ব্রেকিং:
আগামীতে নোবিপ্রবিতে ৪ লেন সড়ক হবে নোয়াখালীতে বিএমএসএফ এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাতটি আবাসন প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর জন্মভিটাতে ফেরা হলো না এরশাদের নববধূ বরণের অপেক্ষায় স্বজনরা, ফিরলেন লাশ হয়ে! নোয়াখালীতে সৌখিন মাছ শিকারীর ভিড় বাংলাদেশে বাড়বে কোরিয়ান বিনিয়োগ রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতার আশ্বাস দক্ষিণ কোরিয়ার বিশ্বের কোন কোন দেশে কয়টি রোবট কাজ করছে বিভিন্ন প্রতিষ্ঠানে? বাংলাদেশে অফিস করতে রাজি হয়েছে ফেসবুক কারিগরি ত্রুটি, চন্দ্রগ্রহণ-২ উৎক্ষেপণ স্থগিত দেশের উন্নয়নের চিত্র জাতিসংঘে তুলে ধরলেন পরিকল্পনামন্ত্রী জেলা প্রশাসকদের ৩১ নির্দেশনা প্রধানমন্ত্রীর বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া তিন সমঝোতা-নথি সই দুই ভুয়া চাকরিদাতা গ্রেফতার নোয়াখালীতে অবৈধ স্থাপনা উচ্ছেদে সেনাবাহিনী অসাধ্য সাধনের সম্ভাবনা কিউইদের এরশাদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক পারবে কি ইংল্যান্ড, ইতিহাস কি বলে? দেশে অতি ভারী বর্ষণের পূর্বাভাস

মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯   শ্রাবণ ১ ১৪২৬   ১৩ জ্বিলকদ ১৪৪০

সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
৮২

ভুল বানানে ছাপা হলো ৫০ ডলারের ৪৬ মিলিয়ন নোট!

প্রকাশিত: ১০ মে ২০১৯  

নোটটি দেখতে বেশ সুন্দর। ছাপানোর পর থেকে বেশ ভালো প্রশংসা পেয়েছে অস্ট্রেলীয় সরকার। কিন্তু ৬ মাস না যেতেই ‘নাক কাটা যাওয়ার মতো’ অবস্থা। ব্যাপক জনপ্রিয়তা পাওয়া ওই নোটটিতে বেশ বড় ধরনের একটি ভুল ধরা পড়েছে।
দেশটির ৫০ ডলার মূল্যে মানের নোটে এই ভুল বানান ধরা পড়েছে। এরই মধ্যে ৪৬ মিলিয়ন ডলার নোট ছাপানো হয়েছে। বাংলাদেশি টাকায় যা  প্রায়  ১৩ হাজার  কোটি টাকার  সমমুল্যের নোট । এ নিয়ে বিড়ম্বনায় পড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। গত ৮ মে অনাকাঙ্ক্ষিত এ ভুল স্বীকার করে নিয়েছে আরবিএ। এছাড়া পরবর্তীতে নোটটি ছাপার সময় এ ভুল এড়িয়ে যাওয়া হবে বলেছে নিশ্চিত করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) ওই নোটে ছোট হরফে ‘responsibility’ না লিখে ভুলক্রমে ‘responsibilty’ লিখে ফেলেছে।

গত বছরের অক্টোবরে ব্যাংক নোটটি বাজারে আসে। নোটটির একপাশে লেখক ও আবিষ্কারক ডেভিড ইউনিপন ও অপর-পাশে অস্ট্রেলিয়ার প্রথম নারী পার্লামেন্ট মেম্বার এডিথ কাউম্যানের ছবি জুড়ে দেয়া হয়েছে। বানান ভুল হয়েছে এডিথ কাউম্যানের একটি উদ্ধৃতি উল্লেখ করতে গিয়ে। যা তিনি পার্লামেন্টে বলেছিলেন, “It is a great responsibilty  to be the only woman here, and I want to emphasise the necessity which exists for other women being here,”।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর