ব্রেকিং:
দেশে একদিনে ২৬ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি নারী দলকে একশ’র ভেতর আনার প্রতিশ্রুতি দিলেন সালাউদ্দিন দুর্নীতি মামলায় প্রদীপের জামিন নামঞ্জুর, সম্পত্তি ক্রোকের আবেদন চার বছরের মাঝে র‍্যাংকিং দেড়শ’তে আনার প্রতিশ্রুতি সালাউদ্দিনের ৫ কোম্পানির দুধ উৎপাদন-বিপণনে বাধা নেই বিএনপি আন্দোলনের ডাক দিয়ে নিজেরাই মাথা ফাটাফাটি করে ৯৯৯-এ ফোন করে গণপিটুনি থেকে রক্ষা পেল চোর লক্ষ্মীপুরের নদী ভাঙ্গন রোধ প্রকল্প পাশের সম্ভাবনা নোয়াখালীতে আগুনে পাঁচ দোকান পুড়ে ১০ লাখ টাকার ক্ষতি শিগগিরই নির্মিত হচ্ছে দেশের প্রথম হেলিপোর্ট টার্মিনাল চলতি মাসেই এলপিজির দাম নির্ধারণ চায় বিইআরসি জেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনে আ’লীগের মনোনয়ন কিনলেন ৮ জন জনপ্রিয়তা ও গনসংযোগে এগিয়ে রয়েছেন যারা মেঘনার ভাঙ্গন রোধে ৩২০০ কোটি টাকার প্রকল্পের প্রস্তাব ইয়াবাসহ ছেলে আটক নদী ভাঙ্গন জাতীয় সমস্যায় পরিণত হয়েছে: পানি সম্পদ প্রতিমন্ত্রী ফেনী ট্রমা সেন্টার চালুর ব্যাপারে আশা হামলায় আহত ব্যবসায়ী পরিবার ক্ষতিগ্রন্থ কৃষকদের মাঝে বীজ ও কৃষি উপকরণ বিতরণ বিট পুলিশিং কার্যক্রম নিয়ে মতবিনিময় সভা
  • রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০১ সফর ১৪৪২

১২৬

‘সমন্বিত ভর্তি পরীক্ষায় সবাই রাজি’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

ঢাকা, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রথমে রাজি না থাকলেও এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় রাজি হয়েছেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসি। ফলে আগামী শিক্ষাবর্ষ থেকেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে সমন্বিত ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। 
ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যে বিশ্ববিদ্যালয়গুলো প্রথমে রাজি ছিল না, তারাও এখন মত দিয়েছে। 

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে বুধবার কমিশনে অনুষ্ঠিত এক সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ ১২টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ইউজিসি সদস্যরা উপস্থিত ছিলেন। 

ইউজিসি চেয়ারম্যান বলেন, মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে কাজ শুরু হবে। এ কার্যক্রম এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়কে সহযোগিতা করবো। শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি লাঘব করতে হলে সমন্বিত ভর্তি পরীক্ষা ছাড়া আর কোনো উপায় নেই। 

সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে বিভিন্ন কমিটি গঠন করা হবে। ভর্তি পরীক্ষা, পদ্ধতিসহ বিভিন্ন বিষয় যথাসময়ে জানানো হবে বলেও জানান তিনি।

ইউজিসির এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়। 

ঢাবির উপাচার্য আখতারুজ্জামান বলেন, এ সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কমিটি নেবে। তবে সমন্বিত ভর্তি পরীক্ষায় কোনো ‘অসুবিধা’ থাকবে না বলে ডেইলি বাংলাদেশের কাছে মন্তব্য করেন তিনি।

এদিকে মঞ্জুরি কমিশনের সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষেই বক্তব্য দিয়েছেন আখতারুজ্জামান। ইউজিসির একাধিক সূত্র  এ খবর নিশ্চিত করেছে। ইউজিসির চাওয়ায় জাবি এবং বুয়েটও কোনো দ্বিমত করেনি।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর