ব্রেকিং:
৬ ছাত্রের চুল কেটে দেওয়া সেই শিক্ষকের জামিন শাহরাস্তিতে স্বামী হত্যা মামলায় স্ত্রীর যাবজ্জীবন চাঁদপুরে ইলিশ রক্ষার ২২দিনে ৩৭৩ অভিযান-মোবাইল কোর্ট সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে চাঁদপুরে চিকিৎসকদের মানববন্ধন কেন কুমিল্লা নামেই বিভাগ হওয়া উচিত হুইল চেয়ারে স্বপ্ন জয়ের পথে কুমিল্লার শাহানাজ কেন্দ্রের নাম ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা’, ভুল নাকি জালিয়াতি! পুকুরে নয়, মাজারের পাশের বাড়ি থেকে হনুমানের সেই গদা উদ্ধার কুমিল্লা মুরাদনগরে পুলিশের হাতে চারজন পতিতা ব্যবসায়ী আটক সাসপেন্সে ভরপুর ‘মিশন এক্সট্রিম’র ট্রেলার (ভিডিও) কোথায় খালেদার সেই আপোষহীনতা? শামিকে পাকিস্তানের চর বললো ভারতীয় উগ্র সমর্থকরা ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন কঙ্গনা ‘আমি পোলার্ড-রাসেল নই’ বললেন মুশফিক নোয়াখালীতে বিএনপি-জামায়াতের পাঁচ নেতা-সমর্থকসহ গ্রেফতার ১১ রিজেন্টের সাহেদকে জামিন দিতে হাইকোর্টের রুল পররাষ্ট্রমন্ত্রীর স্বাক্ষর জাল করে ভুয়া সুপারিশ ও ডিও লেটার ৩ কোটি টাকা দিতে হবে! রিক্সাচালককে নোটিশ পাঠাল আয়কর বিভাগ বিয়েবাড়িতে মাংস বেশি চাওয়ায় বরপক্ষকে পেটাল কনেপক্ষ মৃত্যুর মুখ থেকে ফিরে আসা ‘ক্রিকেটার’ বীথির সাফল্যের পেছনের গল্প
  • সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১০ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

করোনায় কুমিল্লা বোর্ডে ঝরে পড়েছে ৬০ হাজার শিক্ষার্থী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ অক্টোবর ২০২১  

কুমিল্লা শিক্ষাবোর্ডে এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা থেকে ঝরে পড়েছে ৬০ হাজার শিক্ষার্থী। এর কারণ হিসেবে রয়েছে করোনার প্রভাব, আবাসস্থল বদল, বাল্যবিবাহ এবং আর্থিক সংকট। অনেকেই আবার সংসার চালাতে ঢুকে পড়েছে কাজে।

করোনা মহামারীতে দীর্ঘ বিরতির পর স্বাস্থ্যবিধি মেনে খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। দেয়া হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচীও। শেষমুহূর্তে পরীক্ষার্থীদের পাঠ্যবিষয় এবং পরীক্ষা সংক্রান্ত দিকনির্দেশনাও দিচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে ৬টি জেলার পরীক্ষার্থীরা চূড়ান্ত পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। তবে আগে রেজিস্ট্রেশন করলেও, এসএসসির চূড়ান্ত পরীক্ষায় ফরম পূরণ করেনি ৩৫৪৯১ জন এইচএসসিতে যার সংখ্যা ২৪৯৯৪।

বিষয়টি জানতে চাইলে কুমিল্লার ফরিদা বিদ্যায়তনের প্রধান শিক্ষক মো. হানিফ মজুমদার বলেন, দেশের সামগ্রিক অবস্থার প্রভাব শিক্ষাব্যবস্থায়ও পড়েছে। অনেক শিক্ষকের চাকরি চলেও গিয়েেছে। বিশেষ করে যারা প্রাইভেট সেক্টরে কাজ করে। আবার অনেকের বেতন অর্ধেক হয়ে গেছে।

তবে অর্থাভাবে কেউ যেন ঝরে না পড়ে সেদিকে নজর রাখার কথা জানালেন কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. আবদুস ছালাম। তিনি বলেন, পরীক্ষায় অংশ নিতে চাইলে মানবিক বিবেচনায় সুযোগ দেয়া হবে। তিনি বলেন, করোনা প্যান্ডেমিকের কারণে অনেকে যথসময়ে ফরম পূরণ করতে পারেনি। এখন তারা যদি আসে তবে তাদের ম্যানুয়ালি ফরম পূরণের সুযোগ দেয়া হবে।