ব্রেকিং:
অসাধু আইপিটিভি: সাংবাদিকতার নামে চাঁদাবাজি! রাস্তা থেকে মাদ্রাসার ছাত্রী অপহরণ, ৯দিন পর উদ্ধার! আড়াই হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক একবার সুযোগ দিন ১০ বছরের উন্নয়ন ৫ বছরে করবোঃ চেয়ারম্যান প্রার্থী কক্সবাজারের রিসোর্টে চান্দিনার এক নারীর মরদেহ ‘লিঙ্গ ভিত্তিক নির্যাতন প্রতিরোধ’ নিয়ে কর্মশালা কুমিল্লায় একই লাইনে দুই ট্রেন নিয়োগ প্রক্রিয়া কালিমাযুক্ত করতে দেয়া হবে না শেকলবন্দী কলেজছাত্র আগুনে দাহ কু.বি বাস স্টাফের সাথে এ্যাম্বুলেন্স চালকদের সংঘর্ষ নতুন করে ৮৯ লাখ ডোজ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ নারী নেতৃত্বের নেটওয়ার্ক গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শাহজালালে করোনার পরীক্ষামূলক পরীক্ষা শুরু ভারতে ছুটছে মিয়ানমারের হাজার হাজার মানুষ মানবকল্যাণের প্রকল্পে সরকার নিজস্ব অর্থায়ন করবে: এলজিআরডিমন্ত্রী মৎস্যজীবীদের স্বার্থেই ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: প্রাণিসম্পদমন্ত্রী চিতা বিড়ালের ‘বিরল প্রসব’ ফেনীতে লাইসেন্স ছাড়াই চলছে ১৯ হাজার মোটরসাইকেল অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি অপহৃত দশম শ্রেণির ছাত্রী ৯ দিন পর উদ্ধার, গ্রেফতার ১
  • বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৮ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

এক বছরে লাখের বেশি অসচ্ছল মানুষ আইনি সহায়তা পেয়েছে: আইনমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

এক বছরে লাখের বেশি অসচ্ছল মানুষ আইনি সহায়তা পেয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিন বলেন, ২০২০-২১ অর্থবছরে এক লাখ ৭৯১ অসচ্ছল ও সহায়সম্বলহীন মানুষকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে অসচ্ছল ও সহায়সম্বলহীন মানুষকে আইনগত সহায়তার জন্য মোট বরাদ্দ ছিল পাঁচ কোটি টাকা। এরমধ্যে দুই কোটি ৫৩ লাখ ৬৪ হাজার ৩১২ টাকা অর্থাৎ মোট বরাদ্দের ৫০ দশমিক ৭৩ শতাংশ খরচ হয়েছে।

আইনমন্ত্রী আরো বলেন, আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্বলহীন ও নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিতকল্পে সরকার ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ প্রণয়ন করে। এ আইনের আওতায় সরকার ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ প্রতিষ্ঠা করে এবং দরিদ্র, অসহায় মানুষের আইনের আশ্রয়লাভ নিশ্চিত করার উদ্দেশ্যে এ সংস্থার অধীনে প্রত্যেক জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে।

দেশের সর্বোচ্চ আদালতে আইনি সেবা প্রাপ্তি নিশ্চিতে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে বলে জানান আইনমন্ত্রী।