ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

বঙ্গবন্ধুর শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে কাজ করছে সরকার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মে ২০২২  

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমজীবী  মেহনতি মানুষের অধিকার রক্ষায় সরকার বঙ্গবন্ধুর শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বিজয়নগর শ্রম ভবনের সম্মেলন কক্ষে মহান  মে দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর শ্রম দর্শন ও  শ্রমিকের অধিকার’ শীর্ষক  সেমিনারে তিনি একথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহীর সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন শ্রম আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ ফারুক,  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুদ করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক  মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদফতরের মহাপরিচালক মো. খালেদ মামুন চৌধুরী।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিকদের জন্য জাতির পিতার শিক্ষাজীবনই নষ্টই হয়ে গিয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীরা তাদের দাবি-দাওয়া আদায়ের উদ্দেশ্যে ধর্মঘট ঘোষণা করলে সে আন্দোলনে সংহতি প্রকাশ করায় বঙ্গবন্ধু ১৯৪৯ সালের ২৬ মার্চ বহিষ্কৃত হন। বঙ্গবন্ধুর আর বিশ্ববিদ্যালয়ে পড়া হয়নি। তিনিও ছাত্রত্ব ফিরে পাওয়ার জন্য আবেদন করেননি।

তিনি বলেন, জাতির পিতা শ্রমজীবী মেহনতি মানুষের জন্য এতবড় ত্যাগ স্বীকার করেছিলেন। তার রাজনৈতিক দর্শনই ছিল শ্রমজীবী, অসহায় মেহনতি মানুষের মুখে হাসি ফোটানো। জাতির পিতার শ্রম দর্শন হৃদয়ে ধারণ করে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার রক্ষা এবং তাদের জীবনমানের উন্নয়নে সবাইকে আরো আন্তরিকতার সঙ্গে কাজ করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।