ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

২০২

রোজায় মুখের দুর্গন্ধ কমাতে...

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ মে ২০১৯  

রমজান মাসে ছোট কিছু ভুলের কারণে রোজা মাকরুহ বা ভেঙে যেতে পারে। তাই রোজা রেখে অনেক দাঁত ব্রাশ করেননা। আর এতে মুখে গন্ধ হওয়াটাই স্বাভাবিক। সেক্ষেত্রে সেহেরি ও ইফতারের পর অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। অনেকেই এই সময়ে মাউথ ওয়াশ ব্যবহার করেন কিন্তু জানেন কি মাউথ ওয়াশ দাঁতের জন্য মারাত্নক ক্ষতিকর!

মার্কিন ডেন্টাল অ্যাসোসিয়েশন-এর বিজ্ঞানীরা বলছেন, মাউথওয়াশ ব্যবহার করলে ডায়াবেটিসের সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। কিন্তু কেন এমন হয়? মাউথওয়াশে যে উপাদানগুলো থাকে অর্থাৎ জিঙ্ক গ্লুকোনেট, ট্রাইক্লোসান, থায়মল, সেটাইলপ্লিরি়ডিনিয়াম ক্লোরাইড, ইত্যাদি শরীরে খারাপ প্রতিক্রিয়া ফেলে। এরা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।

তাই মাউথওয়াশে দ্রুত মুখ থেকে সুবাস ছড়ালেও, তা নিয়মিত ব্যবহার করলে পরবর্তীতে বড় সমস্যা হতে পারে। তা হলে উপায়? বিজ্ঞানীদের মতে, দাঁত ও মাড়ি ভাল রাখতে ও দুর্গন্ধ কমাতে মাউথওয়াশের বদলে প্রাকৃতিক কিছু উপায় ব্যবহার করতে পারেন। দাঁতের ফাঁকে খাবার জমে থাকলে মুখ থেকে দুর্গন্ধ ছড়ায়। ইফতারিতে আপেল, গাজর এই ধরনের ফল চিবিয়ে খান। এতে দাঁতের ফাঁকে খাবার জমতে পারেনা।

লবঙ্গ প্রাকৃতিক মাউথ ওয়াশের কাজ করে। ইফতারির পর মুখে লবঙ্গ রাখতে পারেন কিছুক্ষণ। আর তা না হলে লবঙ্গ পানিতে ভিজিয়ে সেই পানি দিয়ে কুলকুচি করুন। এতে দুর্গন্ধ চলে যায়। সেহরির পর ও ইফতারির পর অবশ্যই ব্রাশ করুন। গন্ধ যুক্ত খাবার যেমন পেঁয়াজ, রসুন ইত্যাদি সেহরিতে বা ইফতারে খেলে অবশ্যই ব্রাশ করে নিন। এই দুই বেলা ব্রাশ করার সময়ে ভাল করে জিভ পরিষ্কার করুন। মুখের দুর্গন্ধ দূর করতে গ্রিন টি আর কালো চা খান। চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। মাউথওয়াশের বদল টি-ট্রি অয়েল, পিপারমেন্ট অয়েল বা লেমন অয়েল ব্যবহার করুন। ধূমপান যত সম্ভব কম করুন।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর