ব্রেকিং:
মুসলিম বিশ্বের নেতাদের একজোট হওয়ার আহ্বান ইমরানের নারীকে বিবস্ত্র করে নির্যাতন: প্রশাসনের অবহেলা পেয়েছে তদন্ত কমিটি দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত বেড়েছে, মৃত্যু ২৫ স্বাধীনতা পুরস্কার ২০২০ প্রদান করলেন প্রধানমন্ত্রী ১২ বছরে ৪৫০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত: কাদের মহানবীর (সা.) কার্টুন ছাপানোয় উদ্বেগ প্রকাশ জাতিসংঘের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ব্যাপারে যা জানালেন শিক্ষামন্ত্রী টেকনাফের হতদরিদ্র পরিবারগুলো পাচ্ছে দেড় কোটি টাকা ‘বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছে’ রায়হানের কবরেও লেখা হলো পুলিশের নির্যাতনের কথা এক বছর বয়সী শিশুর গাছে ওঠা-নামার ভিডিও দেখে অবাক নেটদুনিয়া সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা করা হচ্ছে হাসপাতালের ওয়ার্ডবয় করেন অস্ত্রোপচার খবিরের সেই কয়েন লাখ টাকায় কিনে নিলেন ওষুধ ব্যবসায়ী করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী ওমরাহ হজ পালনে বাড়ছে খরচ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী ফ্রান্সের পক্ষে লড়াইয়ে নেমেছে ভারতীয়রা! চাটখিলে ধর্ষিতা গৃহবধুর পাশে মহিলা এমপি সাকি "দুই সন্তানসহ পরকীয়া প্রেমিকের হাত ধরে উধাও "
  • বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

১৭

ভিডিও পাঠালেই মিলতে পারে সাকিব-মুশফিকদের উত্তরসূরি হওয়ার সুযোগ!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

করোনাভাইরাসের এই সময়ে দেশ জুড়ে বন্ধ রয়েছে ক্রিকেটীয় কার্যক্রম। ফলে প্রতি বছরের মতো মাঠ পর্যায়ে গিয়ে ট্যালেন্ট হান্ট করতে পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এমতাবস্থায় অভিনব পন্থা এনেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। বয়সভিত্তিক দলের খেলোয়াড় বাছাইয়ে নিজের খেলার ভিডিও পাঠানোর নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিসিবি। সেখানে পছন্দ হলেই জাতীয় দলে খেলার জন্য মিলতে পারে ডাক। 

জাতীয় দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ থেকে শুরু করে হালের লিটন দাস, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ প্রত্যেকেই বয়সভিত্তিক দলে নিজেদের প্রমাণ করে জাতীয় দলে এসেছেন। এখানে ভাল করলে সবারই আলাদা নজর থাকে। ফলে ক্রিকেটার বাছাইয়ের ক্ষেত্রে বয়সভিত্তিক দলগুলোর ভূমিকা বেশ বড়।

করোনাভাইরাস মহামারির কারণে জনসমাগম এড়াতেই বয়সভিত্তিক খেলোয়াড় বাছাইয়ে নতুন ধরণের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। ক্রিকেটারদের পাঠানো ভিডিও দেখে জেলা এবং ঢাকা মেট্রোর অনূর্ধ্ব-১৪, ১৬ এবং ১৮ স্তরের প্রাথমিক দল গঠন করা হবে। এখান থেকেই তৈরি হবে ভবিষ্যতের অনূর্ধ্ব-১৯ দল। ভালো খেললে সাকিব-তামিম-মুশফিকদের মতোই বয়সভিত্তিক এসব দল থেকে সুযোগ পাওয়া যেতে পারে জাতীয় দলে। 

বিসিবির নির্দেশনা অনুসারে খেলতে ইচ্ছুক ক্রিকেটারকে নিজ জেলার বা বিভাগীয় নির্দিষ্ট কোচের হোয়াটসঅ্যাপ নাম্বারে খেলার ভিডিও প্রেরণ করতে হবে। চাইলে পাঠাতে পারবে ই-মেইলও। 

কিভাবে ভিডিও রেকর্ডিং করতে হবে, সেটিও নির্দিষ্ট করে দিয়েছে বিসিবি। একজন ব্যাটসম্যানের জন্য বোলিংয়ের শেষ প্রান্ত থেকে ক্যামেরাটি ধরতে হবে। উইকেটকিপারের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তবে বোলারদের ভিন্ন ভিন্ন অ্যাঙ্গেল থেকে বোলিং রেকর্ড করতে হবে। 

কীভাবে ভিডিও করতে হবে তার একটি ডেমো নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে (https://www.facebook.com/bcbtigercricket/) আপলোড করেছে বিসিবি। তরুণ ক্রিকেটারদের সেটি দেখে ভিডিও তৈরি নিয়ম সর্ম্পকে জানতে বলা হয়েছে।

বিসিবির 'আগামীর বিশ্ব চ্যাম্পিয়নদের খোঁজে' নামের এই প্রচারণায় তামিম ইকবাল বলেছেন, 'করোনা পরিস্থিতির কারণে এ বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ড জেলা ও ঢাকা মহানগরে অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ এবং অনূর্ধ্ব-১৮-এর প্রাক বাছাই পর্ব একটু ভিন্নভাবে করছে। জনসমাগম এড়িয়ে চলতে প্রাথমিক বাছাই পর্ব ভিডিও দেখে করা হবে।'

নির্দেশনামূলক ভিডিওটি দেখতে এখানে  ক্লিক করুন। 

খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর