ব্রেকিং:
জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? একদিনে সর্বোচ্চ ২৮ জনের মৃত্যু, শনাক্ত আরও ১৫৩২ দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের কাজ শুরু করেছে সেনাবাহিনী ২৮০ ট্রান্সজেন্ডার ও হিজড়াকে ঈদ সামগ্রী প্রদান ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ক্ষতিগ্রস্ত ৬ হাজার পরিবারকে ৩ কোটি টাকা সহায়তা দেবে ব্র্যাক ত্রাণ সহায়তা অব্যাহত ঈদ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন ভুটানের প্রধানমন্ত্রী বহিরাগতরা হাতিয়ায়ঃ আতঙ্কে স্থানীয়রা ছাত্রলীগ নেতার ঈদ সামগ্রী বিতরণ কোম্পানীগঞ্জে স্ক্যান করে রিলিফ স্লিপ জালিয়াতি উপজেলা প্রশাসন, স্বাস্থ্য কমপ্লেক্সে ও থানাকে পিপিই প্রদান লকডাউন অমান্য করায় ১০ হাজার টাকা জরিমানা শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, ঈদ আগামি ২৫ মে দেশে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৮৭৩, মৃত্যু ২০ মসজিদে সর্বাধিক ঈদের জামাতের আয়োজন করোনা রোগীর চিকিৎসায় ৩ হাজার পদ সৃষ্টি
  • সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০১ শাওয়াল ১৪৪১

১৩

যাত্রীবাহী লঞ্চে খাদ্য সহায়তা দিয়েছে বিআইডব্লিউটিএ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ মে ২০২০  

অঘোষিত লকডাউনের কারনে সদরঘাট এলাকায় নোঙর করে রাখা হয়েছে দেড় শতাধিক ছোট বড় যাত্রীবাহী লঞ্চ। যাত্রী পরিবহন বন্ধ থাকায় এসব লঞ্চে অবস্থানরতদের অনেকেই বিপাকে পড়েছেন। খাদ্য সংকটের পাশাপাশি কয়েকটিতে দেখা দিয়েছে পানির তীব্র সংকট।

এবার এসব লঞ্চে অবস্থানরত মাষ্টার, ড্রাইভার, সুকানীসহ লঞ্চস্টাফদের মাঝে অতি প্রয়োজনীয় খাদ্য সমাগ্রী বিতরণ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। গতকাল বৃহস্পতিবার বিকেলে এসব সামগ্রী বিতরণ করা হয়।

বিআইডব্লিউটিএ এর যুগ্ম পরিচালক ও ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তা একেএম আরিফ উদ্দিন বলেন, নিয়মিত ত্রাণ কার্যক্রমের অংশ হিসেবে নোঙর করে রাখা লঞ্চ গুলোতে নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়। অবস্থানরত মোট ১৫০ টি যাত্রীবাহী লঞ্চের প্রতিটিতে ২৫ কেজি চাল, ৫ কেজি ডাল, ৫ কেজি পেঁয়াজ, ৫ লিটার সয়াবিন তেল দেওয়া হয়েছে। এছাড়া লঞ্চগুলোতে বিশুদ্ধ খাবার পানি ও ব্যবহার্য পানি সরবরাহেরও ব্যবস্থা করা হয়েছে।

এই কর্মকর্তা বলেন, ঢাকা নদী বন্দর এলাকায় নৌশ্রমিক, কুলি, দিনমজুর, মাঝিসহ নানা শ্রেনির কর্মহীন প্রায় ৬ হাজার লোকের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

প্রাণঘাতী করোনার সংক্রমন রোধে সরকারী সিদ্ধান্ত মোতাবেক গত ২৪ মার্চ থেকে সারাদেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। সেই থেকে যাত্রী চলাচলের দিক থেকে বিশ্বের সর্ববৃহৎ অভ্যন্তরীণ নদী বন্দর অর্থাৎ ঢাকা নদী বন্দর দিয়ে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ২২ জেলায় ৪৩ নৌপথে প্রতিদিন ছোট বড় ৮০ টি লঞ্চে গড়ে লক্ষাধিক নৌযাত্রীর চলাচল বন্ধ রয়েছে।

প্রচন্ড ব্যস্ততম সরব সদরঘাট এখন এক শান্ত নিরব প্রান্তর। কর্মহীন হয়ে অসহায়ত্বের মধ্যে পড়েছে নদী, নৌযান আর বন্দর নির্ভর বিপুল সংখ্যক কর্মজীবী, দিনমজুর।

বিষয়টি বিবেচনায় এনে পরিস্থিতির শুরু থেকেই নৌশ্রমিক, কুলি, দিনমজুর, মাঝি, জেলে, ভবঘুরে, ছিন্নমূল, প্রতিবন্ধিসহ সদরঘাট ও ঢাকা নদী বন্দর কেন্দ্রিক নানা শ্রেণীর বর্তমানে অসহায় মানুষের মাঝে বিআইডব্লিউটিএ'র পক্ষ থেকে কয়েকদিন অন্তর অন্তর শারীরিক দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

বিভিন্ন সময় ত্রাণ সহায়তা বিতরণের সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর