ব্রেকিং:
সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয় বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাণিজ্যিকভাবে সম্প্রচার চালাবে বিটিভি যেভাবে পাবেন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল এরশাদের আসন শূন্য ঘোষণা, তিন মাসের মধ্যে নির্বাচন ৩৬ কোটি টাকার ওষুধ ধ্বংস, জরিমানা দেড় কোটি কথাবার্তায় সন্দেহ থেকে গ্রেফতার হলো মিন্নি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯’ শুরু এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ আগামীতে নোবিপ্রবিতে ৪ লেন সড়ক হবে নোয়াখালীতে বিএমএসএফ এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাতটি আবাসন প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর জন্মভিটাতে ফেরা হলো না এরশাদের নববধূ বরণের অপেক্ষায় স্বজনরা, ফিরলেন লাশ হয়ে! নোয়াখালীতে সৌখিন মাছ শিকারীর ভিড় বাংলাদেশে বাড়বে কোরিয়ান বিনিয়োগ রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতার আশ্বাস দক্ষিণ কোরিয়ার বিশ্বের কোন কোন দেশে কয়টি রোবট কাজ করছে বিভিন্ন প্রতিষ্ঠানে? বাংলাদেশে অফিস করতে রাজি হয়েছে ফেসবুক

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ১ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
৪২

রেলপথ মন্ত্রণালয়ে ১৬ হাজার ৩৫৭ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

প্রকাশিত: ১৫ জুন ২০১৯  

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে রেলপথ মন্ত্রণালয়ের জন্য ১৬ হাজার ৩৫৭ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় তিনি এই প্রস্তাব করেন। আগামী অর্থবছরের জন্য পরিচালন খাতে ৩ হাজার ৭৫৯ কোটি ২৬ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ১২ হাজার ৫৯৮ কোটি ৬৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

চলতি ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে রেলপথ মন্ত্রণালয় খাতে ১১ হাজার ৩২৬ কোটি ৬৯ লাখ ৯৩ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়।

অর্থমন্ত্রী বলেন, সরকার রেলওয়েকে একটি সাশ্রয়ী, নিরাপদ ও পরিবেশবান্ধব মাধ্যম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এ খাতে উন্নয়নের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেছে। রেলখাতের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সরকার ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২০১৬ থেকে ২০৪৫ সাল পর্যন্ত ৩০ বছর মেয়াদী মহাপরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনার আওতায় ২০৪৫ সাল পর্যন্ত বাস্তবায়নের জন্য ২৩০টি প্রকল্প চিহ্নিত করা হয়েছে। রেলপথ সম্প্রসারণ, নতুন রেলপথ নির্মাণ ও সংস্কার, রেলপথকে ডুয়েলগেজে রূপান্তরকরণ, নতুন ও বন্ধ রেল স্টেশন চালু করা, নতুন ট্রেন চালু ও ট্রেনের সার্ভিস বৃদ্ধি করা, ট্রেনের কোচ সংগ্রহ ইত্যাদি কাজ অব্যাহত রয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আগামী অর্থবছরে ১১১০.৫০ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল রেল ট্র্যাক, ৫২ কিলোমিটার নতুন রেল ট্র্যাক নির্মাণ, ১০০টি লোকোমোটিভ সংগ্রহ, ২টি আইসিডি নির্মাণ, ৩টি মেজর ব্রিজ নির্মাণ, ১ হাজার ১২০টি যাত্রীবাহী কোচ সংগ্রহ, ৩টি রেলওয়ে ওয়ার্কশপ আধুনকায়ন/নির্মাণ এবং সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বাসস।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর