ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১১১

মার্কিন সেনাদের থেকে ছড়িয়েছে করোনাভাইরাস!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

চীনের উহান প্রদেশে মার্কিন সেনাবাহিনীরাই করোনাভাইরাস ছড়িয়েছে। এমন দাবি করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি বলেন, উহান করোনাভাইরাসের আঁতুরঘর নয় বরং প্রাণঘাতী এ ভাইরাস যুক্তরাষ্ট্র থেকেই ছড়িয়েছে।

বৃহস্পতিবার গভীর রাতে টুইট করে এমনই সম্ভাবনার কথা প্রকাশ করেছেন চীন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। ওই টুইটে তিনি বলেন, আসলে যুক্তরাষ্ট্রের স্বচ্ছতার অভাব রয়েছে। যুক্তরাষ্ট্রে কখন প্রথম রোগী শনাক্ত হলো? কয়জন আক্রান্ত হয়েছে? হাসপাতালগুলোর নাম কী? এ সংক্রান্ত সব তথ্যই তারা গোপন করছে। হতে পারে, মার্কিন সামরিক বাহিনীই এ মহামারী উহানে এনেছে।

তিনি যুক্তরাষ্ট্রকে এসব তথ্য প্রকাশের আহ্বান জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে হবে!

তবে মার্কিন সামরিক বাহিনী এ ভাইরাস ছড়িয়েছে, এমন দাবির স্বপক্ষে কোনো প্রমাণ দেননি ঝাও।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র গেং শুয়াং করোনা ভাইরাস বিশ্ব মহামারী হওয়ায় বেইজিংকে দোষারোপ করার বিষয়ে মার্কিন কর্মকর্তাদের সমালোচনা করে বলেন, তাদের বক্তব্য ‘অনৈতিক ও দায়িত্বহীন।’

গ্যাং বলেন, ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চীনের প্রচেষ্টা বিশ্বকে এর প্রাদুর্ভাব মোকাবিলার সময় করে দিয়েছে। আমরা আশা করি, যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা চীনকে দোষারোপ করার পেছনে তাদের শক্তি ব্যয় না করে ভাইরাস মোকাবিলায় ও সহযোগিতায় মনোযোগ দেবে।

বুধবার মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান বলেন, করোনাভাইরাস মোকাবিলায় চীনের ধীরগতির কারণেই সারাবিশ্ব দুইমাস ভুক্তভোগী হয়েছে। ভাইরাস মোকাবিলায় চীনের পূর্বপ্রস্তুতি প্রয়োজন ছিল। তাছাড়া ভাইরাস সংক্রান্ত তথ্যের অবাধ প্রবাহ বাধাগ্রস্থ করেও চীন অপরাধ করেছে।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে উহানে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের তথ্য নিয়ে চীনের বিরুদ্ধে যথেষ্ট স্বচ্ছ না হওয়ার অভিযোগ তুলেছিলেন মার্কিন কর্মকর্তারা। এ অভিযোগে বিরক্ত হয়েছে চীন। তবে চীনের সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান এর আগে জানিয়েছেন যে, উহানের বন্য পশুর বাজার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর