ব্রেকিং:
আজ থেকে বিপিএলে থাকছে ‘বিকল্প ডিআরএস’ কমিউনিটি ক্লিনিকে আরো বিনিয়োগ প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী এবার আইপিএলের সব খেলা এক শহরে! মৌসুমী ঝড়ে আফ্রিকার তিনদেশে নিহত ৭০ জুমার দিনে যে আমল করলে ৮০ বছরের গুনাহ মাফ হবে কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে সমলয় পদ্ধতিতে ধান চাষ প্রতিপক্ষের বিরুদ্ধে কাদের মির্জার ৯ প্রার্থীর অভিযোগ বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৫৬ লাখ, শনাক্ত সাড়ে ৩৬ কোটি লক্ষ্যমাত্রার ৭ ভাগ আমন সংগ্রহ হয়েছে ফেনীতে নৌকা ঠেকাতে আনারসে ভোট চাইলেন এমপি একরামুল মসজিদের ৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা ব্রাহ্মণবাড়িয়ায় প্লাস্টিকের লেমিনেশন ব্যবহারে নিষেধাজ্ঞা চিলির মাঠে মেসিহীন আর্জেন্টিনার দাপুটে জয় কোম্পানীগঞ্জে এক বস্তা দেশীয় অস্ত্র উদ্ধার প্রাথমিকে অনলাইনে ক্লাসসহ ৬ নির্দেশনা সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিত চাঁবিপ্রবির জমি অধিগ্রহণে অনিয়মের খবর ভিত্তিহীন: শিক্ষামন্ত্রী ১৫ বছরের গোপন সম্পর্ক, কথা না রাখায় দেবরের ঘরে অনশনে ভাবি পার্কে প্রেমিককে জুতাপেটা, আটক করে টাকা নিলেন মেম্বার আখাউড়ায় পাঁচ মাদক সেবনকারীর কারাদণ্ড
  • শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

করোনা মোকাবিলায় প্রস্তুত হচ্ছে হাসপাতাল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

ওমিক্রন নিয়ন্ত্রণে রাখতে বিভাগীয় হাসপাতালগুলোতে চিকিৎসা সরঞ্জাম ঠিক আছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি পর্যাপ্ত চিকিৎসক ও নার্স রয়েছে কি না, সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। চলছে ওষুধ, শয্যা, অক্সিজেনসহ সক্ষমতা বৃদ্ধির কাজ। ব্যবস্থা করা হচ্ছে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডারের।

করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে একদিনে সর্বোচ্চ মৃত্যু হয় ৩০ জনের। তবে, এবার করোনার নতুন ধরন-'ওমিক্রন' মোকাবিলায় আগেভাগেই প্রস্তুতি শুরু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালটিতে শয্যা বাড়ানো হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়াও দশ হাজার লিটারের অক্সিজেন প্লানটি উন্নিত করা হচ্ছে বিশ হাজার লিটারে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, আগের অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রস্তুতি নিচ্ছে রাজশাহী মেডিকল কলেজ হাসপাতালও। ওমিক্রন রোধে ৯০ শতাংশ স্বাস্থ্যকর্মীদের দেয়া হয়েছে বুস্টার ডোজ।

খুলনার তিন হাসপাতালে প্রস্তুত হচ্ছে ৩২৫টি শয্যা। মজুদ রাখা হয়েছে পর্যাপ্ত ওষুধও। আর বরিশালে ওমিক্রন মোকাবেলায় রাখা হয়েছে ৬৮টি আইসিইউ, ৮০টি হাই-ফ্লো নেজাল ক্যানোলা, ২৬টি ভেন্টিলেটর আর ১ হাজার ৬৩ টি অক্সিজেন সিলিন্ডার।

বগুড়া মোহাম্মাদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা: মো. শফিক আমিন কাজল, বগুড়ায় ওমিক্রন মোকাবিলায় মোহাম্মাদ আলী হাসপাতাল ও শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে শয্যা বৃদ্ধিসহ বাড়ানো হয়েছে সক্ষমতা।নমুনা পরীক্ষায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের পাশাপাশি প্রতি উপজেলায় জিন এক্সপার্ট মেশিন ও র‍্যাপিড এন্টিজেন টেস্টের ব্যবস্থা রাখা হয়েছে।