ব্রেকিং:
দুর্নীতিবাজদের শাস্তি নিশ্চিতে ব্যবস্থা নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির ৪ অক্টোবর যুক্তরাজ্যের সবুজ তালিকায় যাওয়ার আশা বাংলাদেশের আফগান ও বিদেশিদের নিয়ে কাবুল ছাড়ল চতুর্থ চার্টার ফ্লাইট বাংলাদেশিদের জন্য থাইল্যান্ডের ভিসা চালু হচ্ছে আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় খুলছে ২০ অক্টোবর ২৫টি বগি দা সহ দুই যুবক আটক নিঝুমদ্বীপ থেকে অস্ত্রসহ কুখ্যাত ডাকাত হাসান আটক বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪ জনের মৃত্যু স্কুলের টয়লেট থেকে ১১ ঘণ্টা পর ছাত্রী উদ্ধার গার্মেন্টেস কর্মীকে তুলে নিয়ে ধর্ষণ বজ্রপাত ঠেকাতে সড়কের পাশে তালের বীজ রোপণ ‘পল্লী উন্নয়নের পথিকৃৎ বার্ড’ পরিচালনা পর্ষদ কাদা-জলে একাকার স্কুলের মাঠ এম পি বাহারের ভাইয়ের দাফন টমছম ব্রিজে অনুমোদনহীন ৫৯ আইপি টিভি বন্ধ করলো বিটিআরসি প্রেসিডেন্ট প্যালেসে ‘বারাদারকে ঘুষি মেরেছিলেন হাক্কানি’ শেখ হাসিনা-রেহানা আমাদের সকল আশার বাতিঘর: তথ্য প্রতিমন্ত্রী তৃণমূলের নেতাকর্মীরা আওয়ামী লীগের প্রাণ: ড. হাছান মাহমুদ বন্যা প্রতিরোধ ও নিষ্কাশন প্রকল্পের অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির ১ অক্টোবর থেকে বিএসএমএমইউর বৈকালিক সেবা
  • সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১১ সফর ১৪৪৩

মাঠ পর্যায় থেকেই ভূমির ভুল রেকর্ড সংশোধনের নির্দেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ জুলাই ২০২১  

মাঠ পর্যায় থেকেই ভূমির বিভিন্ন ভুল রেকর্ড সংশোধন করার জন্য সহকারী কমিশনারদের (এসিল্যান্ড) নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৯ জুলাই) মন্ত্রণালয় থেকে এক পরিপত্র জারি করা হয়। পরিপত্রে এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাঠ পর্যায়ে এসিল্যান্ডদের মাধ্যমে খতিয়ানের ছোটখাটো ভুল-ত্রুটি সংশোধন হলে ভূমির মালিককে দেওয়ানী আদালত ও ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে যাওয়ার প্রয়োজন হবে না। এতে ভূমি সংক্রান্ত জনদুর্ভোগ অনেকাংশে কমে আসবে।

ভূমি জরিপের পর চূড়ান্তভাবে মুদ্রিত ও প্রকাশিত খতিয়ানের করণিক ভুল, প্রতারণামূলক লিখন এবং যথার্থ ভুল মাঠ পর্যায়েই সংশোধন তথা রেকর্ড সংশোধন সংক্রান্ত এ পরিপত্রে বলা হয়, ‘জরিপ পরবর্তীকালে সেবাগ্রহীতাদের খতিয়ানের এ ধরনের ভুল যুক্তিসঙ্গত সময়ের মধ্যে সংশোধনের সেবা দিতে সরকার বদ্ধপরিকর।'

পরিপত্রে রেকর্ড সংশোধের জন্য আবেদনের প্রক্রিয়ার ব্যাপারে বলা হয়, সংশ্লিষ্ট আবেদনের সঙ্গে আবেদনকারীকে আবেদনের জন্য নির্ধারিত পরিমাণ কোর্ট ফি সংযুক্ত করতে হবে।

এতে বলা হয়, অনলাইনে আবেদন নেওয়ার সিস্টেম চালু হলে তা নির্ধারিত সরকারি হিসাবে সরাসরি দেওয়া যাবে।

এ ছাড়া সংশ্লিষ্ট মিসকেসে রেকর্ড সংশোধনের আদেশ হওয়ার পর আবেদনকারীর কাছ থেকে নামজারি মামলার জন্য নির্ধারিত হারে নোটিশ জারি ফি, রেকর্ড সংশোধন বা হালকরণ ফি এবং খতিয়ান সরবরাহ ফি একত্রে ডিসিআরের মাধ্যমে আদায় করে যথারীতি সরকারি কোষাগারে জমা নিশ্চিত করতে হবে।

তবে, জেলা প্রশাসক বা তার প্রতিনিধি থেকে সরকারের ১ নম্বর খাস খতিয়ানের ভুল সংশোধনের জন্য আবেদনে কোর্ট ফি কিংবা অন্যান্য ফি আদায় প্রযোজ্য হবে না বলেও এতে জানানো হয়।