ব্রেকিং:
যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ দেশে নতুন আক্রান্ত ৫৪ জন, শুধু রাজধানীতেই ৩৯ মেজর জিয়া যেভাবে পুরস্কৃত করেন মাজেদকে পবিত্র শবে বরাত কাল ওবায়দুল কাদেরকে বাসা থেকে বের হতে মানা প্রধানমন্ত্রীর নোয়াখালীতে ঘাস কাটা নিয়ে বিরোধে কৃষকের মৃত্যু, আটক ১ হাতিয়ায় যাত্রীবাহী ট্রলার আটক ২৬ যাত্রী হোমকোয়ারেন্টাইনে হাতিয়ায় দুস্থ অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ হাতিয়ায় করোনা সন্দহে ১জনের নমুনা সংগ্রহ বিয়ে করতে গিয়ে লাশ হলেন ১১ মামলার আসামি ট্রেনের ২০ হাজার বগিকে বানানো হচ্ছে আইসোলেশন ওয়ার্ড দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে ১১ সপ্তাহের লকডাউন শেষে উন্মুক্ত চীনের উহান শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে ঈদ পর্যন্ত ৮২ হাজারের বেশি প্রাণ কেড়ে নিলো করোনা হাতিয়ায় সামাজিক দূরত্ব অমান্য ঔষধের দোকানে জরিমানা দেশে করোনায় ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪১ ভারতে করোনা মৃত্যু একশ ছাড়াল যুবলীগ নেতার ডিজিটাল আইনের মামলায় বিএনপির নেতা কারাগারে ফের সরকারবিরোধী মিথ্যাচারে রিজভী, বিশিষ্টজনদের ক্ষোভ
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১২

শুধু ১৫ মিনিটেই করোনা টেস্ট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্তকরণের টেস্ট কিটের অভাবে বিশ্বে অনেকেই মারা যাচ্ছেন। এরই মধ্যে আশার বাণী শুনিয়েছেন নেদারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান সেনসিটেস্ট। শুধু ১৫ মিনিটেই কোনো ব্যক্তির করোনায় আক্রান্ত কি না শনাক্তকরণ করা জানা যাবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। 

ডেইলি মেইল জানায়, সেনসিটেস্ট নামের ওই প্রতিষ্ঠানের গবেষকরা জানিয়েছেন, কারো রক্ত পরীক্ষা করে মাত্র ১৫ মিনিটেই কভিড-১৯ পজিটিভ নাকি নেগেটিভ, জানিয়ে দেয়া যাবে।

এ প্রসঙ্গে ডেইলি মেইলকে সেনসিটেস্টের প্রধান নির্বাহী রবার্ট ডাস বলেন, প্রেগন্যান্সি পরীক্ষার মতোই এটি খুব সহজ ও সাধারণ। এখানে মূলত দেখা হয়, নমুনা রক্তে আইজিজি ও আইজিএমের মতো অ্যান্টিবডির উপস্থিতি আছে কি না, আর তা কতটা?

অ্যান্টিবডি দুটির উপস্থিতি নিশ্চিত হওয়া মানে এই রক্তবাহী কভিড-১৯ এ আক্রান্ত। কারণ এই ভাইরাসটি রক্তে সংক্রমিত হলে আক্রান্তের শরীরে স্বয়ংক্রিয়ভাবেই ভাইরাসপ্রতিরোধী আইজিজি ও আইজিএমের মতো অ্যান্টিবডি তৈরি হয়। 

আর শরীরে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলে মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজেটিভ দেখাবে। তবে এই টেস্টের দুটি সীমাবদ্ধতা রয়েছে।

প্রথমত, কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট করলে ফলাফল নেগেটিভ দেখাবে। কারণ আক্রান্তের শরীরে তখনো ওসব অ্যান্টিবডি তৈরি হওয়ার সময় পায়নি। এজন্য কিছুদিন পরে টেস্ট করাতে হবে।

দ্বিতীয়ত, আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠে এই টেস্ট করালে তাকে তখনো করোনা রোগী হিসাবেই দেখাবে এই টেস্ট। টেস্টের ফলাফল পজেটিভ দেখাবে। কারণ তখনো তার শরীর আইজিজি ও আইজিএমের প্রাচুর্যটা রয়েছে। 

রবার্ট ডাস জানান, শুধু নেদারল্যান্ডসের চিকিৎসকদের কাছে চলতি মাসের মাঝামাঝি সময়ে এই টেস্ট কিট উন্মুক্ত করা হয়েছে। এর গ্রহণযোগ্যতা বাড়লে সারাবিশ্বে এই টেস্ট কিট পৌঁছে দেবে সেনসিটেস্ট।

গেল ডিসেম্বরের চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বজুড়ে মারা গেছেন ১৮ হাজারের বেশি মানুষ। আর আক্রান্তের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর