ব্রেকিং:
২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার মৌসুমী অপরাধী ধরতে তৎপর ডিবি পুলিশ লোকসভার শেষ ধাপের ভোটগ্রহণ চলছে জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট যুবলীগ নেতাকে গুলি করে ও কুপিয়ে হত্যার চেষ্টা নোয়াখালীতে ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড অর্ধশতাধিক ঘরবাড়ি বিআরটিসির ঈদ টিকিট বিক্রি শুরু ২০ মে রোববার থেকে অফিস করবেন ওবায়দুল কাদের আওয়ামী লীগ শুধু রাজনৈতিক দল নয়, প্রতিষ্ঠানও বটে: প্রধানমন্ত্রী ইফতার শেষে ঢাকায় কালবৈশাখী, নিহত ৪ অবশেষে অধরার দেখা মিলল ডাবলিনে ঐতিহাসিক জয়ে টাইগারদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন চালু হলো কেবল ছাড়া টিভি দেখার প্রযুক্তি

রোববার   ১৯ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬   ১৪ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৪৭৬

৬২০ টাকা বিনিয়োগে কোটিপতি

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০১৯  

টার্কি মুরগির খামার করে স্বাবলম্বী হয়েছেন নোয়াখালী সদরের বিনোদপুরের আবদুল বাকের মাসুদ। যুব উন্নয়নের ৬২০ টাকা ভাতা দিয়ে ১২টি বাচ্চা কিনে খামার শুরু করেন তিনি। এখন তার খামারে রয়েছে কোটি টাকার মুরগি।
জিরো থেকে শুরু করা আব্দুল বাকের মাসুদ এখন বিনোদপুরের হাজারো বেকার যুবকের হিরো। তাকে দেখে টার্কির খামার করতে উৎসাহিত হয়েছেন অনেকেই।

১৯৯৪ সালে অ্যাকাউন্টিংয়ে মাস্টার্স করেন আব্দুল বাকের। এরপর চাকরির জন্য না ঘুরে যুব উন্নয়ন কেন্দ্রে প্রশিক্ষণ নেন। সেই প্রশিক্ষণ ভাতার ৬২০ টাকা দিয়েই শুরু হয় তার স্বপ্নযাত্রা। ২৫ বছরের অক্লান্ত পরিশ্রমে পেয়েছেন সাফল্যের দেখা।
আবদুল বাকের মাসুদ বলেন, টার্কির উৎপাদন খরচ কম, লাভ বেশি। তাছাড়া টার্কির চাহিদাও বেশি। প্রতি জোড়া টার্কির বাচ্চা সাড়ে তিন হাজার টাকা, প্রাপ্তবয়স্ক মুরগি ১৮-২০ হাজার টাকায় বিক্রি করেছি। খামার থেকে সব খরচ বাদ দিয়ে মাসে ৮০-৯০ হাজার টাকা আয় হয়। 

সফল এ খামারি বলেন, মা-বোনের উৎসাহ ও সহায়তায় বাণিজ্যিকভাবে টার্কির খামার করেছি। আমাকে দেখে অনেক বেকার যুবক খামার করার আগ্রহ প্রকাশ করেছেন। 

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ননী গোপাল বর্মণ বলেন, টার্কির খামারে লাভ বেশি হওয়ায় অনেকেই এ ব্যবসায় ঝুঁকছেন। দিন দিন এর উৎপাদনও বাড়ছে। টার্কির রোগ-বালাইয়ের ঝুঁকি কম, পুষ্টিগুণ বেশি। তাই বাজারে এর চাহিদাও ব্যাপক। প্রাণিসম্পদ অধিদফতর জেলার টার্কি খামারগুলো তদারকি করছে। খামারিদের পর্যাপ্ত পরামর্শ ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর