ব্রেকিং:
টনে টনে নষ্ট পেঁয়াজ ফেলে দিচ্ছেন ব্যবসায়ীরা সুধারামে কলেজছাত্রী অপহরণ ‘আমরা নোয়াখাইল্লা পরিবার’ এর শীতবস্ত্র বিতরণ মুছাপুর রেগুলেটর বন্ধ কবিরহাটে তাবলীগ জামাতের ১৪সদস্যদেকে অচেতন করে চুরি গাঁজা সেবনকালে (নোবিপ্রবি) ৩ ছাত্রী আটক দরজা ভাঙতেই মিলল প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ সাকিবকে ছেড়ে দিয়েছে হায়দরাবাদ বিএনপির বড় বড় উইকেট পড়ে যাচ্ছে: কাদের মোটরসাইকেলের দামে প্রাইভেট কার! পেঁয়াজের বিকল্প ‘চিভ’ আবিষ্কার বাংলাদেশি বিজ্ঞানীর আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারে বিধি-নিষেধ আরোপ চাটখিলে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে ‘গলাকাটা’ ফি সোনাপুর-চেয়ারম্যান ঘাট সড়ক ফোরলেন একনেকে অনুমোদন নোয়াখালীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৭ নোয়াখালীতে ডায়াবেটিক দিবস পালন বুলুর জামিন বাতিল নোয়াখালীতে আওয়ামী লীগের সম্মেলন ঘিরে আনন্দ বিরাজমান নোয়াখালীতে দাখিল পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ প্রধানমন্ত্রীর দুবাই সফরে তিনটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১০১৮

মাত্র ২০ টাকায় মিলছে স্বাস্থ্য সেবা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

ইয়াকুব নবী ইমন: নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেলের উদ্যেগে সাধারণ জনগনের চিকিৎসা সেবা নিশ্চিত করতে চালু করা হয়েছে আউটডোর সার্ভিস। প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত একজন বিশেষজ্ঞ ডাক্তার রোগীদের ব্যবস্থাপত্র ও চিকিৎসা দিয়ে থাকেন। মাত্র ২০ টাকার বিনিময়ে ব্যবসাপত্র ও চিকিৎসা সেবা পেয়ে খুশি সাধারণ জনগণ। পৌা কর্তৃপক্ষের এই মহতি উদ্যেগকে সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল।

সরেজমিন গিয়ে জানা গেছে, নোয়াখালী পৌর এলাকার সাধারণ জনগনের চিকিৎসা সেবায় ব্যতিক্রমি উদ্যেগ গ্রহন করেছে পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেল। যে কোন রোগিকে প্রাইভেট চেম্বারে ডাক্তার দেখাতে হলে ব্যবস্থাপত্রের ফি দিতে হয় ৫-৭শ টাকা। অনেক গরীব রোগীর পক্ষেই এই টাকা দিয়ে ভালো কোন ডাক্তার দেখানো সম্ভব হয়না। তাই পৌর এলাকার গরীব, অসহায় ও সাধারণ মানুষের কথা চিন্তুা করে পৌর সভার মেয়র শহীদ উল্যাহ খান সোহেল পৌর পরিষদে আলোচনার মাধ্যমে একজন বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ দেন। পৌরসভার অভ্যন্তরেই আউটডোর সার্ভিসের মাধ্যমে এই বিশেষজ্ঞ ডাক্তার প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত সব রকমের রোগী দেখেন। এখানে যে কোন সাধারণ নাগরিক ও পৌরসভার যে কোন কর্মী মাত্র ২০ টাকার বিনিময়ে ব্যবস্থাপত্র ও চিকিৎসা সেবা পাচ্ছেন। কম খরচে ও সল্প সময়ে এমন স্বাস্থ্য সেবা পেয়ে মহা খুশি পৌর এলাকার সাধারণ মানুষ।

পৌর এলাকার হরিনারায়নপুর থেকে আসা রিক্সা চালক আবদুল মতিন জানান, ভাইবতে হারি-ন, ২০ টেয়ায় ডাক্তার দেয়ামু, অ্যাই ম্যালা খুশি অইছি, আল্লা সহেল মিয়ারে বাঁচাই রাক ম্যালা দিন।
মাইজদী বাজার এলাকা থেকে আসা ফুটপাতের হকার আমজাদ জানান, আই মাইনষের তুন হুইনছি ২০ টেয়া নেয়, আত্তুন ত টেয়াও লয় নয়, ডাক্তার সাবেক কতা বালা লাইগজে। আংগো মেয়র বালা মানুষ। মাত্র ২০ টাকার বিনিময়ে এই চিকিৎসা সেবা পেয়ে আবেগে আফ্লুত অনেক রোগী।

এদিকে মেয়রের এই উদ্যেগকে স্বাগত জানিয়েছে জেলার সচেতন মহল।জেলার অন্যান্য পৌরসভায়ও এই সার্ভিস চালুর দাবী জানিয়ে জেলা মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক এডভোকেট আবদুর রেজ্জাক বলেন, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেলের এই উদ্যেগকে সাধুবাদ জানাই। আমরা আশা করি সমাজের অসহায় গরীব মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নোয়াখালী পৌরসভার মেয়রকে অনুসরণ করে জেলার অন্যান্য পৌরসভার মেয়ররাও এই উদ্যেগ নেবেন।

নোয়াখালী পৌরসভার অউটডোর সার্ভিসের দায়ীত্বরত ডাক্তার প্রনয় কুমার দেবনাথ জানান, সরকারী হাসপাতালের মতোই এখানে রোগী দেখা ও প্রথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। এই সেবাটি অব্যাহত রাখতে পারলে সাধারণ মানুষ উপকৃত হবে এবং সু-সিকিৎসা পাবে।

এ ব্যাপারে নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেল বলেন, আমরা আপাতত নাম মাত্র টাকায় সাধারণ মানুষের চিকিৎসা সেবা দিচ্ছি। আমাদের আরো পরিকল্পনা রয়েছে। আমরা ভবিষ্যতে সম্পূর্ন বিনা মূলে সাধারণ নাগরিকদের সিকিৎসা সেবার পাশাপাশি অন্যান্য সুবিধাও দেব। পৌর এলাকার মানুষের সার্ভিস দিতে আমরা সহসায় একটি এম্ব্যুলেন্স ক্রয় করবো। যাতে যে কোন জরুরী প্রয়োজনে সাধারণ মানুষ এম্ব্যুলেন্সের মাধ্যমে তাদের রোগীদের হাসপাতালে আনতে ও নিতে পারে। পৌরসভার সার্বিক উন্নয়নে তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর