ব্রেকিং:
দেশে একদিনে আরো ৫৫ মৃত্যু, নতুন শনাক্ত ২৭৩৮ নোয়াখালীর গ্লোবের করোনা ভ্যাকসিন তৈরির দাবি করোনায় মৃত লাশ দাফন কমিটির প্রশিক্ষণ প্লাজমা দিয়েছেন করোনা জয়ী চাটখিল থানার ওসি ৩৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ চাটখিলের মেয়ে করোনা রোগীদের অক্সিজেনের রেগুলেটর প্রদান চৌমুহনীর লঙ্গনখানায় অসহায় ছিন্নমূল মানুষের পাশে SSC (1972-2020) বেগমগঞ্জে সিএনজি চালককে পিটিয়ে হত্যা তুচ্ছ ঘটনায় বৃদ্ধা নারীকে পিটিয়ে হত্যা হতে চাইলাম শিক্ষক, বানাইলেন ম্যাজিস্ট্রেট দেশে একদিনে আরো ২৯ মৃত্যু, নতুন শনাক্ত ৩২৮৮ চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা সবাই মাস্ক পরলে ৯০ ভাগ করোনা নিয়ন্ত্রণ জমির রেজিস্ট্রেশন ফি কমল সাবেক কূটনীতিকদের নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর ভার্চুয়াল সভা ৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস কোভিড-১৯ চিকিৎসা শুরু করছে বিএসএমএমইউ প্রতিবন্ধকতা না এলে ডিসেম্বরেই মিলবে করোনা ভ্যাকসিন অন্য দেশের চেয়ে দেশে করোনা পরিস্থিতি ভালো চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

১৪৩১

শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ আবশ্যক: খাদ্যমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০১৯  

বর্তমান প্রজন্মের মধ্যে ভাষা আন্দোলনের মর্ম ছড়িয়ে দেয়ার জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা অত্যাবশকীয় বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় পরিচালিত হওয়া বর্তমান সরকারের নানা উদ্যোগের ফলে বাংলাদেশের মানুষের চেতনায় ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, দেশপ্রেম ও দেশীয় সংস্কৃতি চর্চ্চা বৃদ্ধি পেয়েছে। 

শনিবার বিকেলে জেলার নিয়ামতপুর উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনার নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। 

তিনি বলেন, ভাষা আন্দোলনের চেতনা থেকেই বাঙালির হৃদয়ে স্বাধীনতার তাগিদ অনুভূত হয়েছে। তাই আমাদের জাতীয় চেতনায় ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম। পৃথিবীতে একমাত্র বাঙালি জাতিকে তাদের ভাষা ও সংস্কৃতি রক্ষার জন্য রক্ত দিতে হয়েছে। 

খাদ্যমন্ত্রী আরো বলেন, বাঙালির ভাষা দিবস এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শীতার কারণে ২১ ফেব্রুয়ারি আমাদের ভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য আন্তর্জাতিক মহলে নাড়া দিতে সক্ষম হয়েছে। 

তিনি বলেন, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, সেখানে শহীদ মিনার স্থাপন করা হবে। সেক্ষেত্রে প্রতিষ্ঠানের আর্থিক সংগতি না থাকলে টিআর এর অর্থে সেসব স্কুল, কলেজ ও মাদ্রাসায় শহীদ মিনার তৈরি করা হবে। 

অনুষ্ঠানে নিয়ামতপুরের ইউএনও আবু সালেহ মাহফুজুল আলম সভাপতিত্ব করেন। এতে জেলা খাদ্য নিয়ন্ত্রক কামাল হোসেন, নিয়ামতপুর উপজেলা চেয়ারম্যান এনামুল হকসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা বক্তব্য রাখেন। 

সারাবাংলা বিভাগের পাঠকপ্রিয় খবর