ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দায়িত্ব নেয়ার পরই পদত্যাগ করলেন সুইডেনের নতুন প্রধানমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

ইউরোপের দেশ সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের মাত্র সাড়ে সাত ঘণ্টার মাথায় পদত্যাগ করছেন ম্যাগদালিনা অ্যান্ডারসন।

ক্ষমতাসীন জোটের শরিক গ্রিন পার্টি বুধবার সকালে সমর্থন দিয়ে বিকেলে তা প্রত্যাহার করায় পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি।

বৃটিশ পত্রিকা ইন্ডিপেন্ডেন্ট এর প্রতিবেদনে বলা হয়, এক সংবাদ সম্মেলনে ম্যাগদালিনা অ্যান্ডারসন বলেন- আমার জন্য এটা সম্মানের, তবে আমি এমন কোনো সরকারকে নেতৃত্ব দিতে চাই না যার বৈধতা নিয়ে প্রশ্ন তোলার মতো কারণ থাকতে পারে।

উল্লেখ, বুধবার সুইডেনের পার্লামেন্ট অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনকে দেশটির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দিয়েছিল। তিনি সম্প্রতি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নতুন নেতা নির্বাচিত হন।

দলটির নেতা এবং প্রধানমন্ত্রীর পদে স্টিফান লোফভেনের জায়গায় অ্যান্ডারসনকে বেছে নেয়া হয়েছিল। চলতি বছরের শুরুতে লোফভেন দায়িত্ব ছেড়ে দেন। এই পদক্ষেপকে সুইডেনের জন্য একটি মাইলফলক হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

দেশটিকে কয়েক দশক ধরে নারী-পুরুষের সমতার ক্ষেত্রে ইউরোপের সবচেয়ে প্রগতিশীল দেশগুলোর মধ্যে একটি হিসেবে দেখা হয়। তবে দেশটির শীর্ষ রাজনৈতিক পদে এখন পর্যন্ত কোন নারী নেই। লোফভেনের সরকার নিজেদের নারীবাদী হিসেবে বর্ণনা করে। সরকারটি নারী-পুরুষের সমতাকে জাতীয় ও আন্তর্জাতিক কাজের কেন্দ্রে রাখে।