ব্রেকিং:
নোয়াখালীতে মিনি ক্যাসিনো থেকে জুয়াড়ি আটক মহিষের দধির জন্য বিখ্যাত চাপরাশিরহাট পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত কারওয়ানবাজারে পেট্রোবাংলা ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট আগামী সপ্তাহে হেগে যাচ্ছেন সু চি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আসবেন মোদি-প্রণব-সোনিয়া বেক্সিট ইস্যু: বরিস সরকারের গোপন নথি ফাঁস! বিআরটিএ’র যেকোনো সার্কেলে ফিটনেস নবায়ন করা যাবে মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষে একজন নিহত, নিখোঁজ ১৫ কোম্পানীগঞ্জের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ চাটখিলে যুবলীগ নেতা বেলায়েতের মা মারা গেছেন কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবি`র কাওছার হাতিয়ায় অস্র ইয়াবাসহ র্শীষ মাদক ব্যবসায়ী আটক কোম্পানীগঞ্জে ডাক্তারের ভুল চিকিৎসায় প্রসূতি মায়ের মৃত্যুর কবিরহাটে ব্যাংক ম্যানেজার ও ক্যশিয়ারসহ ১৪ জুয়াড়িকে গ্রেপ্তার পরীক্ষা দিতে যাওয়ার সময় স্কুলছাত্রকে কুপিয়ে জখম করেছে সহপাঠীরা এসএ গেমসে পঞ্চম দিনে বাংলাদেশের অর্জন পাঁচ রুপা চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান মারা গেছেন প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী

শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৫

ভাঙছে কাশ্মীর, নতুন রাজ্য লাদাখ

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরকে দেয়া বিশেষ সাংবিধানিক মর্যাদা ‘আর্টিকেল ৩৭০’ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। সেসঙ্গে কাশ্মীরকে ভেঙে দুই টুকরো করার ঘোষণা দেন। কাশ্মীর ভেঙে নতুন দুই রাজ্য হবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। খবর বিবিসি, ইন্ডিয়া টুডে।

সোমবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় এ সম্পর্কিত একটি বিল উত্থাপন করেন। পাশাপাশি জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাবও দেন তিনি।

ওই প্রস্তাবে বলা হয়েছে, কাশ্মীরের লাদাখে অসংখ্য মানুষ বাস করেন। তাদের বসতি খুবই দুর্গম জায়গায়। তাই তারা দীর্ঘ সময় ধরে দাবি করছে, যাতে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। তাই লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হবে, সেখানে কোনো বিধানসভা থাকবে না। এছাড়া জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে জম্মু ও কাশ্মীরকে আলাদা একটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করার কথা বলা হয়েছে এদিনের প্রস্তাবে। তবে সেখানে বিধানসভা থাকবে।

এর আগে কাশ্মীর নিয়ে উত্তেজনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে সোমবার সকালে মন্ত্রী সভার সদস্যদের সঙ্গে এক জরুরী বৈঠকের আয়োজন করা হয়। সেই বৈঠকের পরই এই ঘোষণা আসলো। তবে রাজ্যসভায় এই বিল উত্থাপনের পর এর বিরুদ্ধে তুমুল প্রতিবাদ জানিয়েছে বিরোধীরা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ৩৭০ ধারা তুলে নিতে দেরি করা উচিত হবে না বলেও মন্তব্য করেছেন অমিত শাহ। তিনি জানান, কাশ্মীর রাজ্যের মর্যাদা হারানোর পর জম্মু-কাশ্মীর ও লাদাখ হবে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল।

যতই সময় গড়াচ্ছে ভারত শাসিত কাশ্মীরের পরিস্থিতি ততোই জটিল হচ্ছে। এরইমধ্যে গৃহবন্দি করা হয়েছে জম্মু-কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে। এছাড়া কংগ্রেস নেতা উসমান মজিদ এবং সিপিএম বিধায়ক এমওয়াই তারিগামিকেও রাতে আটক করা হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

এবারের লোকসভা নির্বাচনে লাদাখে জয় পেয়েছে বিজেপি। সেখানকার বিজেপি সাংসদ জামইয়াং সেরিং নামগিয়ালও কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি দাবি করেছেন, এতদিন জম্মু কাশ্মীর সরকারের উদাসীনতা এবং পক্ষপাতিত্বের শিকার হতো লাদাখ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে তার অবসান হল।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার