ব্রেকিং:
মুসলিম বিশ্বের নেতাদের একজোট হওয়ার আহ্বান ইমরানের নারীকে বিবস্ত্র করে নির্যাতন: প্রশাসনের অবহেলা পেয়েছে তদন্ত কমিটি দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত বেড়েছে, মৃত্যু ২৫ স্বাধীনতা পুরস্কার ২০২০ প্রদান করলেন প্রধানমন্ত্রী ১২ বছরে ৪৫০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত: কাদের মহানবীর (সা.) কার্টুন ছাপানোয় উদ্বেগ প্রকাশ জাতিসংঘের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ব্যাপারে যা জানালেন শিক্ষামন্ত্রী টেকনাফের হতদরিদ্র পরিবারগুলো পাচ্ছে দেড় কোটি টাকা ‘বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছে’ রায়হানের কবরেও লেখা হলো পুলিশের নির্যাতনের কথা এক বছর বয়সী শিশুর গাছে ওঠা-নামার ভিডিও দেখে অবাক নেটদুনিয়া সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা করা হচ্ছে হাসপাতালের ওয়ার্ডবয় করেন অস্ত্রোপচার খবিরের সেই কয়েন লাখ টাকায় কিনে নিলেন ওষুধ ব্যবসায়ী করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী ওমরাহ হজ পালনে বাড়ছে খরচ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী ফ্রান্সের পক্ষে লড়াইয়ে নেমেছে ভারতীয়রা! চাটখিলে ধর্ষিতা গৃহবধুর পাশে মহিলা এমপি সাকি "দুই সন্তানসহ পরকীয়া প্রেমিকের হাত ধরে উধাও "
  • বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

২৬

স্বীকৃতি না পেলেও বিশ্বজুড়ে নারী কোরআন তেলওয়াতকারীর সংখ্যা বাড়ছে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২০  

নুসাইবা ছোটবেলা থেকেই সবার সামনে কোরআন তেলাওয়াত করেন। বর্তমানে তিনি নারী কোরআন তেলাওয়াতকারী হিসেবে বেশ গ্রহণযোগ্যতা অর্জন করেছেন। কোরআন শিক্ষা ও তেলাওয়াতে তিনি অন্যদের জন্য পথপ্রদর্শক। 

নুসাইবা জানান, ছোট থেকেই আমি কোরআন তেলাওয়াত করতে ভালোবাসি। আমি নিজের আগ্রহে কোমল কণ্ঠে তেলাওয়াত করার চেষ্টা করি এখনো। 

কোরআন তেলাওয়াতের একটা সুন্দর সুর প্রয়োজন হয়। যা আমাদের নবী করিম (স.) ঠিক করে দিয়েছেন। তিনি সবসময়ই সবাইকে উপদেশ দিয়েছেন, যাতে সবাই সুন্দর করে কোরআন তেলাওয়াত করে।

 

কোরআন পড়ছে শিশুরা

কোরআন পড়ছে শিশুরা

বিশ্বজুড়ে মুসলমানরা প্রার্থনার অংশ হিসেবে কোরআন তেলাওয়াত করেন। অনেকেই জনসম্মুখে কোরআন তেলাওয়াত করতে অভ্যস্ত হয়ে উঠেছেন। তাদের মধ্যে বেশিরভাগই পুরুষ।

ইন্দোনেশিয়া ও মালোয়েশিয়ায় নারীদের কোরআন তেলাওয়াতে উৎসাহ দেয়া হয়। বিশ্বের অনেক দেশেই পুরুষদের সামনে নারীদের কোরআন তেলাওয়াতে নিষেধাজ্ঞা রয়েছে। আবার অনেক ক্ষেত্রে নারী তেলাওয়াতকারীদেরকে স্বীকৃতি দেয়া হয় না।

তবে এই প্রথা ভাঙ্গার চেষ্টা করছেন নারীরাও। তারা মনে করছেন, নারীদের তেলাওয়াত করার রীতি ‘ইসলামে অনেক আগে থেকেই প্রচলিত’।

 

অনেক নারীরায় কোরআন তেলাওয়াতকারী হচ্ছেন

অনেক নারীরায় কোরআন তেলাওয়াতকারী হচ্ছেন

মরিয়ম নামের এক নারী কোরআন তেলাওয়াতকারী বলেন, একটা সময় ভাবতাম আমার কণ্ঠ পুরুষেরা শুনলে তাতে তো আমার পাপ হবে। তবে শেখ মোহেব আমাকে একদিন বললেন, মরিয়ম তুমি জানো ইসলামের ইতিহাসে অনেক নারী তেলাওয়াতকারী আছেন। 

তুমি কি তাদের ইতিহাস জানো না! তুমি জানো কত নারী পুরুষদেরকে কোরআন তেলাওয়াত শিখিয়েছেন? এক কথায় নারী তেলওয়তকারীরা ইসলামের ইতিহাসের অংশ। 

ইনস্টগ্রামসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্তমানে মরিয়মের মতো নারী কোরআন তেলাওয়াতকারীর সংখ্যা বাড়ছে। তারা এটাকে আরো দৃশ্যমান করে তুলছেন। নানা সংস্কৃতির আচরণ নিয়ে আলোচনা করেন তারা। 

 

নারীরা কোরআন পড়ছেন

নারীরা কোরআন পড়ছেন

আন্দালাস ইস্টিটিউটের মদিনাহ জাভেদ বলেন, হ্যাশট্যাগ ফিমেলরিসাইটার্স দিয়ে তারা ক্যাম্পেইন শুরু করেছেন। শব্দের যে দর্শন সেটা আরো সমৃদ্ধ করছে নারীদের কোরআন তেলাওয়াত। 

যদিও সব নারীরা কোরআন তেলাওয়াত করেন না। অনেকে দক্ষ নন আবার অনেকেই পান লজ্জা। আবার অনেকেই আত্মবিশ্বাসী নন। যারা শুরু করেছেন, দক্ষ বা শুরু করতে চান সবার জন্য আমি একটা নিরাপদ আশ্রয় হতে চাই।  

ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর