ব্রেকিং:
ফুলগাজীতে কৃষি কর্মকর্তার বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ লক্ষ্মীপুরে সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ ফোরামের মতবিনিময় সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে লক্ষ্মীপুরে মানববন্ধন রামগঞ্জে ৭টি ক্লিনিকে অভিযান করুণানগরে মাস্ক অভিযান! ১২ জনকে জরিমানা।। ফেনীতে আবার বাড়ছে করোনা সংক্রমণ কোম্পানীগঞ্জে কলেজছাত্র অপহরণ চাটখিলকে বাল্যবিবাহ মুক্ত উপজেলা হিসেবে ঘোষণার লক্ষ্যে মানববন্ধন ফেনীতে প্রতি মাসে ১০ জন ধর্ষণের শিকার অজানাকে জানিয়ে দেয় রাবির রহস্যময় জাদুঘর মূর্তি ও ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় আরো ২৯ জনের মৃত্যু জীবনের ঝুঁকি নিয়ে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন বিনামূল্যে প্যাডসহ সব ধরনের স্যানিটারি পণ্য দেবে স্কটল্যান্ড রোহিঙ্গা সংকট নিরসনে ওআইসির অব্যাহত সমর্থন চায় বাংলাদেশ শেখ হাসিনার সরকার উন্নয়ন বান্ধব: কাদের অর্থনীতি চাঙ্গা রাখতে নতুন কর্মকৌশল করোনা চিকিৎসাকর্মীদের ভাতা প্রদান শুরু শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ
  • সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

৩০

শীতকালে শরীর হাইড্রেট রাখবে যেসব খাবার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০  

শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই শরীরের আদ্রতা কমতে থাকে। কেননা আবহাওয়াটাই তো এমন। আর এসময় বাতাসে পানির পরিমাণ কম থাকায় এমনটা দেখা দেয়। অন্যদিকে শীত যত বাড়তে থাকে পানির থেকেও আমাদের দূরত্ব বাড়তে থাকে। এতে করে শরীর ডিহাইড্রেট হয়ে পড়ে। 

এতে করে দেখা দেয় নানা সমস্যা। এতে করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা, দেহের তাপমাত্রা, জয়েন্ট পেন, ইত্যাদির উপর প্রভাব ফেলতে পারে। তাই এই সময় ত্বক ও শরীর ভালো রাখতে নিজেকে হাইড্রেট রাখতেই হবে। এজন্য শীতকালীন খাবার দাবারই আপনাকে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যায় এই সময় কোন খাবারগুলো আপনাকে হাইড্রেট রাখবে-

পালং শাক 
বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ, পালং শাক ত্বক, চুলের জন্য দুর্দান্ত এবং শীতের মরসুমে আমাদের শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। সবুজ শাকসবজিতে ৯০ শতাংশেরও বেশি জল থাকে। এছাড়াও, পালং শাক লুটিন, পটাসিয়াম, ফাইবার, ফোলেট এবং ভিটামিন-ই পূর্ণ। এই সবকিছুই পালং শাককে শীতের উপযুক্ত খাবারে পরিণত করে।

টমেটো 
শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম হল টমেটো। কাঁচা সালাদ হিসেবে কিংবা রান্না করে দুই অবস্থায়ই খাওয়া যায় টমেটো। এতে প্রায় ৯০ শতাংশ পানি থাকে। যা শরীরকে ভেতর থেকে পুষ্ট রাখতে সহায়তা করে। টমেটো ওজন কমাতেও সাহায্য করে।   

ক্যাপসিকাম 
ক্যাপসিকামবা বেল পেপারের গুণাগুণ প্রচুর। হলুদ এবং সবুজ ক্যাপসিকামে প্রচুর পরিমাণে পানি থাকে। যা আমাদের দেহকে হাইড্রেট রাখতে দুর্দান্ত কাজ করে। গবেষণায় দেখা গেছে যে, বেল পেপারে ৯৩.৯ শতাংশ পানি রয়েছে। এটিতে ভিটামিন সি, ভিটামিন বি৬, বিটা ক্যারোটিন, থায়ামিন এবং ফলিক অ্যাসিডও রয়েছে।

ফুলকপি 
শীতকালের শাকসবজির মধ্যে বেশিরভাগ মানুষই ফুলকপি খেতে পছন্দ করেন। এটি দিয়ে সালাদ, স্যুপ এবং বিভিন্ন তরকারিও রান্না করা যায়। যেভাবেই খান না কেন এটি আপনাকে পুষ্টির সঙ্গে সঙ্গে শরীরে পানির পরিমাণও বাড়াবে। এক কাপ কাটা ফুলকপিতে ৫০ এম.এল পানি থাকে। 

অলিভ অয়েল 
অলিভ অয়েল ভিটামিন ই, ভালো ফ্যাট জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ। যা আমাদের শরীরকে ভেতর থেকে ময়েশ্চরাইজ করে। ত্বকে অলিভ অয়েল প্রয়োগ করলে ত্বক পুষ্ট রাখতে সহায়তা করে। শীতের জন্য অলিভ অয়েল দুর্দান্ত ময়েশ্চারাইজার।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর