ব্রেকিং:
বৈশ্বিক সঙ্কটে নারীদের সুরক্ষা মতিঝিলে হবে ২৫ তলাবিশিষ্ট বঙ্গবন্ধু চা ভবন অতিরিক্ত ২ মাসের বেতন পাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্যসম্মত উপায়ে পশু কোরবানির ব্যবস্থা করা হবে দেশের ৬৬০ ওসিকে কঠোর বার্তা ৪ হাসপাতালের তথ্য তলব দুদকের ১৪ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ‘কালো তালিকাভুক্ত’ ৩১ বছর পর এবার কাঁচা চামড়া রপ্তানি! ক`জন সমালোচক মানুষের পাশে দাঁড়িয়েছেন? সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা নিচ্ছি ত্রাণ বিতরনে বেগমগঞ্জ উপজেলা চেয়ারম্যান ডিম খাওয়ার জন্য পালিত কন্যাকে পৈশাচিক নির্যাতন শ্রমিকলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী হাতিয়ায় পুলিশের এস.আই`সহ নতুন আক্রান্ত ৮ মোটরসাইকেল চোরচক্রের ৬ সদস্য আটক দেশে একদিনে আরো ৪১ মৃত্যু, নতুন শনাক্ত ৩৩৬০ মাটির ১১১ ফুট নিচে চলবে ট্রেন গ্রামই হবে আগামীর চালিকাশক্তি পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকার সহায়তা
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

৩৭

শুধু ১৫ মিনিটেই করোনা টেস্ট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্তকরণের টেস্ট কিটের অভাবে বিশ্বে অনেকেই মারা যাচ্ছেন। এরই মধ্যে আশার বাণী শুনিয়েছেন নেদারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান সেনসিটেস্ট। শুধু ১৫ মিনিটেই কোনো ব্যক্তির করোনায় আক্রান্ত কি না শনাক্তকরণ করা জানা যাবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। 

ডেইলি মেইল জানায়, সেনসিটেস্ট নামের ওই প্রতিষ্ঠানের গবেষকরা জানিয়েছেন, কারো রক্ত পরীক্ষা করে মাত্র ১৫ মিনিটেই কভিড-১৯ পজিটিভ নাকি নেগেটিভ, জানিয়ে দেয়া যাবে।

এ প্রসঙ্গে ডেইলি মেইলকে সেনসিটেস্টের প্রধান নির্বাহী রবার্ট ডাস বলেন, প্রেগন্যান্সি পরীক্ষার মতোই এটি খুব সহজ ও সাধারণ। এখানে মূলত দেখা হয়, নমুনা রক্তে আইজিজি ও আইজিএমের মতো অ্যান্টিবডির উপস্থিতি আছে কি না, আর তা কতটা?

অ্যান্টিবডি দুটির উপস্থিতি নিশ্চিত হওয়া মানে এই রক্তবাহী কভিড-১৯ এ আক্রান্ত। কারণ এই ভাইরাসটি রক্তে সংক্রমিত হলে আক্রান্তের শরীরে স্বয়ংক্রিয়ভাবেই ভাইরাসপ্রতিরোধী আইজিজি ও আইজিএমের মতো অ্যান্টিবডি তৈরি হয়। 

আর শরীরে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলে মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজেটিভ দেখাবে। তবে এই টেস্টের দুটি সীমাবদ্ধতা রয়েছে।

প্রথমত, কেউ আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট করলে ফলাফল নেগেটিভ দেখাবে। কারণ আক্রান্তের শরীরে তখনো ওসব অ্যান্টিবডি তৈরি হওয়ার সময় পায়নি। এজন্য কিছুদিন পরে টেস্ট করাতে হবে।

দ্বিতীয়ত, আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠে এই টেস্ট করালে তাকে তখনো করোনা রোগী হিসাবেই দেখাবে এই টেস্ট। টেস্টের ফলাফল পজেটিভ দেখাবে। কারণ তখনো তার শরীর আইজিজি ও আইজিএমের প্রাচুর্যটা রয়েছে। 

রবার্ট ডাস জানান, শুধু নেদারল্যান্ডসের চিকিৎসকদের কাছে চলতি মাসের মাঝামাঝি সময়ে এই টেস্ট কিট উন্মুক্ত করা হয়েছে। এর গ্রহণযোগ্যতা বাড়লে সারাবিশ্বে এই টেস্ট কিট পৌঁছে দেবে সেনসিটেস্ট।

গেল ডিসেম্বরের চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বজুড়ে মারা গেছেন ১৮ হাজারের বেশি মানুষ। আর আক্রান্তের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর