ব্রেকিং:
নোয়াখালীতে ঢাবির সাবেক শিক্ষার্থীদের মিলনমেলা নোয়াখালী সদরে মণপ্রতি ১০৪০ টাকা দরে ধান কেনা শুরু গোপনে শেয়ার বিক্রি, তালিকা করবে ডিএসই ঈদকে ঘিরে নতুন টাকা বিনিময় শুরু যদিও চ্যালেঞ্জিং,তবু পারবে বাংলাদেশ গতি বেড়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সুন্দরবনে বেড়েছে বাঘের সংখ্যা জার্মানি পৌঁছেছেন রাষ্ট্রপতি ফের শীর্ষ অলরাউন্ডার সাকিব! ধানক্ষেতে আগুনের ঘটনা খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর চাল আমদানি কমাতে শুল্ক বাড়ল দ্বিগুণ স্থগিত ৫ উপজেলায় ভোট ১৮ জুন থেমে গেল খা‌লিদ হো‌সেনের সুর সাধনা নিজের ‘দ্বিতীয় বাবা’ শাহরুখ, জানালেন অভিনেত্রী নিজেই! আর্জেন্টিনার কোপা আমেরিকার দল ঘোষণা জঙ্গিবাদ মোকাবিলায় সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বিজয়ীদের সংবর্ধনা জানাবে ছাত্রলীগ গণতন্ত্র বিকাশে গণমাধ্যম কার্যকর ভূমিকা রাখছে: স্পিকার দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট

শুক্রবার   ২৪ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬   ১৯ রমজান ১৪৪০

সর্বশেষ:
আন্ত-অভিযানে স্থলবাহিনীর সক্ষমতা বৃদ্ধি মোদি ম্যাজিকে বাজিমাত বিজেপির সঙ্গীতশিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ১৬ জনকে আসামি করে নুসরাত হত্যাকাণ্ডের অভিযোগপত্র প্রস্তুত অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা চক্রের সাত সদস্য আটক পাঁচ বছরের মধ্যে দেশে শতভাগ ইন্টারনেট: পলক

৭ম তারাবি: পঠিত আয়াত ও বিষয়বস্তুসমূহ

প্রকাশিত: ১২ মে ২০১৯  

আজ ৭ম তারাবিতে সূরা আনফালের ৫ম রুকু থেকে ১০ম রুকু (আয়াত ৪১-৭৫) পর্যন্ত এবং সূরা তাওবার ১ম রুকু থেকে ১২তম রুকু (আয়াত ১-৯৩) পর্যন্ত পড়া হবে। 
পারা হিসেবে আজ পড়া হবে ১০ম পারা। 

সূরা আনফাল : (৪১-৭৫): 
৫ম রুকু থেকে ১০ম রুকু পর্যন্ত (আয়াত ৪১-৭৫) যুদ্ধলব্ধ গনিমতের সম্পদ বণ্টনের নীতি প্রসঙ্গে আলোচিত হয়েছে। তারপর বদরযুদ্ধের ঘটনা ও শিক্ষা সম্পর্কে আলোকপাত করা হয়েছে। বদর যুদ্ধের পূর্ণাঙ্গ চিত্র তুলে ধরা হয়েছে। ঐতিহাসিক এ যুদ্ধে শয়তানের ভূমিকা এবং কাফেরদের ফেরেশতা কর্তৃক প্রহার প্রসঙ্গে বলা হয়েছে। যুদ্ধের জন্য আত্মিক বল ও রুহানি শক্তি অর্জনের ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। আল্লাহ তায়ালার সাহায্য লাভের জন্য যুদ্ধের ময়দানে অটল অবস্থান, বেশি বেশি আল্লাহর জিকির করা, আল্লাহ ও রাসূলের আনুগত্য, মতানৈক্য ও অহংকার পরিহার করা, ধৈর্য ধারণ করা, জাতীয় জীবনে উত্থান-পতনের মূলনীতি, বদরযুদ্ধের বন্দি সমস্যা ও সমাধান, আনসার, মুজাহির এবং মুজাহিদদের পুরস্কার ও মর্যাদা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে।

আরো পড়ুন>>> ৬ষ্ঠ তারাবি: পঠিত আয়াত ও বিষয়বস্তুসমূহ 

সুরা তাওবা : (আয়াত ১-৯৩):
সূরা তাওবা মদিনায় অবতীর্ণ হয়েছে। এর রুকু সংখ্যা ১৬ ও আয়াত সংখ্যা ১২৯। আজ পড়া হবে ৯৩ নম্বর আয়াত পর্যন্ত।

সূরা তাওবার প্রথম শব্দ বারাআত, যার অর্থ মুক্ত ও নিঃসম্পর্ক হওয়া। নবম হিজরিতে রাসূলুল্লাহ (সা.) রোমানদের শায়েস্তা করার উদ্দেশ্যে বের হয়েছিলেন। ইতিহাসে যা গাজওয়ায়ে তাবুক নামে পরিচিত। সূরা তওবায় মৌলিকভাবে দুটি বিষয়ে আলোচনা করা হয়েছে ১. মুশরিক ও আহলে কিতাবদের বিরুদ্ধে যুদ্ধের বর্ণনা এবং ২. গাজওয়ায়ে তাবুকের প্রেক্ষাপটে মুনাফিকদের আসল পরিচয় প্রকাশ।

১ম রুকুতে (আয়াত ১-৬) জমিনে বিচরণ করা, হজের সময়ে আল্লাহর কৃত ঘোষণা, মুশরিকরা যদি মুসলমানদের কাছে আশ্রয় নেয় তাহলে কী করবে এসব বিষয়ে আলোচনা করা হয়েছে।

২য় রুকুতে (আয়াত ৭-১৬) ইহুদি ও মুশরিকদের ব্যাপারে আলোচনা করা হয়েছে। তারা চুক্তি ভঙ্গ করে ও বিশ্বাসঘাতকতা করে। এর পরিণাম অত্যন্ত ভয়াবহ।

৩য় রুকুতে (আয়াত ১৭-২৪) মুশরিকদের অপরাধ স্বীকার করা, আল্লাহর জন্য হিজরত করা, হাজিদের জন্য পানি সরবরাহ করা ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।

৪র্থ রুকুতে (আয়াত ২৫-২৯) হুনাইনের যুদ্ধ ও মুসলিমদের আত্মবিশ্বাস রাখা প্রসঙ্গে আলোচনা হয়েছে।

৫ম রুকুতে (আয়াত ৩০-৩৭) বলা হয়েছে উযায়েরকে (আ.) ইহুদিরা আল্লাহর পুত্র মনে করত। মারয়াম (আ.) ও ঈসা (আ.) সম্পর্কেও এ রুকুতে আলোচনা করা হয়েছে। আরো বলা হয়েছে যে, যারা সম্পদ জমা করবে তাদের পরিণাম অত্যন্ত ভয়াবহ হবে।

৬ষ্ঠ ও ৭ম রুকুতে (আয়াত ৩৮-৫৯) তাবুক যুদ্ধ সম্পর্কে আলোকপাত করা হয়েছে। ইতিহাসে যা গাজওয়ায়ে তাবুক নামে প্রসিদ্ধ। গাজওয়ায়ে তাবুক ছিলো ঈমানের কঠিন এক পরীক্ষা। একদিকে তীব্র গরম, অপরদিকে ক্ষুধা ও দারিদ্র্য। মুনাফিকদের দুর্বলতা ও গোপন দোষগুলো তাবুক যুদ্ধে উন্মোচিত হয়ে পড়ে।

৮ম রুকু থেকে ১০ম রুকু পর্যন্ত (আয়াত ৬০-৮০) তাবুকের যুদ্ধে মুনাফিকদের যেসব দোষ প্রকাশ পেয়েছিল মিথ্যা অজুহাত পেশ করা, হিলা-বাহনা পেশ করা, হাস্যকর আপত্তির কথা বলে নিজেদের জন্য যুদ্ধে অংশগ্রহণ না করার বাহানা, মুসলমানদের মাঝে অনিষ্ট ছড়ানো, মুসলমানদের বিরুদ্ধে হিংসা ও বিদ্বেষ পোষণ করা ও বিপদে আনন্দ প্রকাশ করা ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।

১১ ও ১২তম রুকু পর্যন্ত (আয়াত ৮১-৯৩) বলা হয়েছে কাফেরদের সঙ্গে মোনাফেকদের সাদৃশ্যের কথা, কওমে নুহ, আদ, সামুদ, কওমে ইব্রাহিম, আসহাবে মাদয়ান ও কওমে লুতের কথা বলা। তাদের অত্যন্ত ভয়াবহ পরিণাম হয়েছিল। এ থেকে আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে। 

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার