ব্রেকিং:
নোয়াখালীতে বেপরোয়া কিশোর গ্যাং বিয়ের প্রলোভনে ধর্ষণ নোয়াখালীতে ফুটবল খেলা নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ ‘রোহিঙ্গাদের যারা নিরুৎসাহিত করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা’ প্রেমিকাসহ আটকা পড়ে ৯৯৯-এ কল দিয়ে উল্টো ফাঁসলেন প্রেমিক মাদকেই মরণ বিএনপির তৃণমূলের, রিহ্যাবে অসংখ্য নেতাকর্মীরা বাবার জায়গা নেই ছেলের পাকা ঘরে ‘মামলা থেকে বাঁচতে’ মাথায় হেলমেটের বদলে ঝুড়ি পাকিস্তানে টেস্ট খেলবে না শ্রীলংকা ভারতের সাবেক অর্থমন্ত্রী পাঁচ দিনের রিমান্ডে শুভ জন্মাষ্টমী আজ প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার শিক্ষক নোয়াখালী জেলা প্রশাসন এর কল সেন্টার ৩৩৩ উদ্বোধন কোম্পানীগঞ্জে ১৪ বছরের সশ্রম দন্ড প্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার! ক্রিকেট খেলা নিয়ে সংঘর্ষে আহত ১৫ ‘ডেঙ্গু নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে একটি মহল’ শুভ জন্মদিন মোশাররফ করিম অনলাইনে কীভাবে জন্ম নিবন্ধন করাবেন? একাদশ সংসদের চতুর্থ অধিবেশন ৮ সেপ্টেম্বর দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন

শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৪৭

রান্নার আগে মুরগির মাংস ধোয়া থেকে সাবধান!

প্রকাশিত: ১১ জুন ২০১৯  

মাছ, মাংস, সবজি ইত্যাদি রান্নার আগে অবশ্যই ধুয়ে নিতে হয়। তেমনি ভাবে মুরগির মাংসও রান্নার আগে ধুতে হয়। কিন্তু জানেন কি এর ফলে কত বড় বিপদ হতে পারে? সমীক্ষা বলছে মুরগির মাংস ভালো করে ধুলে তাতে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে এবং যা শরীরের জন্য ক্ষতিকারক। এবং সেই ব্যাকটেরিয়া জামাকাপড়, রান্নার বাসন সর্বত্র ছড়িয়ে পড়ে। এক গবেষণায় ক্যামফ্লোব্যাকটর নামের এই ব্যাকটেরিয়া পেটখারাপের উৎস বলে প্রমাণিত হয়েছে। যার ফলে অনেকেরই মুরগির মাংস খেলে পেট ব্যথা, পেট খারাপ, বমি ইত্যাদির উপসর্গ দেখা যায়। যা তিন থেকে পাঁচ দিন স্থায়ী হয়। দীর্ঘদিন এরকম খেলে ফুড পয়োজন দীর্ঘস্থায়ী হয়।

ব্যাকটেরিয়ার হাত থেকে রেহাই পেতে করণীয়
১.মুরগির মাংস ঠান্ডা জায়গায় রাখুন। মুরগি কিনে এনে তা ঝকঝকে করে না ধুয়ে মোটামুটি ধুয়ে ভালো করে এয়ারটাইট কন্টেনারে বন্দি করে ডিপ ফ্রিজে রাখুন।

২. অনেকেই মুরগি কল ছেড়ে খুব ঘষে ঘষে ধুতে অভ্যস্ত। মনে করেন যে, এতে ব্যাকটেরিয়া , রক্ত সব ধুয়ে যাবে। এই ধারণাটি একদমই ভুল। তাই মুরগি ঘষে ঘষে ধোয়া থেকে বিরত থাকুন।  

৩. যেখানে মুরগি কাটছেন তা ভালোভাবে পরিস্কার করে তবেই কাটুন। প্রতিবার কাটার পর ধুয়ে নিন। আর মুরগি কাটার পর অল্প গরম পানিতে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

৪. মুরগির মাংস খুব ভালো করে ফুটিয়ে রান্না করুন। একদম গরম গরম খান। কখনই ঠান্ডা খাবেন না। এমনকি ফ্রিজে অনেকদিন রেখেও খাবেন না। অতিরিক্ত একদিন পর খেতে পারেন। তাও দ্বিতীয়বার খাওয়ার সময় ভালো করে ফুটিয়ে তবে খান।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার