ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

১৩১

শুধু রেভিনিউ বাড়ানোর বিষয় সুখকর নয়: বাণিজ্যমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে বসা প্রয়োজন। ব্যবসা বাণিজ্যের অগ্রগতি না ভেবে শুধু রেভিনিউ বাড়ানোর চিন্তা করলে আগামীতে বিষয়টা সুখকর হবে না। ট্যারিফ কমিশন বলে কিছু আছে সে বিষয়টি ভাবাই হয় না।
বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় তিনদিনের ‘সিরামিক এক্সপো বাংলাদেশ- ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সুদহার এক অঙ্কে নামিয়ে আনার জন্য ব্যাংকাররা অনেক সুবিধা নিয়েছেন। কিন্তু তারা সুদহার কমাননি। ১২ থেকে ১৪ শতাংশ সুদে ঋণ নিয়ে ব্যবসায়ীরা ব্যবসা করতে পারে না। এতো সুদ হলে একটার পর একটা ফ্যাক্টরি বন্ধ হয়ে যাবে। ঋণ খেলাপির সংখ্যা বাড়বে।


 
‘এ বিবেচনা করে প্রধানমন্ত্রী ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার নির্দেশ দিয়েছেন। এ জন্য ব্যাংকারদের নানা সুবিধা দেয়া হয়েছে। তারা সুবিধা পুরোপুরি নিয়েছেন। কিন্তু এক বছর পার হয়ে গেলেও সুদহার এক অঙ্কে আনা হয়নি।’

টিপু মুনশি বলেন, বিষয়টি নিয়ে অর্থমন্ত্রী অনেক তাগাদা দিয়েছেন। আমি অর্থমন্ত্রীর দিকে তাকিয়ে থাকি, আর অর্থমন্ত্রী আমার দিকে তাকিয়ে থাকেন। সুদহার এক অঙ্কে নামিয়ে না আনলে কোনো ব্যবসা করা যাবে না। অন্তত জেনুইন ব্যবসা করা যাবে না। অন্য কিছু করা গেলে যাবে।

ট্যাক্স প্রদানকারীর সংখ্যা বাড়ছে না, যারা দিচ্ছে তাদের ওপরেই চাপ বাড়ছে। তাহলে ব্যবসার প্রসারটা কিভাবে হবে এমন প্রশ্ন করেন তিনি। পাশাপাশি এনবিআরকে ট্যারিফ কামিশনের সঙ্গে বসে কর আরোপের বিষয়ে কথা বলবেন বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর