ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

রোহিঙ্গারা যেন ট্র্যাপে না পড়ে সেজন্য কাজ করছে কোস্টগার্ড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গারা শিগগির নিজ দেশে ফিরে যাবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তারা যাতে কোনো ট্র্যাপে না পড়েন সে জন্য কোস্টগার্ড কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে নোয়াখালীর ভাসানচর পরিদর্শনে গিয়ে এমসব কথা বলেন মন্ত্রী। এ সময় ভাসানচরের পরিবেশ অত্যন্ত মনোরম। সেখানে রোহিঙ্গারা খাবার, শিক্ষা, চিকিৎসা সেবা প্রদানসহ সকল সুযোগ সুবিধা ভোগ করছেন বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাচ্ছি রোহিঙ্গারা কক্সবাজার থেকে ধীরে ধীরে ভাসানচরে আসুক। এখানে তাদের খাবার দিচ্ছে জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার ইউএনএইচসিআর। আমরা এর বাইরে যাবতীয় সবকিছু দিচ্ছি।

আসাদুজ্জামান খান বলেন, রোহিঙ্গারা যেন পালিয়ে যেতে না পারে বা কোনো দালালের খপ্পরে না পড়তে পারে সে জন্য কোস্টগার্ড কাজ করছে। তারা যেন কোনো ট্র্যাপে না পড়েন; সে জন্য কোষ্টগার্ড কাজ করছে। ভুল তথ্য দিয়ে যেন মানব পাচারকারীরা রোহিঙ্গাদের নিয়ে যেতে না পারে তা দেখাশোনা করবে কোস্টগার্ড।

কোস্টগার্ডের হাতে সব কিছু ন্যস্ত রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ড্রোন দিয়ে কোস্টগার্ড সব কিছু মনিটরিং করবে। আমরা চাই রোহিঙ্গা জনগোষ্ঠীরা যেন নির্ভয়ে এখানে বসবাস করতে পারে এবং অতিশীঘ্রই মায়ানমারে ফেরত যায়।

এ সময় কোস্টগার্ড’র মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী, নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ও জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলামসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্প পর্যবেক্ষণে বৃহস্পতিবার  দুপুর ১টার দিকে হেলিকপ্টারযোগে ভাসানচরে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তাকে গার্ড অব অনার প্রদান করেন জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম।

জানা গেছে, ভাসানচরের ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের খোঁজখবর নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া বাংলাদেশ কোস্ট গার্ডের নতুন পোশাক উদ্বোধন ও তাদের ড্রোনিং সিস্টেম চালু করেন তিনি।