ব্রেকিং:
বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ দেশে আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়ালো, একদিনে ২৭ মৃত্যু প্রবীণ আইনজীবীর মৃত্যুতে আদালতপাড়ায় শোক স্বাস্থ্যকর্মী নিয়োগে প্রতারণার অভিযোগ নোয়াখালীতে কৃষককে কুপিয়ে হত্যা মরণরে, তুঁহুঁ মম শ্যাম সমান! স্বাস্থ্যের সাবেক ডিজি আবুল কালামকে দুদকে তলব মেজর সিনহার হত্যাকারীরা পার পাবে না সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ওসি প্রদীপ গ্রেফতার দেশে একদিনে আরো ৩৯ মৃত্যু, নতুন আক্রান্ত ২৯৭৭ চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি গুজব করোনা চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ক্রয়ে কমিটি লেবাননে জরুরি খাদ্য ও চিকিৎসক পাঠাচ্ছে বাংলাদেশ আজ থেকে আবার বাড়ল স্বর্ণের দাম কষ্টের টাকায় ছেলেকে লেবানন পাঠান মা, বিস্ফোরণে মিজান এখন লাশ ভুয়া তথ্য প্রচার করায় ট্রাম্পকে টুইটার ব্যবহারে নিষেধাজ্ঞা নানা সমস্যায় জর্জরিত কানকির হাট বাজার ১৯ জেলেকে নিয়ে ডুবে গেল ট্রলার অনিয়ম-অব্যবস্থাপনায় চলছে ৩৪ লক্ষ মানুষের স্বাস্থ্যসেবা
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

১৩০৫

ভারতে আজ লোকসভা নির্বাচন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ এপ্রিল ২০১৯  

আজ থেকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ভোটযুদ্ধ শুরু হচ্ছে। সাত দফার এই নির্বাচনের প্রথম ধাপে বৃহস্পতিবার ১৮ রাজ্য ও দুই দ্বীপের ৯১ আসনে ভোটগ্রহণ হবে। 

আজ যেসব রাজ্যে ও দ্বীপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেগুলো হলো- উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল, আসাম, বিহার, ছত্তিসগড়, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, উড়িষ্যা, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরখন্ড, পশ্চিমবঙ্গ, আন্দামান ওনিকোবার দ্বীপপুঞ্জ এবং লাক্ষাদ্বীপ।

ভারতের এই সাধারণ নির্বাচনে সাত ধাপে মোট ৫৪৩ আসনে জয়ের জন্য লড়বেন প্রার্থীরা। সরকার গড়তে যেকোনো দল বা জোটকে ২৭২ আসন পেতে হবে। এদিকে নির্বাচন শুরুর দুইদিন আগে করা চারটি জরিপের ফলাফলে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এবারের নির্বাচনে সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারে।

বিভিন্ন রাজনৈতিক দল ভোটারদের আকৃষ্ট করতে বিভিন্ন প্রতিশ্রুতি দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন ভোটারদেরকে বিজেপিতে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নতুন ভোটাররা বিজেপিকে ভোট দিলে দেশ শক্তিশালী হবে। এবার ভারতে প্রায় সাড়ে আট কোটি নতুন ভোটার প্রথমবারের মতো ভোট দেবেন।

সাত দফার এই নির্বাচন আজ থেকে শুরু হলো যা ১৯ মে পর্যন্ত চলবে। ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে। আজকের পর দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ১৮ এপ্রিল।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর