ব্রেকিং:
ডিপ্লোমা কোর্সের মেয়াদ নিয়ে আবারও বিতর্ক উত্তরায় প্রাণহানি: প্রধানমন্ত্রীর শোক নোয়াখালীতে জাতীয় শোক দিবস পালিত গাড়ি চালাচ্ছিলেন বরের বাবা, কারোই ফেরা হলো না বাসায় সরানো হলো গার্ডার, ৫ লাশ উদ্ধার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ফেনী নদীতে জেলেদের জালে ধরা ৭ মণ ইলিশ উপকূলীয় ৭ উপজেলার উন্নয়নে মহাপ্রকল্প আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী শোক দিবস উপলক্ষে চাঁদপুরে ৫০ হাফেজকে খাবার দিল পুনাক অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ গেল স্কুলছাত্রের মাছ ধরতে গিয়ে ট্রাক্টরে আটকে গেল কিশোর জমিতে কাজ করতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু রায়পুরে ছাত্রীকে যৌন হয়রানি, জামায়াত নেতা গ্রেফতার নবীনগরে ভাতিজার ঘুষিতে প্রাণ গেল চাচার সুইস ব্যাংকে তারেকের অ্যাকাউন্টে দেড় হাজার কোটি টাকা মাঠে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের খালেদার কাল্পনিক জন্মদিন উদযাপন নিয়ে দ্বন্দ্বে বিএনপি প্রবাসীর স্ত্রীকে অচেতন করে নগ্ন ভিডিও ধারণ, গ্রেফতার ২ শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
  • মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

ঢাকাসহ যে ৫ জেলার বাইরে যেতে পারবে না রাইডশেয়ারিং মোটরসাইকেল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

রাইডশেয়ারিংয়ের মোটরসাইকেল ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদী বাইরে দীর্ঘ রুটে কোথাও গেলে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বৃহস্পতিবার রাজধানীর বনানীতে বিআরটিএ সদর দফতরে রাইডশেয়ারিং সেবা প্রদানকারী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্দেশনায় বলা হয়, রাইডশেয়ারিং সংস্থাগুলোর অধীনে কোনো মোটরসাইকেল যেন ডিটিসিএ'র আওতাধীন এলাকার বাইরে দীর্ঘ রুটে চলাচল করতে না পারে।

এরইমধ্যে চলতি সপ্তাহে পদ্মাসেতুতে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে এবং ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়কে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে বলে জানানো হয়েছে।

এছাড়াও, গত ঈদ-উল-ফিতরের আগে বেশ কিছু সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল দায়ী উল্লেখ করে একটি সরকারি তদন্ত কমিটি সম্প্রতি জাতীয় মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করতে সুপারিশ করেছে।
 

এদিকে, সরকারি পরিবহন সেবার অভাব ও বাস ভাড়া বৃদ্ধির কারণে অনেকে ঈদের সময় মোটরসাইকেলে গ্রামের বাড়ি যেতে বাধ্য হচ্ছেন। তবে, মহাসড়কে বিপুল সংখ্যক মোটরসাইকেলের কারণে বেশি দুর্ঘটনা ঘটে বলে বিভিন্ন সড়ক নিরাপত্তা সংস্থা জানিয়েছে।

এসবের পরিপ্রেক্ষিতে বিআরটিএ আজ রাতে রাইডশেয়ারিং সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করেছে বলে বিআরটিএ সূত্র জানায়।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, রাইডশেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে দীর্ঘ রুটে মোটরসাইকেল চালানোর অনুমতি দেওয়া হবে না। নির্দেশ লঙ্ঘন করলে আমরা মোটরসাইকেল মালিক ও রাইডশেয়ারিং কোম্পানি উভয়ের বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেব।

তিনি বলেন, রাইডশেয়ারিং সার্ভিসের অধীনে মোটরসাইকেল ডিটিসিএ অঞ্চলের মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদীতে সেবা দিতে পারবে।

আমরা তাদের নিয়ম মেনে চলতে বলেছি এবং তাদের কোম্পানির অধীনে থাকা মোটরসাইকেলগুলোকে নিয়ম মেনে চলতে উদ্বুদ্ধ করেছি, বলেন তিনি।