ব্রেকিং:
দেশে করোনা বিষয়ে সচেতনতা ও টিকাদানে সহায়তা করবে ফেসবুক সরকারি বিধি-নিষেধ মেনে চলতে বিশিষ্ট নাগরিকদের আহ্বান পর্যায়ক্রমে দেশের সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হবে: প্রধানমন্ত্রী চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা করোনায় আক্রান্ত হলে কতদিন পর টিকা নিতে পারবেন নিত্যপণ্য পরিবহনে সহায়তায় মন্ত্রণালয়ের হটলাইন চালু লকডাউনে বিশেষ প্রয়োজনে ব্যাংক খুলতে নির্দেশ জেলেদের জন্য ৩১ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ আগামীকাল থেকে সর্বাত্মক লকডাউনে যাচ্ছে দেশ দেশে একদিনে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে রমজানে বেঁধে দেওয়া হলো ৬ পণ্যের দাম এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ টিকা কিনতে বিশ্বব্যাংকের সঙ্গে ৪৩৩০ কোটি টাকার ঋণচুক্তি সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী থানাসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় নিরাপত্তা জোরদার লকডাউনে চলাচল করতে ‘মুভমেন্ট পাস’ নেবেন যেভাবে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড গড়ল দেশ এটিএম বুথ থেকে তোলা যাবে এক লাখ টাকা লকডাউনে খাদ্য সহায়তা পাবে সোয়া কোটি দরিদ্র পরিবার মিরাজের মেডিকেলে ভর্তির দায়িত্ব নিলেন নোয়াখালীর ডিসি
  • মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

যাত্রী নিরাপত্তা নিশ্চিতকরণে নৌপরিবহন সংশ্লিষ্টদের প্রতি আহ্বান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নৌ-আইন মেনে চলাসহ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে আরো সতর্ক ও সচেতন থাকতে নৌপরিবহন সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। 

আজ ৭ এপ্রিল নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১ উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

অভ্যন্তরীণ নদীপথে যাত্রী নিরাপত্তা সুরক্ষিত রাখতে নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ৭ থেকে ১৩ এপ্রিল ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১’ পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। এবারের নৌ নিরাপত্তা সপ্তাহের প্রতিপাদ্য ‘মুজিববর্ষের শপথ, নিরাপদ রবে নৌপথ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, রূপসী বাংলার চিরায়ত সৌন্দর্যের অলংকার এর নদ-নদী, খাল-বিল আর হাওর-বাঁওড়। নদীমাতৃক বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে যাত্রী ও মালামাল পরিবহনে নৌপথ ও নৌযানের কোনো বিকল্প নেই। একবিংশ শতাব্দীর এই আধুনিক বাংলাদেশেও নদী আর নৌযানের গুরুত্ব কোনো অংশেই কমে যায়নি বরং আরামদায়ক, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব মাধ্যম হিসেবে নৌপথের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, একটি অধিকতর নিরাপদ নৌ-যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার অংশ হিসেবে প্রতি বছর নৌ নিরাপত্তা সপ্তাহ পালন একটি ইতিবাচক উদ্যোগ। একটি আধুনিক নৌপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। শুষ্ক মৌসুমে নৌচলাচল নির্বিঘ্নে রাখার লক্ষ্যে অত্যাধুনিক ড্রেজারের মাধ্যমে অব্যাহতভাবে খননকাজ চলছে। 

রাষ্ট্রপতি বলেন, নৌপথের যাত্রী সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতকরণের পাশাপাশি নদীর পরিবেশ রক্ষায় নৌযান মালিক ও যাত্রী সাধারণ উভয়েই সতর্ক থাকা বাঞ্ছনীয়। বিশেষ করে কালবৈশাখী মৌসুমে যথাযথ সতর্কতা অবলম্বন ও নৌ-আইন মেনে চলাসহ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে আরো সতর্ক ও সচেতন থাকার জন্য তিনি নৌপরিবহন সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণে একটি নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় নৌপরিবহন ব্যবস্থা গড়ে তোলাই হোক মুজিববর্ষে সবার অঙ্গীকার। রাষ্ট্রপতি ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১’ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সফলতা কামনা করেন।