয় পরিচিতি যাচাই সেবার চ্যালেঞ্জ ও বাস্তবায়নের প্রেক্ষাপট সম্পর্কে আলোচনা করেন নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মো. আব্দুল বাতেন।

ইকেওয়াইসি সেবা নেওয়া প্রতিষ্ঠান যাতে তৃতীয় পক্ষের সঙ্গে চুক্তিবদ্ধ না হতে পারে, সে বিষয়ে সতর্ক থাকতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়।

নির্বাচন কমিশন ও পার্টনারদের বিলিং সিস্টেম ম্যানুয়ালের পরিবর্তে অটোমেটেড করার পরামর্শ দেন বক্তারা। পার্টনারদের ফোকাল পারসন পরিবর্তন হলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগকে দ্রুত অবহিত করার পরামর্শ দেওয়া হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ূন কবীর খোন্দকার। সেমিনারে আরও অংশ নেন নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব, সিস্টেম ম্যানেজার, সিনিয়র সহকারী প্রধানসহ নির্বাচিত কর্মকর্তারা।

এ ছাড়া উপস্থিত ছিলেন এনআইডি উইং, আইডিইএ (দ্বিতীয় পর্যায়) ও ইভিএম প্রকল্পের নির্বাচিত কর্মকর্তারা। পাশাপাশি এনআইডি যাচাই সেবা গ্রহণকারী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, পুলিশ, র‍্যাব, আনসার বাহিনী, এনবিআর, পাসপোর্ট অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক ও নন ব্যাংকিং ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান ও টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।