ব্রেকিং:
টনে টনে নষ্ট পেঁয়াজ ফেলে দিচ্ছেন ব্যবসায়ীরা সুধারামে কলেজছাত্রী অপহরণ ‘আমরা নোয়াখাইল্লা পরিবার’ এর শীতবস্ত্র বিতরণ মুছাপুর রেগুলেটর বন্ধ কবিরহাটে তাবলীগ জামাতের ১৪সদস্যদেকে অচেতন করে চুরি গাঁজা সেবনকালে (নোবিপ্রবি) ৩ ছাত্রী আটক দরজা ভাঙতেই মিলল প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ সাকিবকে ছেড়ে দিয়েছে হায়দরাবাদ বিএনপির বড় বড় উইকেট পড়ে যাচ্ছে: কাদের মোটরসাইকেলের দামে প্রাইভেট কার! পেঁয়াজের বিকল্প ‘চিভ’ আবিষ্কার বাংলাদেশি বিজ্ঞানীর আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারে বিধি-নিষেধ আরোপ চাটখিলে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে ‘গলাকাটা’ ফি সোনাপুর-চেয়ারম্যান ঘাট সড়ক ফোরলেন একনেকে অনুমোদন নোয়াখালীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৭ নোয়াখালীতে ডায়াবেটিক দিবস পালন বুলুর জামিন বাতিল নোয়াখালীতে আওয়ামী লীগের সম্মেলন ঘিরে আনন্দ বিরাজমান নোয়াখালীতে দাখিল পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ প্রধানমন্ত্রীর দুবাই সফরে তিনটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫৪২

হাতিয়ায় ৪টি আধুনিক ঘুর্নিঝড় আশ্রয় কেন্দ্র উদ্বোধন

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

ভবনের ছাদে হেলিপেড, বজ্রপাত নিরোধক ব্যবস্থা, ২৪ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ, পানি শোধনাগার, জরুরী মেডিকেল রুম, গবাদি পশু ও প্রতিবন্ধীদের ভিন্ন ভিন্ন থাকার জায়গা সহ আধুনিক সকল সুবিধা দিয়ে তৈরি করা হয়েছে হাতিয়ায় ৬টি আশ্রয় কেন্দ্র। প্রয়োজনের তুলনায় অপ্রতুল হলেও এসব আশ্রয় কেন্দ্রেকে কেন্দ্র করে দ্বীপের মানুষের উচ্ছ্বাস অনেক বেড়ে গেছে।

জানাযায়, ইসলামী উন্নয়ন ব্যাংকের অর্থায়নে, পায়েল খায়ের গ্রুপের তত্ত্বাবধানে হাতিয়া দ্বীপে বিভিন্ন অঞ্চলে এই ৬টি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হয়। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এ কাজের তদারকি করেন। মোজবুত কাঠামো, ভূমিকম্প সহনীয় প্রতিটি আশ্রয় কেন্দ্র তৈরি করতে ব্যয় হয় প্রায় ৬ কোটি টাকা।বর্তমান সরকার ক্ষমতায় আসার পর স্থানীয় সংসদ সদস্য আয়েশা ফেরদাউসের তদবিরে এসব আশ্রয়কেন্দ্র নির্মান করা হয়। সম্প্রতি উপজেলা পরিষদ হলরুমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের প্রধানের হাতে চাবি তুলে দেওয়ার মাধ্যমে এসব আশ্রয়কেন্দ্র উদ্বোধন করা হয়।

শুধু আধুনিক নয় এসব ভবনে দুর্যোগ মুহুর্তে বিশুদ্ধ পানির জন্য রয়েছে পানি শোধনাগার, মহা বিপদ সংকেত এর সময় ভবনে থাকা সতর্ক সাইরেন এমনিতেই জানান দিবে। এছাড়া প্রতিবন্ধী রুম, মহিলা রুম, পুরুষ রুম ভিন্ন ভিন্ন কাঠামো তৈরি করা হয়েছে। ভবনের ২য় তলায় বিশাল জায়গায় গবাদি পশু আশ্রয় স্থল করা হয়েছে।

রেডক্রস চরঈশ্বর ইউনিট প্রধান আব্দুস সহিদ জানান, স্বাধীনতার পর অনেক আশ্রয় কেন্দ্র তৈরি হলেও দুর্বল অবকাঠামো, পৃথক আবাস রুম না থাকা ও শৌছাগার ভালো না থাকায় মানুষ দুর্যোগ মুহুর্তে আশ্রয় কেন্দ্রে যেতে চায় না। বর্তমানে যে চারটি আধুনিক সুবিধা নিয়ে আশ্রয়কেন্দ্র তৈরি হয়েছে তাতে মানুষ আশ্রয় নিয়ে অনেক আরাম পাবে।

সরজমিনে দেখাযায় হাতিয়ায় তৈরি করা নতুন এসব আশ্রয়কেন্দ্রে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান চলছে। সাগরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইউছুফ জানান, নতুন এসব আশ্রয় কেন্দ্রে মনোরম পরিবেশে পড়ালেখার ভালো পরিবেশ সৃষ্টি হয়েছে । প্রতিটি শ্রেণী কক্ষে বৈদ্যুতিক পাখা,পরিপাটি শ্রেণী কক্ষ ছাত্র/ছাত্রী, শিক্ষক সবার মধ্যে পড়ালেখার প্রতি অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে।
স্থানীয় সংসদ সদস্য আয়েশা ফেরদাউস জানান, বর্তমান শেখ হাসিনার সরকার উন্নয়নে বিশ্বাসী।

তারই ধারাবাহিকতায় দ্বীপের ৬ লক্ষ মানুষের জান-মালের নিরাপত্তা বিবেচনায় নতুন আরো আশ্রয় কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে, যা পর্যায়ক্রমে নির্মাণ করা হবে।এ ব্যপারে হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকত নুর এ আলম জানান নতুন আধুনিক এসব আশ্রয় কেন্দ্রের মাধ্যমে দূর্যোগ মোকাবিলায় আরো একদাপ এগিয়ে গেল হাতিয়াবাসী। স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে এগুলো সঠিক রক্ষনাবেক্ষনের। আমি যতটুকু জানি ইতিমধ্যে আরো কিছু নতুন আশ্রয়কেন্দ্র নির্মানের দরপত্র আহবান করা হয়েছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর