ব্রেকিং:
আওয়ামী লীগ কার্যালয়ের নতুন ভবন নির্মাণ ৪ অক্টোবর থেকে ১২ দিন চলবে ভিটামিন "এ" প্লাস ক্যাম্পেইন রামগঞ্জে সম্ভাব্য মেয়র প্রার্থী নুরুল আলম লক্ষ্মীপুরে ১০ টাকা কেজি চাল না পেয়ে কার্ডধারীদের বিক্ষোভ লক্ষ্মীপুর সদর হাসপাতালে কেন্দ্রীয় হাইফ্লো অক্সিজেন স্থাপন ছাগলনাইয়ায় অপহৃত শিশু ১৮ ঘন্টা পর সোনাগাজীতে উদ্ধার ফেনী জেলা পরিষদে আ’লীগের মনোনয়ন পেলেন তপন ডব্লিওএইচও’র ভ্যাকসিন পরিকল্পনায় ৬০টিরও বেশি ধনী দেশের যোগদান দেশে করোনায় মৃত্যু ৫ হাজার ছাড়ালো, আক্রান্ত কমেছে ২০২১ সালে ৪৯.৮ লাখ মেট্রিক টন জ্বালানি আমদানির পরিকল্পনা সাবেক ডিআইজি বজলুরের জামিন নামঞ্জুর, সম্পদ ক্রোকের নির্দেশ একনেকে ১২৬৬ কোটি টাকার পাঁচ প্রকল্প অনুমোদন ধাক্কা কাটিয়ে চাঙ্গা হচ্ছে কাঁকড়া শিল্প নুরের বিরুদ্ধে আরো একটি মামলা সোনার দাম কমেছে ৮৯০ টাকা করোনার দৈনিক সংক্রমণ কমেছে, মৃত্যু ৪১৩৩ ফেসবুকে ‘ভাইয়া’ থেকে প্রেমিক, বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার দুই পরিবারের ২০ জনকে অচেতন করে মালামাল লুট লক্ষ্মীপুরে মালখানায় নষ্ট হচ্ছে গাড়ি : রাজস্ব হারাচ্ছে সরকার নোয়াখালীতে অস্ত্রধারীদের হামলায় অতিষ্ঠ ব্যবসায়ীদের মানববন্ধন
  • বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৪ সফর ১৪৪২

১৩৮

মসজিদে নামাজ আদায়ে মানতে হবে যে ১২টি শর্ত ও স্বাস্থ্যবিধি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ মে ২০২০  

দেশের আলেমরা রমজান মাসের গুরুত্ব বিবেচনা করে মসজিদে নামাজ আদায়ের শর্ত শিথিল করার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানান। সম্প্রতি সরকার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে কিছু কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করেছে। ফলে ১২টি শর্ত মেনে চলার শর্তে  সুস্থ মুসল্লিদের মসজিদে নামাজ আদায় করতে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 নিন্মে মসজিদে নামাজ আদায়ে ১২টি শর্ত ও স্বাস্থ্যবিধি দেয়া হলো:

 

১. মসজিদে কার্পেট বিছানো যাবে না। প্রতি ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিরা নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন।

২. মসজিদের গেটে হাত ধোয়া বা স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। সব মুসল্লিকে মাস্ক পড়ে মসজিদে আসতে হবে।

৩. মুসল্লিদের বাসা থেকে ওজু করে ও সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

৪. নামাজের কাতারে তিন ফুট পর পর দাঁড়াতে হবে।

৫.এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।

৬. শিশু, বৃদ্ধ, যে কোনও ধরনের অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামাতে অংশ গ্রহণ করতে পারবেন না।

৭. মসজিদের ওজুখানায় সাবান বা স্যানিটাইজার রাখতে হবে। মসজিদের সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

৮. সর্ব সাধারণের সুরক্ষা নিশ্চিত করতে স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

৯. মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না।

১০. উল্লেখিত শর্ত পালন করে প্রত্যেক মসজিদে সর্বোচ্চ পাঁচ জন নিরাপদ দূরত্ব বজায় রেখে ইতেকাফের জন্য অবস্থান করতে পারবেন।

১১. করোনা থেকে রক্ষা পাবার জন্য মসজিদে নামাজ শেষে আল্লাহর দরবারে দোয়া করার জন্য অনুরোধ করা হয়েছে।

১২. খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন।

নির্দেশনা না মানলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলাবাহিনী সংশ্লিষ্ট মসজিদের দায়ীত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর