ব্রেকিং:
দেশে করোনা বিষয়ে সচেতনতা ও টিকাদানে সহায়তা করবে ফেসবুক সরকারি বিধি-নিষেধ মেনে চলতে বিশিষ্ট নাগরিকদের আহ্বান পর্যায়ক্রমে দেশের সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হবে: প্রধানমন্ত্রী চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা করোনায় আক্রান্ত হলে কতদিন পর টিকা নিতে পারবেন নিত্যপণ্য পরিবহনে সহায়তায় মন্ত্রণালয়ের হটলাইন চালু লকডাউনে বিশেষ প্রয়োজনে ব্যাংক খুলতে নির্দেশ জেলেদের জন্য ৩১ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ আগামীকাল থেকে সর্বাত্মক লকডাউনে যাচ্ছে দেশ দেশে একদিনে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে রমজানে বেঁধে দেওয়া হলো ৬ পণ্যের দাম এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ টিকা কিনতে বিশ্বব্যাংকের সঙ্গে ৪৩৩০ কোটি টাকার ঋণচুক্তি সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী থানাসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় নিরাপত্তা জোরদার লকডাউনে চলাচল করতে ‘মুভমেন্ট পাস’ নেবেন যেভাবে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড গড়ল দেশ এটিএম বুথ থেকে তোলা যাবে এক লাখ টাকা লকডাউনে খাদ্য সহায়তা পাবে সোয়া কোটি দরিদ্র পরিবার মিরাজের মেডিকেলে ভর্তির দায়িত্ব নিলেন নোয়াখালীর ডিসি
  • মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

মুজিব শতবর্ষে জোড়া মাথার যমজ শিশু রাবেয়া-রোকেয়ার গৃহে প্রত্যাবর্ত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ মার্চ ২০২১  

সফল অস্ত্রোপচার শেষে দীর্ঘ চিকিৎসার পর সুস্থ হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) থেকে বাড়ি ফিরেছে জোড়া মাথার যমজ শিশু রাবেয়া-রোকেয়া।

তাদেরকে ছাড়পত্র প্রদান উপলক্ষে সিএমএইচে রোববার দুপুরে ‘মুজিব শতবর্ষে রাবেয়া-রোকেয়ার শুভ গৃহে প্রত্যাবর্তন’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও টেলিকনফারেন্স (ভিটিসি)-এর মাধ্যমে যোগ দেন। প্রধানমন্ত্রীর পক্ষে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ রাবেয়া-রোকেয়া’র ছাড়পত্র প্রদান প্রক্রিয়া সম্পন্ন করেন।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, স্বাধীনতার মাসে ‘অপারেশন ফ্রিডম’-এর মাধ্যমে জোড়া মাথা থেকে মুক্তি পাওয়া রাবেয়া-রোকেয়ার গৃহে প্রত্যাবর্তন আমাদের সবার জন্য মুক্তির প্রতীক। এই সফল অস্ত্রোপচার শুধু বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের উন্নতিই নির্দেশ করে না বরং এটি জনগণের প্রতি গণতান্ত্রিক সরকারের দায়বদ্ধতারও বহিঃপ্রকাশ ঘটায়। 

তিনি আরো বলেন, ‘মুজিব শতবর্ষে রাবেয়া-রোকেয়ার শুভ গৃহ প্রত্যাবর্তন’ দিবসে রাবেয়া-রোকেয়ার মতো বাংলাদেশের প্রতিটি মানুষের মৌলিক চাহিদা পূরণ করাই হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অঙ্গীকার। 

ভবিষ্যতে রাবেয়া-রোকেয়া সিএমএইচসহ যেকোনো সরকারি হাসপাতালে যাতে বিনামূল্যে সব ধরনের চিকিৎসাসেবা নিতে পারে সে ব্যাপারেও প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এ পরিপ্রেক্ষিতে সেনাবাহিনী প্রধানের নির্দেশে এরই মধ্যে সিএমএইচ ঢাকা কর্তৃক শিশু দু’টিকে ‘আজীবন চিকিৎসা সেবা কার্ড’ প্রদান করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এ মহতী কাজটি সম্পন্ন করার জন্য সেনাবাহিনী প্রধানসহ এর সঙ্গে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধানসহ ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা, রাবেয়া-রোকেয়ার চিকিৎসার সঙ্গে জড়িত সামরিক-বেসামরিক ও বিদেশি চিকিৎসকরা এবং রাবেয়া-রোকেয়ার পরিবার এবং বিভিন্ন পদবির সেনা সদস্যরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় গত ১ আগস্ট, ২০১৯ ঢাকা সিএমএইচে হাঙ্গেরির একটি মেডিকেল টিম, ঢাকা মেডিকেল কলেজ, শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউট, সোহরাওয়ার্দী হাসপাতাল, সিআরপি ও শিশু হাসপাতালের সংশ্লিষ্ট সার্জন, চিকিৎসক এবং চিকিৎসা সহায়তাকারীদের সমন্বয়ে গঠিত একটি মেডিকেল টিম কর্তৃক ৩৩ ঘণ্টাব্যাপী একটি বিরল অপারেশনের মাধ্যমে মাথা জোড়া লাগানো যমজ শিশু রাবেয়া ও রোকেয়ার সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। এর মাধ্যমে চিকিৎসা সেবায় নতুন এক দিগন্ত উন্মোচিত হওয়ায় বাংলাদেশ সেনাবাহিনীর উন্নয়ন রূপকল্প ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নের পথে আরেকটি মাইলফলক সংযোজিত হলো। এ অপারেশন পরিচালনার মাধ্যমে সামরিক বাহিনীর চিকিৎসা ব্যবস্থা তথা রাষ্ট্রীয় চিকিৎসা ব্যবস্থার প্রতি জাতির অবিচল আস্থা অর্জন ও আত্মবিশ্বাসের প্রতিফলন ঘটেছে। 

গত ১৬ জুলাই ২০১৬ সালে পাবনা জেলার অন্তর্গত চাটমোহর থানার বাসিন্দা মো. রফিকুল ইসলাম এবং তাছলিমা বেগমের ঘরে জন্মগ্রহণ করে জোড়া মাথার যমজ শিশু (Cranopagus Twin), চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় Conjoined। এরূপ জোড়া মাথার বাচ্চার বিযুক্তকরণ কার্যক্রমে (Operation Freedom) সফলতা অর্জনের উদাহরণ খুবই কম। রাবেয়া-রোকেয়ার এ বিযুক্তিকরণ অপারেশন (Operation Freedom) বিশ্বের ১৭তম সফল অপারেশন ও বাংলাদেশে প্রথম, যা বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানে একটি মাইলফলক।