ব্রেকিং:
অপসংস্কৃতির বিরুদ্ধে যুদ্ধ করতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী আর্জেন্টিনার এমন অসহায় আত্মসমর্পণ কেন? ২১ দিন বন্ধের পর সুপ্রিম কোর্ট খুলছে আজ মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করল সৌদি আরব ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছি’ আজ বিশ্ব বাবা দিবস বিয়ের প্রলোভনে মাদ্রাসা শিক্ষিকাকে ধর্ষন হাতকড়াসহ আসামির পলায়ন পাদুকা শিল্পে উৎসাহিত করতে বিশেষ সুবিধা মুক্তিযোদ্ধা ভাতা ২ হাজার টাকা বৃদ্ধি গবেষণা ও উন্নয়ন খাতে বরাদ্দ ৫০ কোটি টাকা পদ্মা সেতুসহ ১০ মেগা প্রকল্পে বরাদ্দ ৩৯ হাজার কোটি টাকা শিশুদের জন্য ৮০ হাজার ১৯০ কোটি টাকার বাজেট কৃষি যান্ত্রিকীকরণে ভর্তুকি বাড়বে একশটি অর্থনৈতিক অঞ্চলের মাধ্যমে ১ কোটি কর্মসংস্থান নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ২৩ হাজার ৫০৫ কোটি টাকা শিক্ষা ও প্রযুক্তি খাতে মোট বাজেটের ১৫ দশমিক ২ শতাংশ ঢাকার পূর্বাচলে ৬০ হাজার ফ্ল্যাট তৈরির পরিকল্পনা প্রতিবন্ধীদের নিয়োগ দিলেই কর রেয়াত রেলপথ মন্ত্রণালয়ে ১৬ হাজার ৩৫৭ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

রোববার   ১৬ জুন ২০১৯   আষাঢ় ৩ ১৪২৬   ১২ শাওয়াল ১৪৪০

সর্বশেষ:
শেয়ারবাজারের লেনদেন শুরু হচ্ছে আজ অফিস-আদালতে ঈদের আমেজ হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি শুরু আলজেরিয়ায় কোরআন মুখস্থ করলে জেল থেকে মুক্তি হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া পাসওয়ার্ড: ‘বিশ্বমানের’ সিনেমা কি এমন হয়?
৩৮৭

১৯ জেলায় নতুন ডিসি

প্রকাশিত: ১২ জুন ২০১৯  

দেশের ১৯টি জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে ১৩ জন উপসচিব নতুন করে ডিসি হয়েছেন। বাকি ছয়টি জেলায় বিদ্যমান ডিসিদের মধ্যে থেকেই বদলির মাধ্যমে এই পরিবর্তন করা হয়েছে।
মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গাজীপুর, ফরিদপুর, পাবনা, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজশাহী, বাগেরহাট, যশোর, মৌলভীবাজার, সিরাজগঞ্জ, রাজবাড়ী, ঝালকাঠি, নওগাঁ, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও বরগুনায় নতুন ডিসি নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে।

সরকারের উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তাদের জেলা প্রশাসক নিয়োগ দেয়া হয়। জেলা পর্যায়ে ডিসি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। গত ১১ জানুয়ারি নতুন সরকার ক্ষমতায় আসার পর এই প্রথম মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে বড় ধরনের রদবদল আনা হল। 


 
তবে নিয়োগ পাওয়া ডিসিদের মধ্যে ৬ জনের জেলা বদল করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক এস এম তরিকুল ইসলাম গাজীপুর, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক অতুল সরকার ফরিদপুর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) উপ-সচিব শাহিদা সুলতানা গোপালগঞ্জ, দুর্নীতি দমন কমিশন চেয়ারম্যানের একান্ত সচিব মোহাম্মদ মনিরুজ্জামান তালুকদার মুন্সিগঞ্জ, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মামুনুর রশিদ বাগেরহাট, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপ-সচিব ফারুক আহমেদ সিরাজগঞ্জ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব দিলসাদ বেগম রাজবাড়ী, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপ-সচিব মো. জোহর আলী ঝালকাঠি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. হারুন-অর-রশিদ নওগাঁ, সিরাজগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবু জাফর লালমনিরহাট, ভূমিমন্ত্রীর একান্ত সচিব মো. হাফিজুর রহমান চৌধুরী নীলফামারী, সমাজকল্যাণ মন্ত্রীর একান্ত সচিব মো. আসিফ আহসানকে রংপুর এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের উপ-পরিচালক মোস্তাইন বিল্লাহ বরগুনার ডিসি হয়েছেন।

বরগুনার ডিসি কবির মাহমুদকে পাবনা, নওগাঁর ডিসি মো. মিজানুর রহমানকে ময়মনসিংহ, পাবনার ডিসি মো. জসিম উদ্দিনকে নারায়ণগঞ্জ, ঝালকাঠি ডিসি মো. হামিদুল হককে রাজশাহী, লালমনিরহাটের ডিসি মোহাম্মদ শফিউল আরিফকে যশোর, নীলফামারীর ডিসি নাজিয়া নাসরিনকে মৌলভীবাজার জেলায় বদলি করা হয়েছে।


 
অন্যদিকে নারায়ণগঞ্জের ডিসি রাব্বী মিয়াকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব, মুন্সিগঞ্জের ডিসি শায়লা ফারজানাকে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব, ফরিদপুরের ডিসি উম্মে সালমা তানজিয়াকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব, গোপালগঞ্জের ডিসি মো. মোখলেছুর রহমান সরকারকে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব, সিরাজগঞ্জের ডিসি কামরুন নাহার সিদ্দিকাকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব, বাগেরহাট ডিসি তপন কুমার বিশ্বাসকে ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব, মৌলভীবাজারের ডিসি মো. তোফায়েল আহমেদকে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব, রাজশাহীর ডিসি এস এম আব্দুল কাদেরকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব, রংপুরের ডিসি এনামুল হাবিববে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব এবং রাজবাড়ীর ডিসি মো. শওকত আলীকে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব করা হয়েছে।

যশোরের ডিসি মো. আব্দুল আওয়াল, ময়মনসিংহের ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাস ও গাজীপুরের ডিসি দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর প্রেষণে বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক নিয়োগ পেয়েছেন। 

ডিসি জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে জেলার আইন-শৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনা বিষয়গুলো দেখে থাকেন। এছাড়া নির্বাচিত সরকারের বিশেষ কর্মসূচি এবং চলমান সব উন্নয়নমূলক কাজে জেলা প্রশাসক তদারকি করে থাকেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর