ব্রেকিং:
বর্তমান সরকার প্রবাসীবান্ধব: রাষ্ট্রদূত আবু জাফর সবাই জানেন ‘টিকটক তারকা’, আসলে তিনি দুর্ধর্ষ ছিনতাইকারী করোনার ডেল্টা ধরন শিশুদের আক্রমণ করে না: ডব্লিউএইচও জ্বালানি-বিদ্যুৎ খাতে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আগস্টে বিটিভির মাসব্যাপি বিশেষ আয়োজন শোকগাঁথা রক্তাক্ত আগস্টের প্রথমদিন কাল পর্ন ছবি নিয়ে নানা অভিযোগ, অভিনেত্রীদের রয়েছে ‘ভিন্ন’ মত বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে আম্পায়ার থাকছেন যারা দুর্গম চরের অদম্য সাহসী নারী ফুলেআরা ইমাম চার বছরেও সচল হয়নি ডিজিটাল এক্স-রে মেশিন নিষিদ্ধ হচ্ছে ‘সুগার ডেডি’ অ্যাপ ভিডিও করতে ১৬০ ফুট উঁচুতে উঠে পড়ে গেলেন টিকটক স্টার লকডাউনে বের হয়ে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বিপাকে প্রেমিক-প্রেমিকা নদী খননের ক্ষেত্রে স্বচ্ছতা ফিরিয়ে আনার চেষ্টা করছি করোনা রোগীদের সেবায় ৫০ অক্সিজেন সিলিন্ডার প্রদান জগন্নাথপুর থেকে বিপুল পরিমান মাদকসহ ৪ জন আটক ফাঁকা বাসায় ডেকে নিয়ে বিপদে পড়া নারীকে ধর্ষণ করলেন চেয়ারম্যান বাতাস থেকে অক্সিজেন তৈরীর মেশিন পেল বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্স বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না দুই চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ
  • রোববার   ০১ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৭ ১৪২৮

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪২

৩০ টাকায় মেলে ভাত মাছ সবজি ডিম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ জুন ২০২১  

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া রেলওয়ে স্টেশন চত্বরে খোলা আকাশের নিচে ৩০ টাকায় মিলছে ভাত সবজি, ডিম, মাছ দিয়ে খাবার।

নেই বসার চেয়ার, নেই কোনো টেবিল, নিজে পাকুশি ও নিজেই পরিবেশন করে খাবার বিক্রি করে থাকেন। স্বল্প দামে খাবার হওয়ায় এখানে স্বাচ্ছন্দে মাটিতে বসে খোলা আকাশের নিচে খাবার খেয়ে থাকেন অসহায় হতদরিদ্র, ছিন্নমূল ও নিম্ন আয়ের লোকজন।  

করোনার প্রদুর্ভাবের কারণে হঠাৎ করে বুধবার থেকে পূর্বাঞ্চল রেলপথে আন্তঃনগরসহ মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়ে যায় নারী হোটেল ব্যবসায়ীরা। কারণ এখানে মূলত ট্রেন নির্ভর চলে এসব হোটেল ব্যবসা। 

স্থানীয় বেশ কয়েকজন নারী দীর্ঘ দিন ধরে এ ব্যবসা করে আসছেন। কিন্তু ট্রেন না থাকায় লোকজন ও আসা যাওয়া কমে যাওয়ায় তাদের এ ব্যবসা বন্ধের উপক্রম হয়েছে। 

এদিকে বুধবার দুপুরে রেলওয়ে স্টেশনের ২ নম্বর প্লাটফর্মে গিয়ে দেখা যায় বেশ কয়েকজন নারী ভাত, ডিম, সবজি তরকারি নিয়ে মাটিতে বসে আছেন। খোলা আকাশের নিচে হোটেলে ক্রেতা নেই বললেই চলে। ফলে তাদের রান্না করা খাবার নিয়ে বিপাকে পড়ে যান। 

 

আখাউড়া রেলওয়ে স্টেশন চত্বরে খোলা আকাশের নিচে ৩০ টাকায় মিলছে ভাত সবজি, ডিম, মাছ দিয়ে খাবার।

আখাউড়া রেলওয়ে স্টেশন চত্বরে খোলা আকাশের নিচে ৩০ টাকায় মিলছে ভাত সবজি, ডিম, মাছ দিয়ে খাবার।

ভাত বিক্রেতা হালিমা বেগম জানান, প্রতি দিনের ন্যায় সকাল ১০টার দিকে ভাত, সবজি, মাছ রান্না করে বিক্রির জন্য রেলওয়ে স্টেশনে আসেন। মানুষের আনাগুনা কম থাকায় জানতে পারেন পূর্বাঞ্চল রেলপথে চট্রগ্রাম-সিলেট রেলপথে দুটি ট্রেন ছাড়া বাকী সব ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এই কথা শোনার পর তার মাথায় হাত পড়ে। দুপুর দুইটা পর্যন্ত তার বিক্রি হয় ১০০ টাকার মতো। তিনি বিক্রির জন্য ৫ কেজি চালের ভাত, ডিম, মাছের তরকারি এখন তিনি কি করবেন বুঝতে পারছেন না। 

তিনি আরো জানান, ট্রেন যোগাযোগ ব্যবস্থা ভালো থাকলে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত ৭০০ থেকে ৮০০ টাকা বিক্রি হয়। কিন্তু ট্রেন চলাচল বন্ধ হওয়ায় তাদের অনেক ক্ষতি হয়েছে। 

সুফিয়া বেগম বলেন, সকালে বাজার করতে এসে শুনতে পান আজ থেকে ট্রেন চলাচল বন্ধ থাকবে। তাই তিনি বাজার করেছেন কিন্তু কোনো খাবার বিক্রির জন্য তৈরি করেননি। ভাত বিক্রি করে তাদের সংসার চলে। কিন্তু ট্রেন চলাচল বন্ধ থাকলে তাদের চলা খুবই কষ্ট হবে বলে জানান। 

খোঁজ নিয়ে জানা যায়, দেশের পূর্বাঞ্চল রেলপথের এ জংশন স্টেশনে ২২টি আন্তঃনগরসহ মেইল ও লোকাল ট্রেনের যাত্রা বিরতি রয়েছে। ওইসব ট্রেন দিয়ে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিদিন হাজার হাজার যাত্রী ভ্রমণ করে থাকেন। কিন্তুু করোনার প্রাদুর্ভাবের কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ট্রেন চলাচল বন্ধ করায় ট্রেন নির্ভর ক্ষুদ্র ব্যবসায়ীরা বিপাকে পড়ে। 

স্টেশন এলাকায় চানাচুর বিক্রেতা কাশেম মিয়া জানান, ট্রেন চলাচল করলে তাদের বিক্রি ভালো হয়। কিন্তু ট্রেন চলাচল বন্ধ থাকায় চানাচুর নিয়ে পুনরায় বাড়িতে চলে যাচ্ছেন। 

চানমিয়া মিয়া জানান, তিনি স্বল্প আয়ের কাজ করেন। টাকা পয়সার অভাবে তিনি স্টেশন এলাকায় নারী হোটেলে মাটিতে বসে দু’বেলা ভাত খেয়ে থাকেন। কারণ তার মতো গরিব লোকজন হোটেলে খাওয়া সম্ভব নয়। তাই খোলা আকাশের নিচে কম টাকার ভাত খেতে আসা। তারা যদি না থাকে তাহলে হয়তো ভাত খাওয়া হবে না।