ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার সচেষ্ট: আইসিটি প্রতিমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কৃষি ও কৃষকের উন্নয়নে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সদা সচেষ্ট। তাই করোনাকালীন সময়েও বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

রোববার নাটোরের সিংড়া উপজেলা পরিষদ হলরুমে প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বোরো হাইব্রিড ধানের বীজ এবং সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সিংড়া উপজেলা কৃষি অফিসার মো. সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম এবং পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস।

প্রতিমন্ত্রী পলক বলেন, বর্তমান সরকার কৃষিতে ব্যাপকভাবে প্রযুক্তির সমাবেশ ঘটিয়েছে। কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে শুধু উৎপাদনই বৃদ্ধি পায়নি, উৎপাদন খরচও কমেছে। ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি কৃষকদের নিকট হস্তান্তর করা হচ্ছে। কৃষকদের বিভিন্ন বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নিয়মিত প্রদান করা হচ্ছে প্রণোদনা এবং হস্তান্তর করা হচ্ছে উৎপাদনের নতুন নতুন প্রযুক্তি। এর সুফল হিসেবে উৎপাদন বেড়েছে বহুগুণে। সারাবিশ্ব করোনাকালীন সময়ে খাদ্য সংকটে পড়লেও বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই তা সম্ভব হয়েছে।

পলক বলেন, কৃষির সমৃদ্ধির লক্ষ্যে গবেষণা কার্যক্রমেও সহযোগিতা প্রদান করছে সরকার। দেশের কৃষি গবেষকরা জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ধান ১০০ আবিষ্কার করেছেন। চলনবিলে এ ধান রোপণ করে শস্য ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করা হবে।

পলক আরো বলেন, চলনবিলসহ সারাদেশে একসময় বীজ ও সারের জন্যে হাহাকার ছিল। বিগত দিনে সারের জন্যে কৃষকদের রক্তাক্ত করা হয়েছে, তাদেরকে নির্বিচারে হত্যা করা হয়েছে। বর্তমান সরকার পাঁচ দফায় সারের মূল্য হ্রাস করে সহজলভ্য করেছে। কৃষকদের মাঝে উন্নত বীজ সরবরাহ করা হয়েছে। সেচের জন্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধার পাশাপাশি সেচেও ভর্তুকি প্রদান করা হচ্ছে। কৃষকদের সেচ সুবিধা প্রদান করতে চলনবিলে ১২০ কিলোমিটার খাল খনন করা হয়েছে।