ব্রেকিং:
জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? একদিনে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু, শনাক্ত আরও ১৫৩২ দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে সেনাবাহিনী ২৮০ ট্রান্সজেন্ডার ও হিজড়াকে ঈদ সামগ্রী প্রদান ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ত্রাণ সহায়তা অব্যাহত ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন ভুটানের প্রধানমন্ত্রী বহিরাগতরা হাতিয়ায়ঃ আতঙ্কে স্থানীয়রা ছাত্রলীগ নেতার ঈদ সামগ্রী বিতরণ কোম্পানীগঞ্জে স্ক্যান করে রিলিফ স্লিপ জালিয়াতি উপজেলা প্রশাসন, স্বাস্থ্য কমপ্লেক্সে ও থানাকে পিপিই প্রদান লকডাউন অমান্য করায় ১০ হাজার টাকা জরিমানা শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ঈদ আগামি ২৫ মে দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন করোনা রোগীর চিকিৎসায় ৩ হাজার পদ সৃষ্টি
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০১ শাওয়াল ১৪৪১

১৭০

সুষ্ঠু নির্বাচন হচ্ছে: উত্তরের রিটার্নিং কর্মকর্তা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২০  

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম জানিয়েছেন, শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে নির্বাচন হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার সংখ্যা বাড়ছে। 
শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উত্তরার ৫ নম্বর সেক্টরের আই ই এস স্কুল এন্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করতে এসে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, আমার ১৪৮০ কেন্দ্রের ১৪টি কেন্দ্রে অভিযোগ পেয়েছিলাম। আমি নিজে গিয়ে ওইসব কেন্দ্রে বিজিবিসহ অতিরিক্ত ফোর্স দিয়ে সমস্যা সমাধান করেছি। এখন সব কেন্দ্রে স্বাভাবিক ভোটগ্রহণ চলছে বলে জানান তিনি। 

তিনি বলেন, আমার মোট কেন্দ্র ১৩১৮টি। কাজেই বলা যায়, এক শতাংশ কেন্দ্র থেকে অভিযোগ এসেছে। আর ৯৯ শতাংশ কেন্দ্রেই স্বাভাবিক ভোট চলছে। আমি বিভিন্ন কেন্দ্রের ভোটার সঙ্গে কথা বলেছি। বাচ্চাদের নিয়ে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়েছে কিনা, অন্য কেউ ভোট দিয়েছে কিনা ইত্যাদি প্রশ্নে তারা জানান, আমরা সুন্দরভাবেই ভোট দিয়েছি।   

এর আগে, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় সকাল ৮টায়। এ ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। শীত উপেক্ষা করে দুই সিটির বিভিন্ন ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘলাইন দেখা গেছে। 

দুই সিটির বিভিন্ন কেন্দ্রে সকালে ভোটারদের উপস্থিতি খুব একটা না হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটাররা ভোটকেন্দ্রে ভিড় করছেন। এবার প্রথমবারের মতো বিভক্ত ঢাকার দুই সিটিতে একযোগে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হচ্ছে। আর এটিই ইভিএমে সবচেয়ে বড় নির্বাচন।

উল্লেখ্য, ঢাকার ৫৪ লাখ ভোটার স্থানীয় সরকারের এই নির্বাচনের মধ্য দিয়ে সাড়ে সাতশ প্রার্থীর মধ্যে থেকে দুই সিটির জন্য তাদের নতুন জনপ্রতিনিধি বেঁছে নেবেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ভোটার সংখ্যা ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এরমধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ এবং নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। উত্তরে মোট ভোটকেন্দ্রে ১ হাজার ৩১৮। মোট সাধারণ ওয়ার্ড ৫৪ ও সংরক্ষিত ওয়ার্ড সংখ্যা ১৮টি। এ ছাড়াও ভোটকক্ষ রয়েছে ৭৫৪টি।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। এরমধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ এবং নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩। ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ১৫০। সাধারণ ওয়ার্ড ৭৫ ও সংরক্ষিত ওয়ার্ড ২৫টি। এ ছাড়াও ভোট-কক্ষের সংখ্যা রয়েছে ৮৭৬টি।