ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

১১৭৮

যুক্তরাজ্যের লেবার পার্টি থেকে সাত এমপির পদত্যাগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা জেরেমি করবিন ব্রেক্সিট ও ইহুদিবিদ্বেষের দিকে অগ্রসর হওয়ায় দলটির সাত সংসদ সদস্য(এমপি) পদত্যাগ করেছেন বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম ‘বিবিসি’।

পদত্যাগকারী এমপিরা হলেন চুকা উমুন্না, লুসিয়ানা বার্গার, ক্রিস লেজলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গেইপস, গেভিন শুকার ও অ্যান কোফি।বার্গার জানান, লেবার প্রাতিষ্ঠানিকভাবে ইহুদিবিদ্বেষী হয়ে গেছে এবং তিনি দলটির সঙ্গে থাকতে ‘অপদস্থ ও লজ্জা বোধ করছেন’।

করবিন জানান, ২০১৭ সালের নির্বাচনে যে নীতিগুলো ‘কয়েক মিলিয়ন মানুষকে’ উৎসাহিত করেছে, সেগুলোর সঙ্গে এসব এমপি কাজ চালিয়ে যেতে না পারায় তিনি হতাশ হয়েছেন।

শ্যাডো চ্যান্সেলর জন ম্যাকডোনেল বলেন, লেবার হলো একটি পরিবার। এটাকে এইভাবে ভেঙে যেতে দেয়া উচিত হবে না আমাদের। এর চেয়ে বরং দলে থাকা এবং নিজের অবস্থান থেকে লড়াই চালিয়ে যাওয়া ভালো।

এসব এমপি নতুন কোনও রাজনৈতিক দল গঠন করছেন না। তারা সংসদে স্বতন্ত্র থাকবেন। কিন্তু চুকা উমুন্না জানান, তারা প্রথম পদক্ষেপটি নিয়েছেন। অন্যান্য লেবার এমপি এবং অন্য দলগুলোর এমপিদেরকে একটি নতুন রাজনীতির যাত্রাপথে অংশগ্রহণেরও আহ্বান জানান তিনি।

মধ্য লন্ডনে একটি উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, দেশের পুরোনো ধাঁচের রাজনীতি থেকে বেরিয়ে এসে একটি বিকল্প পথ তৈরি করার উপযুক্ত সময় এখন, যেখানে সবাই ন্যায়বিচার পাবে।

তবে লিবারেল ডেমোক্র্যাটদের সঙ্গে যুক্ত হবেন না বলেও জানান তিনি। এই দলের ১১ জন এমপি ‘একটি নতুন বিকল্প রাজনৈতিক দল গঠন করতে’ চান।ক্রিস লেজলি জানান, কয়েকদিনের মধ্যে বৈঠক করে নিজেদের ভূমিকা ও দায়িত্ব নির্ধারণ করবেন এই সাত এমপি।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর