ব্রেকিং:
আজ থেকে বিপিএলে থাকছে ‘বিকল্প ডিআরএস’ কমিউনিটি ক্লিনিকে আরো বিনিয়োগ প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী এবার আইপিএলের সব খেলা এক শহরে! মৌসুমী ঝড়ে আফ্রিকার তিনদেশে নিহত ৭০ জুমার দিনে যে আমল করলে ৮০ বছরের গুনাহ মাফ হবে কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে সমলয় পদ্ধতিতে ধান চাষ প্রতিপক্ষের বিরুদ্ধে কাদের মির্জার ৯ প্রার্থীর অভিযোগ বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৫৬ লাখ, শনাক্ত সাড়ে ৩৬ কোটি লক্ষ্যমাত্রার ৭ ভাগ আমন সংগ্রহ হয়েছে ফেনীতে নৌকা ঠেকাতে আনারসে ভোট চাইলেন এমপি একরামুল মসজিদের ৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা ব্রাহ্মণবাড়িয়ায় প্লাস্টিকের লেমিনেশন ব্যবহারে নিষেধাজ্ঞা চিলির মাঠে মেসিহীন আর্জেন্টিনার দাপুটে জয় কোম্পানীগঞ্জে এক বস্তা দেশীয় অস্ত্র উদ্ধার প্রাথমিকে অনলাইনে ক্লাসসহ ৬ নির্দেশনা সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিত চাঁবিপ্রবির জমি অধিগ্রহণে অনিয়মের খবর ভিত্তিহীন: শিক্ষামন্ত্রী ১৫ বছরের গোপন সম্পর্ক, কথা না রাখায় দেবরের ঘরে অনশনে ভাবি পার্কে প্রেমিককে জুতাপেটা, আটক করে টাকা নিলেন মেম্বার আখাউড়ায় পাঁচ মাদক সেবনকারীর কারাদণ্ড
  • শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

পেশাদার ড্রাইভিং লাইসেন্সে ডোপ টেস্ট বাধ্যতামূলক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

আগামী ৩০ জানুয়ারি থেকে পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নকালে প্রার্থীর আবেদনপত্রের সঙ্গে সরকারি হাসপাতাল থেকে ডোপ টেস্ট সনদ দাখিল করতে হবে।

বৃহস্পতিবার এ সংক্রান্ত এক পরিপত্র জারি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

পরিপত্রে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নকল্পে আগামী ৩০ জানুয়ারি থেকে পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নকালে প্রার্থীর আবেদনপত্রের সঙ্গে সরকারি হাসপাতাল কর্তৃক সম্পাদিত ডোপ টেস্ট সনদ দাখিল করতে হবে। ডোপ টেস্ট সনদ পজিটিভ হলে (মাদক সেবনের আলামত পাওয়া গেলে) বা এতে কোনো বিরূপ মন্তব্য থাকলে সেক্ষেত্রে পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়ন করা যাবে না।

এই ডোপ টেস্ট সারাদেশে সব পর্যায়ের সরকারি হাসপাতালে এবং ঢাকা মহানগরীর ক্ষেত্রে ছয়টি  প্রতিষ্ঠানে করা যাবে। প্রতিষ্ঠানগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

আরো বলা হয়, পেশাদার মোটরযান চালকদের ডোপ টেস্ট করার জন্য বিআরটিএর সংশ্লিষ্ট সার্কেল অফিস থেকে সংশ্লিষ্ট হাসপাতাল বা প্রতিষ্ঠানের নির্ধারিত ফরমে (পরিশিষ্ট-গ) অনুরোধ জানিয়ে পত্র পাঠাতে হবে। ডোপ টেস্ট সম্পাদনকারী হাসপাতাল বা প্রতিষ্ঠান কর্তৃক ডোপ টেস্ট সনদ অনলাইনে (ই-মেইল/ইলেকট্রনিক পদ্ধতি) সংশ্লিষ্ট বিআরটিএর সহকারী পরিচালক(ইঞ্জি.)/লাইসেন্সিং কর্তৃপক্ষের কাছে পাঠাবে। মূলকপি প্রার্থীর কাছে হস্তান্তর করবে। প্রার্থী ঐ ডোপ টেস্ট সনদ পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়নকালে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে দাখিল করবেন।

বিআরটিএর সংশ্লিষ্ট সহকারী পরিচালক /লাইসেন্সিং কর্তৃপক্ষ ডোপ টেস্ট সনদ অনলাইনে যাচাইপূর্বক পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।