ব্রেকিং:
হাতিয়ায় বহুল প্রতীক্ষিত আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে নোবিপ্রবিতে খাদ্য দিবস উৎযাপন সেনবাগে ফ্রী ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পিং জেঠার লালসার শিকার ভাতিজী! চাটখিলে শিক্ষা জরিপ বিষয়ক সভা অনুষ্ঠিত সোনাইমুড়ীতে ওপেন হাউজ ডে পালিত সুবর্ণচরে সফটস্কিল বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঞ্চল্যকর মিলন হত্যা মামলায় নতুন মোড় যৌতুকের নেশায় পাগল স্বামী স্ত্রীকেও ছাড়লো না সোনাইমুড়ীতে জুয়ার বিরুদ্ধে পুলিশের বিশেষ অভিযান প্রেমিক প্রেমিকা হিসেবে সাংবাদিকরাই সেরা! লাশ কবরে যেভাবে রাখবেন যৌতুকের জন্য অন্তঃসত্ত্বা স্ত্রীর মাথা ন্যাড়া করল স্বামী সৌরবিদ্যুতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ সৌদি আরবের কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল: খাদ্যমন্ত্রী দক্ষ জনশক্তির বিকল্প নেই: রাষ্ট্রপতি ক্ষুধা দূরীকরণে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ ঢাকায় ফিফা সভাপতি সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহযাত্রী নিহত বিদ্যুৎ কেড়ে নিল স্বপ্ন

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬৩

রেইনকোট ব্যবহার করছেন? সতর্ক থাকুন!

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

বর্ষাকালে যখন তখন বৃষ্টি শুরু হয়। কিন্তু মানুষের প্রয়োজনের তাগিদে বৃষ্টিতেও কাজ থেমে থাকে না। বৃষ্টি মাথায় নিয়েই তাই বেরিয়ে পড়তে হয় কাজের ক্ষেত্রে। তবে বৃষ্টির হাত থেকে রেহাই পেতে অনেকেই ব্যবহার করেন ছাতা। কিন্তু কেউ কেউ এক্ষেত্রে ছাতার বদলে ভরসা করেন রেইনকোটের উপর। বর্ষায় বৃষ্টি থেকে রক্ষা পেতে সারা বিশ্বেই রেইনকোট বেশ জনপ্রিয়। তবে রেইনকোট ব্যবহারেও নানা রকম শারীরিক জটিলতা হতে পারে তা অনেকেরই অজানা। চলুন জেনে নেয়া যাক এই সম্পর্কে জরুরি কিছু তথ্য-  

রিঙ ওয়ার্ম
এটি এক ধরনের ছত্রাক। মূলত ১৫ বছরের কম বয়সীদের মধ্যে এই ধরনের ছত্রাক সংক্রমণ করে বেশি। তবে বড়রাও যে এর হাত থেকে মুক্ত তাও কিন্তু না। সারা বিশ্বে প্রতি বছর প্রায় এক কোটি মানুষ এই রোগটিতে আক্রান্ত হয়ে থাকেন। ত্বকের এই সংক্রমণ শরীরের নানা জায়গায় হতে পারে। এটি হয় মূলত ভ্যাপসা গরমে ভিজে জামা কাপড় পরে থাকলে। এই অবস্থাটা রেইনকোট পরলেই বেশি তৈরি হয়। তাই রেইনকোট পরার আগেই এই ব্যাপারে একটু সতর্কতা অবলম্বন করা উচিত। অপরিচ্ছনতা থেকেও এই ছত্রাকটি বংশ বিস্তার করতে পারে। তাই বৃষ্টির দিনগুলোতে পরিষ্কার পরিচ্ছন থাকার সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

টিনিয়া পেডিস
রেইনকোট পরার ফলে শরীরে তাপমাত্রার হেরফের হয়। আর পায়ে যদি মোজা পরা থাকে তবে তা বেশ ঝামেলার কারণ হয়ে দাঁড়ায়। পায়ের পাতার ত্বকে এই কারণে র‍্যাশের সৃষ্টি হয় এবং এই র‍্যাশ থেকে জন্ম হয় টিনিয়া পেডিস বা অ্যাথলেটস ফুট নামক এক ছত্রাকের। এই রোগটি হলে পায়ের পাতায় মারাত্মক ধরনের ঘা হতে পারে। রেইনকোট ব্যবহারের সময় পায়ের মোজার ব্যাপারে সতর্ক থাকুন। সিনথেটিক কাপড়ের তৈরি মোজা পরা থেকে বিরত থাকুন। টিনিয়া পেডিসে আক্রান্ত হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

জক ইচ
রেইনকোট ব্যবহারের ফলে কুঁচকি, ঊরু এবং নিতম্বে এক ধরনের ছত্রাকের সংক্রমণ হতে পারে। এই ধরনের সংক্রমণকে বলা হয় টিনিয়া  জক ইচ। এই রোগটি শরীরে বাসা বাঁধলে বেশ ঝামেলাতেই পড়তে হয় হাঁটা চলা করতে। জক ইচ আক্রমণ করলে প্রচণ্ড চুলকানির ফলে বেশ অস্বস্তিতে পড়তে হয়। এটি রেইনকোট পরার ফলে যে ঘামের সৃষ্টি হয় তার থেকে হতে পারে। তাই রেইনকোট ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ঘাম যেন জমে শুকিয়ে যেতে না পারে।  

যেসব সতর্কতা অবলম্বন করা উচিত  
১. অনেকেই আছেন যারা বাজারের কিছু সস্তা ক্রিম ব্যবহার করে এই ধরনের সমস্যাকে বাড়িয়ে তোলে। এমনকি ত্বকে পচনও ধরতে পারে কিছু কিছু ক্রিম ব্যবহারে। এই ধরনের ছত্রাক আক্রমণ করলে ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করা উচিত।

২. বর্ষায় ত্বকের সংক্রমণ ঘটতে দেখলে রেইনকোট ব্যবহার বন্ধ করে দিতে হবে। এর পরিবর্তে ছাতা ব্যবহার করা যেতে পারে। আর যদি ছাতা ব্যবহার করতে সমস্যা হয় সেক্ষেত্রে রেইনকোট ত্যাগ করার সঙ্গে সঙ্গেই শরীর ভালোকরে মুছে নিন। সুযোগ থাকলে হালকা গরম পানি দিয়ে গোসল করে নিতে পারেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর