ব্রেকিং:
নোয়াখালীতে পূর্ব বিরোধের জেরে ইউপি সদস্যের ছেলে গুলিবিদ্ধ নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু বেগমগঞ্জে গাছ উপড়ে ছয় ছাত্রী আহত একুশে ফেব্রুয়ারি ঢাকায় মুক্তি পাবে হলিউডের দুই ছবি ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা হবে: অর্থমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ করা যাবে না: প্রধানমন্ত্রী বন্দুকযুদ্ধে যুবলীগ কর্মীসহ নিহত ২ বাল্য বিয়ে বন্ধ করতে গায়ে হলুদের অনুষ্ঠানে চাটখিলের ইউএনও হাজির চরকাকড়ায় মুজিববর্ষ উপলক্ষে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন মৃত্তিকা বিজ্ঞানের ক্লাস নিলেন নোবিপ্রবি ভিসি লন্ডনে যেতে চান বেগম জিয়া, নির্বাসিত দলে পরিণত হচ্ছে বিএনপি! ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় আক্রান্তদের ওপর এইচআইভির ওষুধ পরীক্ষা করবে জাপান দাড়ি, বোরকা ও ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্যও আটক করা হয় উইঘুরদের চাঁদপুরে আটদিনের বইমেলা শুরু অবৈধভাবে গ্রাহকের মিটার পরিবর্তন করায় আটক ১ নোয়াখালীতে অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান ছাই চীনকে ছয় ধরনের চিকিৎসা সরঞ্জাম দিল বাংলাদেশ আজও ক্ষত বয়ে বেড়াচ্ছে চুড়িহাট্টা
  • বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৮ ১৪২৬

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৬

মূত্রনালীর সংক্রমণ থেকে বাঁচার পাঁচ উপায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

শুধু নারী কিংবা পুরুষই নয় শিশুরাও মূত্রনালীর সংক্রমণে ভুগে থাকেন। মূত্রাশয় এবং কিডনিতে ই কোলি ব্যাকটেরিয়া সংক্রমণের ফলেই এই সমস্যাটি হয়ে থাকে।

মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) হলে সাধারণত প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়া হওয়া, গন্ধ বা হলদেটে প্রসাব, তলপেটে প্রচুর ব্যথা সঙ্গে বমি ও জ্বর  হতে পারে। ইউটিআই হলে বেশিরভাগ সময়ই চিকিৎসকরা অ্যান্টিবায়োটিক কোর্স সম্পন্নের পরামর্শ দেন। তবে জানেন কি? এসব অ্যান্টিবায়োটিকের বাইরে ঘরোয়া উপায়েও মূত্রনালীর সংক্রমণ থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন তেমনই তিন উপায়-

১. ভিটামিন সি

ভিটামিন সি সমৃদ্ধ ফল ইউটিআই সমস্যার সমাধান করতে পারে। এসময় অত্যাধিক ভিটামিন সি গ্রহণের ফলে প্রস্রাব আরো অম্ল (অ্যাসিডিক) হয়ে থাকে। এতে খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়। এজন্য ইউটিআই এর সমস্যায় ভিটামিনযুক্ত খাবারই হতে পারে মোক্ষম দাওয়াই।

২. পানি

এসময় প্রচুর পানি পান করতে হবে। কিডনি আমাদের শরীরের ক্ষতিকর সব পদার্থ ছেঁকে প্রস্রাবের মাধ্যমে বের করে দেয়। তাই শরীরের ক্ষতিকর টক্সিন উপাদানসমূহ ধ্বংস করতে পানির বিকল্প নেই। প্রচুর পানি পানের ফলে প্রস্রাবের মাধ্যমে ক্ষতিকর ব্যাকটেরিয়াও বেরিয়ে আসে।

৩. পোশাক

ব্যক্তিগতভাবে এসময় অত্যন্ত পরিষ্কার থাকতে হবে। যৌনাঙ্গসহ শরীরের বিভিন্ন ভাঁজে যেন ব্যাকটেরিয়া জমতে না পারে এজন্য নিয়মিত গোসল করা আবশ্যক। পাশাপাশি ঢিলেঢালা পোশাক পরতে হবে। অবশ্যই সুতির অন্তর্বাস ব্যবহার করা উচিত। এতে ইউটিআইয়ের সমস্যা কমে আসবে।

৪. ক্যাফেইন

ইউটিআই হলে অবশ্যই অ্যালকোহল ও ক্যাফেইনযুক্ত পানীয় পান না করাই উত্তম। এতে মূত্রাশয়ে জমা ব্যাকটেরিয়া আরো বংশবিস্তার করতে সক্ষম হবে। কফি, কোমল পানীয়, চা ইত্যাদি পান করা থেকে বিরত থাকুন।

৫. টকদই

টকদইয়ে থাকা প্রোবায়োটিক শরীরে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ায়। এরা ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। এজন্য ইউটিআই হলে অবশ্যই প্রচুর টকদই খেতে হবে। এতে দ্রুত মূত্রনালীর সংক্রমণ কমে যাবে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর