ব্রেকিং:
যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ দেশে নতুন আক্রান্ত ৫৪ জন, শুধু রাজধানীতেই ৩৯ মেজর জিয়া যেভাবে পুরস্কৃত করেন মাজেদকে পবিত্র শবে বরাত কাল ওবায়দুল কাদেরকে বাসা থেকে বের হতে মানা প্রধানমন্ত্রীর নোয়াখালীতে ঘাস কাটা নিয়ে বিরোধে কৃষকের মৃত্যু, আটক ১ হাতিয়ায় যাত্রীবাহী ট্রলার আটক ২৬ যাত্রী হোমকোয়ারেন্টাইনে হাতিয়ায় দুস্থ অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ হাতিয়ায় করোনা সন্দহে ১জনের নমুনা সংগ্রহ বিয়ে করতে গিয়ে লাশ হলেন ১১ মামলার আসামি ট্রেনের ২০ হাজার বগিকে বানানো হচ্ছে আইসোলেশন ওয়ার্ড দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে ১১ সপ্তাহের লকডাউন শেষে উন্মুক্ত চীনের উহান শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে ঈদ পর্যন্ত ৮২ হাজারের বেশি প্রাণ কেড়ে নিলো করোনা হাতিয়ায় সামাজিক দূরত্ব অমান্য ঔষধের দোকানে জরিমানা দেশে করোনায় ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪১ ভারতে করোনা মৃত্যু একশ ছাড়াল যুবলীগ নেতার ডিজিটাল আইনের মামলায় বিএনপির নেতা কারাগারে ফের সরকারবিরোধী মিথ্যাচারে রিজভী, বিশিষ্টজনদের ক্ষোভ
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৯

ভাষা দিবসে পদ্মায় বসছে ২৫তম স্প্যান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেই প্রায় পৌঁনে চার কিলোমিটার দৃশ্যমান হচ্ছে পদ্মাসেতু। শুক্রবার ২৯ ও ৩০ নম্বর পিলারে বসানো হবে সেতুর ২৫তম স্প্যান।
সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি সূত্রে জানা গেছে, সেতুর ২৫তম স্প্যান এরইমধ্যে তিয়ানহো ক্রেনের সামনে রাখা হয়েছে। ২১ ফেব্রুয়ারি স্প্যানটি ক্রেনে তুলে নদীর চ্যানেল ধরে নিয়ে যাওয়া হবে। এ সময় শিমুলিয়া-কাঁঠালবাড়ি চ্যানেলটি সাময়িক বন্ধ থাকবে। ওইদিন সকালেই মাওয়া প্রান্ত থেকে স্প্যান নিয়ে বসানোর প্রক্রিয়া দিনে দিনেই শেষ করা হবে। ২৫তম স্প্যানটি বসানোর পর আর বাকি থাকবে ১৬টি স্প্যান বসানোর কাজ।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি পদ্মাসেতুর ২৪তম স্প্যান বসানো হয়। সেতুর জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এতে সেতুর ৩ হাজার ৬০০ মিটার দৃশ্যমান হয়। তার আগে ২ ফেব্রুয়ারি পদ্মাসেতুর ২৩তম স্প্যানটি বসানো হয়। ২৩তম স্প্যানের ৯ দিনের মাথায় ২৪তম স্প্যানটি বসানো হয়। এর ১০ দিনের মধ্যে বসানো হচ্ছে ২৫তম স্প্যানটি।

জানা গেছে, সেতুর ৪২টি পিলারের মধ্যে বাকি রয়েছে ১০, ১১, ২৬, ২৭ নম্বর পিলার। চলতি মাসে ১০ এবং ১১ নম্বর পিলারের কাজ শেষ হবে। আর ৮ নম্বর পিলারের কাজ শেষে এখন চলছে ক্যাপ ঢালাই। সিঙ্গেল ক্যাপ বসেছে এই ৮ নম্বরে। সেতুর ৭, ১৩, ১৯, ২৫, ৩১ ও ৩৭ নম্বর পিলার ছাড়া বাকি সবগুলোই সিঙ্গেল ক্যাপে।

জাজিরা প্রান্তে ২৬ ও ২৭ নম্বর পিলারের কাজ বাকি আছে। আর মাওয়া প্রান্তে ৬, ৭, ৮, ৯ এই চারটি পিলারের কাজ শেষ। বাকি রয়েছে ১০ ও ১১ নম্বর। চলতি মাসে ১১ নম্বর পিলারে ক্যাপ বসবে। এরপর আগামী মাসে ১০ নম্বর পিলারে ক্যাপ বসানো হবে। মাওয়া প্রান্তে ১৩ থেকে ১৯ নম্বর পিলারে রোডওয়ে ও রেলওয়ে স্লাব বসানোর কাজ চলছে।

স্বপ্নের পদ্মাসেতুর উপরে রোডওয়ে স্ল্যাব আর নিচে রেলপথ সমানতালে এগোচ্ছে। লক্ষ্য আগামী বছরের জুনে সেতু চালু করা। সেতু কর্তৃপক্ষের তথ্যমতে, এপ্রিলেই শেষ হবে বাকি পিলারের কাজ আর জুলাই মাসে শেষ হবে সবগুলো স্প্যান বসানোর কাজ। তখনই দেখা যাবে ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মাসেতু।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার