ব্রেকিং:
খালেদা জিয়ার নির্বাচনী এলাকায় বিএনপির প্রার্থী নেই! মাদকদ্রব্যসহ ২ যুবককে গ্রেফতার পলিটেকনিক শিক্ষার্থীদের ঢাকা চট্রগ্রাম মহাসড়ক অবরোধ লক্ষ্মীপুরে কৃষকদের মানববন্ধন এমপি আনোয়ার খানের শীতবস্ত্র বিতরণ রায়পুরে খাল দখলের মহোৎসব বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হতে যাচ্ছেন মেয়রসহ সকল কাউন্সিলর নৈশপ্রহরী সফিউল্যাহ হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড ওয়ানডে চূড়ান্ত দলে লক্ষ্মীপুরের হাসান তেল মারা বন্ধ করতে হবে: কাদের মির্জা ফেনীতে স্কুলের নৈশ প্রহরীকে হত্যায় যুবকের মৃত্যুদণ্ড হাতিয়ায় নির্যাতনের ভিডিও ভাইরাল: আরও এক মামলা, গ্রেপ্তার ৫ পাবজি বিশ্বকাপ খেলতে দুবাইয়ে ৫ তরুণ, প্রাইজপুল ১৬ কোটি সারাদেশে ২৫-৩১ অক্টোবর হবে মূল জনশুমারি দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় সাড়ে ৪০০ কোটি টাকা মুনাফা এক্সপ্রেসওয়ে নেটওয়ার্কে আসবে সারাদেশ নোয়াখালীর দৃশ্যপট পাল্টে যাবে ২০২৩ সালের মধ্যে করোনা নিয়ন্ত্রণের বাংলাদেশ! দুটি চ্যানেলে দেখা যাবে বঙ্গবন্ধু ক্রিকেট সিরিজ ‘জীবনের সবচেয়ে ভয়াবহ ঘটনা, স্টেজেই শাড়ি খুলে যায়’ (ভিডিও)
  • সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৬ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

৪০

বড়দিনে কেক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০  

বড়দিন আর সুন্দর কেক যেন অঙ্গাঙ্গিভাবে জড়িত। কত সুন্দর আর সুস্বাদু কেক বানানো যায়, বড়দিন যেন তারই পরীক্ষাগার। কত রংবেরঙের কেক যে তৈরি হবে বড়দিন উপলক্ষে, তার কোনো হিসাব নেই। পরিবার থেকে পরিবারে কেক তৈরির ধরন আর তৈরি কেকের স্বাদ আলাদা আলাদা হয়ে থাকে। তাই বলাই যায়, বড়দিন কেকের দিন, কেক খাওয়ার দিন।

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক

উপকরণ
ডিমের কুসুম ১২টি, চিনি ২৫০ গ্রাম, ময়দা ২৭০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ৫ মিলি গ্রাম, গলানো মাখন ৩০ গ্রাম, ডিমের সাদা অংশ ১২টি, চিনি ১০০ গ্রাম, বাটার, কফি ও মিক্সড ফ্রুট পরিমাণমতো।

প্রণালি

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক

ডিমের কুসুম ও চিনি (২৫০ গ্রাম) বিট করে ফেনা (ফোম) তৈরি করতে হবে। পরে এর সঙ্গে ময়দা, ভ্যানিলা এসেন্স মেশাতে হবে। গলানো মাখন ঢেলে দিতে হবে। অন্য একটি পাত্রে ডিমের সাদা অংশ ও চিনি (১০০ গ্রাম) বিট করে, ফোম করে ওই মিশ্রণের মিক্সচার বানাতে হবে। এরপর ট্রেতে বেকিং পেপার বিছিয়ে ওই মিক্সচার ট্রের মধ্যে পাতলা করে বিছিয়ে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫ মিনিট বেক করতে হবে। এখন বের করে এনে ঠান্ডা করতে হবে।

ঠান্ডা করে তার ওপর কফি বাটার ক্রিমের (বাটার ক্রিমের সঙ্গে পরিমাণমতো কফি মিশিয়ে বানাতে হবে) হালকা প্রলেপ দিয়ে এর ওপর পাঁচমিশালি ফল (লাল চেরি, অরেঞ্জ পিল, এলম সেলইস, কিশমিশ, সবুজ চেরি) বিছিয়ে রোল করে ফ্রিজে রেখে দিন। শক্ত হলে বের করে এনে গাছের কাণ্ডের (লগ) আকারে কেটে ওপরে কফি বাটার ক্রিমের আস্তর দিয়ে সাজিয়ে পরিবেশন করা যাবে।

পেস্তা পারফে

পেস্তা পারফে

পেস্তা পারফে

উপকরণ
ডিমের কুসুম ৬টি, চিনি ১৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৬২০ মিলি গ্রাম, পেস্তা বাদাম পেস্ট ১২০ গ্রাম, পেস্তা রং ৫ মিলি ও জেলাটিন ১২ গ্রাম।

প্রণালি

পেস্তা পারফে

পেস্তা পারফে

ডিমের কুসুম ও চিনি একটা পাত্রে নিন। গরম পানির ওপর পাত্রটি বসিয়ে এই দুটি উপকরণ নাড়তে থাকুন। ডিমের কুসুম ও পানি মিশে গেলে ভিজিয়ে রাখা জেলাটিনের সঙ্গে মিশিয়ে দিন। পরে পাত্রটি গরম পানির ওপর থেকে নামিয়ে নিন। ফ্রেশ ক্রিম আলাদা পাত্রে বিট করে নিন। ডবল ক্রিম তৈরি হলে এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে ফেললে তৈরি হয়ে যাবে পেস্তা পারফে মিক্সচার। এবার একটি পাত্রে ঢেলে ১২ ঘণ্টার জন্য রেখে দিন ডিপ ফ্রিজে। নিজের মতো করে সাজিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি চিজ কেক

স্ট্রবেরি চিজ কেক

স্ট্রবেরি চিজ কেক

উপকরণ
ডিমের কুসুম ৫টি, চিনি ২১০ গ্রাম, জেলাটিন পাউডার ১৫ গ্রাম, ক্রিম চিজ ৬০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৬০০ গ্রাম ও স্ট্রবেরি ফিলিং ২০০ গ্রাম।

প্রণালি

স্ট্রবেরি চিজ কেক

স্ট্রবেরি চিজ কেক

ফ্রেশ ক্রিম বিট করে ডবল ক্রিম তৈরি করুন। চিজকে বিট করে নরম করুন। জেলাটিন পাউডার ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। ডিমের কুসুম ও চিনি একটি পাত্রে নিয়ে চুলার ওপর ফুটন্ত গরম পানির ওপর রেখে নাড়তে রাখুন। চিনি ডিমের সঙ্গে মিশে গিয়ে ক্রিম হয়ে এলে ভিজিয়ে রাখুন। জেলাটিন এই মিশ্রণের মধ্যে ঢেলে দিন। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে চুলা থেকে নামিয়ে আনুন। এখন এর সঙ্গে নরম করে রাখা ক্রিম চিজ মেশান। এবার ডবল ক্রিম ধীরে ধীরে এই মিশ্রণে মেশান। নির্ধারিত সাঁচে ঢেলে ১২ ঘণ্টার জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

ছবি: প্রথম আলো

উপকরণ

ডিম ২টি, চিনি ২ থেকে ৩ কাপ, তেল ২ থেকে ৩ কাপ, ময়দা আধা কাপ, গুঁড়া দুধ ২ চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, বিট ব্লেন্ড করা ১ চা-চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ ও বেকিং সোডা ১ চিমটি।

প্রণালি

রেড ভেলভেট কেক

রেড ভেলভেট কেক

ছবি: প্রথম আলো

ডিমের সাদা অংশ ভালো করে ফেটে তাতে চিনি ও তেল দিয়ে বিট করুন। বিট হয়ে গেলে তার মধ্যে ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার, ব্লেন্ড করা বিট ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালোমতো মেশান। কেকের পাত্রে তেল মাখিয়ে (ব্রাশ করা) রাখুন। একটি কাপে ভিনেগার নিয়ে তাতে বেকিং সোডা দিন। ফেনা উঠে গেলে ভিনেগারটুকু কেকের মিশ্রণে দিন। ভালো করে মেশান। পুরো মিশ্রণ কেকের পাত্রে ঢেলে ওভেনে ১৫০ ডিগ্রিতে ৪০ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে ঠান্ডা করুন। একইভাবে আরও একটা কেক বানিয়ে ঠান্ডা হলে গুঁড়া করে রাখুন। বাটার ভালো করে বিট করে নিন। এরপর এতে বাকি সব উপকরণ মিশিয়ে ক্রিম না হওয়া পর্যন্ত বিট করতে থাকুন। কিছুক্ষণ ফ্রিজে রেখে বের করুন। কেক মাঝখান থেকে কেটে ক্রিম লাগিয়ে নিন। এরপর চারপাশে ভালো করে ক্রিম লাগিয়ে নিন। কেকের গুঁড়া দিয়ে পুরোটা কেক ঢেকে দিন। ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর