ব্রেকিং:
২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার মৌসুমী অপরাধী ধরতে তৎপর ডিবি পুলিশ লোকসভার শেষ ধাপের ভোটগ্রহণ চলছে জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট যুবলীগ নেতাকে গুলি করে ও কুপিয়ে হত্যার চেষ্টা নোয়াখালীতে ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড অর্ধশতাধিক ঘরবাড়ি বিআরটিসির ঈদ টিকিট বিক্রি শুরু ২০ মে রোববার থেকে অফিস করবেন ওবায়দুল কাদের আওয়ামী লীগ শুধু রাজনৈতিক দল নয়, প্রতিষ্ঠানও বটে: প্রধানমন্ত্রী ইফতার শেষে ঢাকায় কালবৈশাখী, নিহত ৪ অবশেষে অধরার দেখা মিলল ডাবলিনে ঐতিহাসিক জয়ে টাইগারদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন চালু হলো কেবল ছাড়া টিভি দেখার প্রযুক্তি

রোববার   ১৯ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬   ১৪ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
২৯

রোজায় মুখের দুর্গন্ধ কমাতে...

প্রকাশিত: ১০ মে ২০১৯  

রমজান মাসে ছোট কিছু ভুলের কারণে রোজা মাকরুহ বা ভেঙে যেতে পারে। তাই রোজা রেখে অনেক দাঁত ব্রাশ করেননা। আর এতে মুখে গন্ধ হওয়াটাই স্বাভাবিক। সেক্ষেত্রে সেহেরি ও ইফতারের পর অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। অনেকেই এই সময়ে মাউথ ওয়াশ ব্যবহার করেন কিন্তু জানেন কি মাউথ ওয়াশ দাঁতের জন্য মারাত্নক ক্ষতিকর!

মার্কিন ডেন্টাল অ্যাসোসিয়েশন-এর বিজ্ঞানীরা বলছেন, মাউথওয়াশ ব্যবহার করলে ডায়াবেটিসের সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। কিন্তু কেন এমন হয়? মাউথওয়াশে যে উপাদানগুলো থাকে অর্থাৎ জিঙ্ক গ্লুকোনেট, ট্রাইক্লোসান, থায়মল, সেটাইলপ্লিরি়ডিনিয়াম ক্লোরাইড, ইত্যাদি শরীরে খারাপ প্রতিক্রিয়া ফেলে। এরা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।

তাই মাউথওয়াশে দ্রুত মুখ থেকে সুবাস ছড়ালেও, তা নিয়মিত ব্যবহার করলে পরবর্তীতে বড় সমস্যা হতে পারে। তা হলে উপায়? বিজ্ঞানীদের মতে, দাঁত ও মাড়ি ভাল রাখতে ও দুর্গন্ধ কমাতে মাউথওয়াশের বদলে প্রাকৃতিক কিছু উপায় ব্যবহার করতে পারেন। দাঁতের ফাঁকে খাবার জমে থাকলে মুখ থেকে দুর্গন্ধ ছড়ায়। ইফতারিতে আপেল, গাজর এই ধরনের ফল চিবিয়ে খান। এতে দাঁতের ফাঁকে খাবার জমতে পারেনা।

লবঙ্গ প্রাকৃতিক মাউথ ওয়াশের কাজ করে। ইফতারির পর মুখে লবঙ্গ রাখতে পারেন কিছুক্ষণ। আর তা না হলে লবঙ্গ পানিতে ভিজিয়ে সেই পানি দিয়ে কুলকুচি করুন। এতে দুর্গন্ধ চলে যায়। সেহরির পর ও ইফতারির পর অবশ্যই ব্রাশ করুন। গন্ধ যুক্ত খাবার যেমন পেঁয়াজ, রসুন ইত্যাদি সেহরিতে বা ইফতারে খেলে অবশ্যই ব্রাশ করে নিন। এই দুই বেলা ব্রাশ করার সময়ে ভাল করে জিভ পরিষ্কার করুন। মুখের দুর্গন্ধ দূর করতে গ্রিন টি আর কালো চা খান। চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। মাউথওয়াশের বদল টি-ট্রি অয়েল, পিপারমেন্ট অয়েল বা লেমন অয়েল ব্যবহার করুন। ধূমপান যত সম্ভব কম করুন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার