ব্রেকিং:
যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ দেশে নতুন আক্রান্ত ৫৪ জন, শুধু রাজধানীতেই ৩৯ মেজর জিয়া যেভাবে পুরস্কৃত করেন মাজেদকে পবিত্র শবে বরাত কাল ওবায়দুল কাদেরকে বাসা থেকে বের হতে মানা প্রধানমন্ত্রীর নোয়াখালীতে ঘাস কাটা নিয়ে বিরোধে কৃষকের মৃত্যু, আটক ১ হাতিয়ায় যাত্রীবাহী ট্রলার আটক ২৬ যাত্রী হোমকোয়ারেন্টাইনে হাতিয়ায় দুস্থ অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ হাতিয়ায় করোনা সন্দহে ১জনের নমুনা সংগ্রহ বিয়ে করতে গিয়ে লাশ হলেন ১১ মামলার আসামি ট্রেনের ২০ হাজার বগিকে বানানো হচ্ছে আইসোলেশন ওয়ার্ড দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে ১১ সপ্তাহের লকডাউন শেষে উন্মুক্ত চীনের উহান শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে ঈদ পর্যন্ত ৮২ হাজারের বেশি প্রাণ কেড়ে নিলো করোনা হাতিয়ায় সামাজিক দূরত্ব অমান্য ঔষধের দোকানে জরিমানা দেশে করোনায় ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪১ ভারতে করোনা মৃত্যু একশ ছাড়াল যুবলীগ নেতার ডিজিটাল আইনের মামলায় বিএনপির নেতা কারাগারে ফের সরকারবিরোধী মিথ্যাচারে রিজভী, বিশিষ্টজনদের ক্ষোভ
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯৭

হলদে পরী নোয়াখালী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  

এক হলুদ দেশের হলদে পরী আসে সদা মনে, সে শিশির ভেজা শুভ্র গোলাপ আমার মন কাননে। সে হিম রজনীর জ্যোৎস্না মাখা সিক্ত সরষে ফুল, সে নীল জোনাকি, গানের পাখি বাদলা হাওয়ার দোল।

কবির এ কথার বাস্তবতার রূপ মিলেছে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর এলাকায়। ছোট ফেনী নদীর দুকুল জুড়ে যে দিকে তাকাবেন হৃদয় ছুঁয়ে যাবে (সরষে ফুলের) হলুদের মনোমুগ্ধকর দৃশ্যে। 

সরেজমিনে কথা হয় সরিষা চাষি মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে। তিনি বলেন, এলাকার অনেকের সঙ্গে তিনিও সরিষা চাষে আগ্রহী হয়েছেন। তিনি এবার দুই বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। ফসলের বর্তমান অবস্থা অনুযায়ী আট থেকে ১০ মণ সরিষার ফলন পাওয়া যাবে বলে জানান আব্দুর রাজ্জাক।

একই এলাকায় চাষি মো. আব্দুর রহমান জানান, এবার প্রাথমিকভাবে পাঁচ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। এখন পর্যন্ত সরিষার অবস্থা ভালো রয়েছে। তবে উপজেলা কৃষি অফিসের ভালো পরামর্শ পেলে আমরা আরও অধিক পরিমাণ জমিতে সরিষা চাষ করতাম। তিনি জানান, এবার প্রায় ৪০ হাজার টাকার মতো সরিষা বিক্রি করতে পারবেন। 

সরিষা ক্ষেত দেখতে নোয়াখালীর বিভিন্ন উপজেলা থেকে লোকজন আসেন কোম্পানীগঞ্জের মুছাপরে। নুর উদ্দিন মুরাদ নামে কোম্পানীগঞ্জের স্থানীয় এক সংবাদ কর্মী জানান, জেলার বিভিন্ন স্থান থেকে মুছাপুর সিবিচ দেখার মতো সরিষা ক্ষেত দেখতেও ভিড় জমান দর্শনার্থীরা। মুছাপুর সিবিচের সৌন্দর্যকে আরও বাড়িয়ে দিয়েছে চাষিদের সরষে ক্ষেতগুলো।

বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা পুষ্পেন্দু বড়ুয়া জানান, এবার অনেক কৃষকই সরিষা চাষ করার জন্য আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু সময়মতো চাষাবাদস্থল উপযোগী ছিল না বলে অনেক কৃষক সিদ্ধান্ত বদলে মুগ, ভুট্টা, চিনা বাদাম, সূর্যমুখী ও গম চাষ করেছেন। তবে লক্ষ্যমাত্রা অনুযায়ী ২৫ হেক্টর জমিতে যে সরিষা চাষ করা হয়েছে আবহাওয়া অনুকূলে থাকায় এবার সরিষার বাম্পার ফলন হবে বলে মনে করেন তিনি। 

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর