ব্রেকিং:
অপসংস্কৃতির বিরুদ্ধে যুদ্ধ করতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী আর্জেন্টিনার এমন অসহায় আত্মসমর্পণ কেন? ২১ দিন বন্ধের পর সুপ্রিম কোর্ট খুলছে আজ মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করল সৌদি আরব ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছি’ আজ বিশ্ব বাবা দিবস বিয়ের প্রলোভনে মাদ্রাসা শিক্ষিকাকে ধর্ষন হাতকড়াসহ আসামির পলায়ন পাদুকা শিল্পে উৎসাহিত করতে বিশেষ সুবিধা মুক্তিযোদ্ধা ভাতা ২ হাজার টাকা বৃদ্ধি গবেষণা ও উন্নয়ন খাতে বরাদ্দ ৫০ কোটি টাকা পদ্মা সেতুসহ ১০ মেগা প্রকল্পে বরাদ্দ ৩৯ হাজার কোটি টাকা শিশুদের জন্য ৮০ হাজার ১৯০ কোটি টাকার বাজেট কৃষি যান্ত্রিকীকরণে ভর্তুকি বাড়বে একশটি অর্থনৈতিক অঞ্চলের মাধ্যমে ১ কোটি কর্মসংস্থান নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ২৩ হাজার ৫০৫ কোটি টাকা শিক্ষা ও প্রযুক্তি খাতে মোট বাজেটের ১৫ দশমিক ২ শতাংশ ঢাকার পূর্বাচলে ৬০ হাজার ফ্ল্যাট তৈরির পরিকল্পনা প্রতিবন্ধীদের নিয়োগ দিলেই কর রেয়াত রেলপথ মন্ত্রণালয়ে ১৬ হাজার ৩৫৭ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

রোববার   ১৬ জুন ২০১৯   আষাঢ় ৩ ১৪২৬   ১২ শাওয়াল ১৪৪০

সর্বশেষ:
শেয়ারবাজারের লেনদেন শুরু হচ্ছে আজ অফিস-আদালতে ঈদের আমেজ হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি শুরু আলজেরিয়ায় কোরআন মুখস্থ করলে জেল থেকে মুক্তি হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া পাসওয়ার্ড: ‘বিশ্বমানের’ সিনেমা কি এমন হয়?
১১

রান্নার আগে মুরগির মাংস ধোয়া থেকে সাবধান!

প্রকাশিত: ১১ জুন ২০১৯  

মাছ, মাংস, সবজি ইত্যাদি রান্নার আগে অবশ্যই ধুয়ে নিতে হয়। তেমনি ভাবে মুরগির মাংসও রান্নার আগে ধুতে হয়। কিন্তু জানেন কি এর ফলে কত বড় বিপদ হতে পারে? সমীক্ষা বলছে মুরগির মাংস ভালো করে ধুলে তাতে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে এবং যা শরীরের জন্য ক্ষতিকারক। এবং সেই ব্যাকটেরিয়া জামাকাপড়, রান্নার বাসন সর্বত্র ছড়িয়ে পড়ে। এক গবেষণায় ক্যামফ্লোব্যাকটর নামের এই ব্যাকটেরিয়া পেটখারাপের উৎস বলে প্রমাণিত হয়েছে। যার ফলে অনেকেরই মুরগির মাংস খেলে পেট ব্যথা, পেট খারাপ, বমি ইত্যাদির উপসর্গ দেখা যায়। যা তিন থেকে পাঁচ দিন স্থায়ী হয়। দীর্ঘদিন এরকম খেলে ফুড পয়োজন দীর্ঘস্থায়ী হয়।

ব্যাকটেরিয়ার হাত থেকে রেহাই পেতে করণীয়
১.মুরগির মাংস ঠান্ডা জায়গায় রাখুন। মুরগি কিনে এনে তা ঝকঝকে করে না ধুয়ে মোটামুটি ধুয়ে ভালো করে এয়ারটাইট কন্টেনারে বন্দি করে ডিপ ফ্রিজে রাখুন।

২. অনেকেই মুরগি কল ছেড়ে খুব ঘষে ঘষে ধুতে অভ্যস্ত। মনে করেন যে, এতে ব্যাকটেরিয়া , রক্ত সব ধুয়ে যাবে। এই ধারণাটি একদমই ভুল। তাই মুরগি ঘষে ঘষে ধোয়া থেকে বিরত থাকুন।  

৩. যেখানে মুরগি কাটছেন তা ভালোভাবে পরিস্কার করে তবেই কাটুন। প্রতিবার কাটার পর ধুয়ে নিন। আর মুরগি কাটার পর অল্প গরম পানিতে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

৪. মুরগির মাংস খুব ভালো করে ফুটিয়ে রান্না করুন। একদম গরম গরম খান। কখনই ঠান্ডা খাবেন না। এমনকি ফ্রিজে অনেকদিন রেখেও খাবেন না। অতিরিক্ত একদিন পর খেতে পারেন। তাও দ্বিতীয়বার খাওয়ার সময় ভালো করে ফুটিয়ে তবে খান।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার