ব্রেকিং:
২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর ভয়েস কলের দিন প্রায় শেষ: মোস্তাফা জব্বার মৌসুমী অপরাধী ধরতে তৎপর ডিবি পুলিশ লোকসভার শেষ ধাপের ভোটগ্রহণ চলছে জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট যুবলীগ নেতাকে গুলি করে ও কুপিয়ে হত্যার চেষ্টা নোয়াখালীতে ঘুর্ণিঝড়ে লন্ডভন্ড অর্ধশতাধিক ঘরবাড়ি বিআরটিসির ঈদ টিকিট বিক্রি শুরু ২০ মে রোববার থেকে অফিস করবেন ওবায়দুল কাদের আওয়ামী লীগ শুধু রাজনৈতিক দল নয়, প্রতিষ্ঠানও বটে: প্রধানমন্ত্রী ইফতার শেষে ঢাকায় কালবৈশাখী, নিহত ৪ অবশেষে অধরার দেখা মিলল ডাবলিনে ঐতিহাসিক জয়ে টাইগারদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন চালু হলো কেবল ছাড়া টিভি দেখার প্রযুক্তি

রোববার   ১৯ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬   ১৪ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৪৩

ভুল বানানে ছাপা হলো ৫০ ডলারের ৪৬ মিলিয়ন নোট!

প্রকাশিত: ১০ মে ২০১৯  

নোটটি দেখতে বেশ সুন্দর। ছাপানোর পর থেকে বেশ ভালো প্রশংসা পেয়েছে অস্ট্রেলীয় সরকার। কিন্তু ৬ মাস না যেতেই ‘নাক কাটা যাওয়ার মতো’ অবস্থা। ব্যাপক জনপ্রিয়তা পাওয়া ওই নোটটিতে বেশ বড় ধরনের একটি ভুল ধরা পড়েছে।
দেশটির ৫০ ডলার মূল্যে মানের নোটে এই ভুল বানান ধরা পড়েছে। এরই মধ্যে ৪৬ মিলিয়ন ডলার নোট ছাপানো হয়েছে। বাংলাদেশি টাকায় যা  প্রায়  ১৩ হাজার  কোটি টাকার  সমমুল্যের নোট । এ নিয়ে বিড়ম্বনায় পড়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। গত ৮ মে অনাকাঙ্ক্ষিত এ ভুল স্বীকার করে নিয়েছে আরবিএ। এছাড়া পরবর্তীতে নোটটি ছাপার সময় এ ভুল এড়িয়ে যাওয়া হবে বলেছে নিশ্চিত করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) ওই নোটে ছোট হরফে ‘responsibility’ না লিখে ভুলক্রমে ‘responsibilty’ লিখে ফেলেছে।

গত বছরের অক্টোবরে ব্যাংক নোটটি বাজারে আসে। নোটটির একপাশে লেখক ও আবিষ্কারক ডেভিড ইউনিপন ও অপর-পাশে অস্ট্রেলিয়ার প্রথম নারী পার্লামেন্ট মেম্বার এডিথ কাউম্যানের ছবি জুড়ে দেয়া হয়েছে। বানান ভুল হয়েছে এডিথ কাউম্যানের একটি উদ্ধৃতি উল্লেখ করতে গিয়ে। যা তিনি পার্লামেন্টে বলেছিলেন, “It is a great responsibilty  to be the only woman here, and I want to emphasise the necessity which exists for other women being here,”।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর