ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৪৩

শুধু ১৫ মিনিটেই করোনা টেস্ট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্তকরণের টেস্ট কিটের অভাবে বিশ্বে অনেকেই মারা যাচ্ছেন। এরই মধ্যে আশার বাণী শুনিয়েছেন নেদারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান সেনসিটেস্ট। শুধু ১৫ মিনিটেই কোনো ব্যক্তির করোনায় আক্রান্ত কি না শনাক্তকরণ করা জানা যাবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। 

ডেইলি মেইল জানায়, সেনসিটেস্ট নামের ওই প্রতিষ্ঠানের গবেষকরা জানিয়েছেন, কারো রক্ত পরীক্ষা করে মাত্র ১৫ মিনিটেই কভিড-১৯ পজিটিভ নাকি নেগেটিভ, জানিয়ে দেয়া যাবে।

এ প্রসঙ্গে ডেইলি মেইলকে সেনসিটেস্টের প্রধান নির্বাহী রবার্ট ডাস বলেন, প্রেগন্যান্সি পরীক্ষার মতোই এটি খুব সহজ ও সাধারণ। এখানে মূলত দেখা হয়, নমুনা রক্তে আইজিজি ও আইজিএমের মতো অ্যান্টিবডির উপস্থিতি আছে কি না, আর তা কতটা?

অ্যান্টিবডি দুটির উপস্থিতি নিশ্চিত হওয়া মানে এই রক্তবাহী কভিড-১৯ এ আক্রান্ত। কারণ এই ভাইরাসটি রক্তে সংক্রমিত হলে আক্রান্তের শরীরে স্বয়ংক্রিয়ভাবেই ভাইরাসপ্রতিরোধী আইজিজি ও আইজিএমের মতো অ্যান্টিবডি তৈরি হয়। 

আর শরীরে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলে মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজেটিভ দেখাবে। তবে এই টেস্টের দুটি সীমাবদ্ধতা রয়েছে।

প্রথমত, কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট করলে ফলাফল নেগেটিভ দেখাবে। কারণ আক্রান্তের শরীরে তখনো ওসব অ্যান্টিবডি তৈরি হওয়ার সময় পায়নি। এজন্য কিছুদিন পরে টেস্ট করাতে হবে।

দ্বিতীয়ত, আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠে এই টেস্ট করালে তাকে তখনো করোনা রোগী হিসাবেই দেখাবে এই টেস্ট। টেস্টের ফলাফল পজেটিভ দেখাবে। কারণ তখনো তার শরীর আইজিজি ও আইজিএমের প্রাচুর্যটা রয়েছে। 

রবার্ট ডাস জানান, শুধু নেদারল্যান্ডসের চিকিৎসকদের কাছে চলতি মাসের মাঝামাঝি সময়ে এই টেস্ট কিট উন্মুক্ত করা হয়েছে। এর গ্রহণযোগ্যতা বাড়লে সারাবিশ্বে এই টেস্ট কিট পৌঁছে দেবে সেনসিটেস্ট।

গেল ডিসেম্বরের চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বজুড়ে মারা গেছেন ১৮ হাজারের বেশি মানুষ। আর আক্রান্তের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর