ব্রেকিং:
নোয়াখালীতে বেপরোয়া কিশোর গ্যাং বিয়ের প্রলোভনে ধর্ষণ নোয়াখালীতে ফুটবল খেলা নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ ‘রোহিঙ্গাদের যারা নিরুৎসাহিত করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা’ প্রেমিকাসহ আটকা পড়ে ৯৯৯-এ কল দিয়ে উল্টো ফাঁসলেন প্রেমিক মাদকেই মরণ বিএনপির তৃণমূলের, রিহ্যাবে অসংখ্য নেতাকর্মীরা বাবার জায়গা নেই ছেলের পাকা ঘরে ‘মামলা থেকে বাঁচতে’ মাথায় হেলমেটের বদলে ঝুড়ি পাকিস্তানে টেস্ট খেলবে না শ্রীলংকা ভারতের সাবেক অর্থমন্ত্রী পাঁচ দিনের রিমান্ডে শুভ জন্মাষ্টমী আজ প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার শিক্ষক নোয়াখালী জেলা প্রশাসন এর কল সেন্টার ৩৩৩ উদ্বোধন কোম্পানীগঞ্জে ১৪ বছরের সশ্রম দন্ড প্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার! ক্রিকেট খেলা নিয়ে সংঘর্ষে আহত ১৫ ‘ডেঙ্গু নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে একটি মহল’ শুভ জন্মদিন মোশাররফ করিম অনলাইনে কীভাবে জন্ম নিবন্ধন করাবেন? একাদশ সংসদের চতুর্থ অধিবেশন ৮ সেপ্টেম্বর দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন

শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৩৬৬

বেতন বেড়েছে অগ্নি নির্বাপক কর্মীদের

প্রকাশিত: ১৫ মে ২০১৯  

বেতন বেড়েছে অগ্নি নির্বাপক কর্মীদের। সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সাংগাঠনিক কাঠামোভুক্ত ফায়ারম্যান, ডুবুরি, নার্সিং অ্যাটেনডেন্ট, লিডার পদের বেতনস্কেল বা গ্রেড উন্নীত করা হয়েছে। মঙ্গলবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে অর্থ বিভাগ।

এতে বলা হয়েছে, সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের নিম্নে বর্ণিত পদসমূহের বেতনগ্রেড উন্নীতকরণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ফায়ার সার্ভিসের একজন লিডার গ্রেড-১৭ এ মূল বেতন পেতেন ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত। অর্থ মন্ত্রণালয় লিডারদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৬ করার সম্মতি দিয়েছে। এর ফলে একজন লিডার মাসে মূল বেতন পাবেন ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত।

এ হিসাবে একজন লিডারের বেতন বাড়লো সর্বোচ্চ ৬৯০ টাকা। তবে পদোন্নতির ক্ষেত্রে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্ট পদে ন্যূনতম সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

একইভাবে ফায়ার সার্ভিসের গ্রেড-১৮ এর কর্মচারী তথা ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৭ তে আনার সম্মতি প্রদান করেছে অর্থ মন্ত্রণালয়। এতোদিন এসব কর্মচারী বেতন পেতেন ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা পর্যন্ত। এক গ্রেড উন্নীত করার ফলে তারা এখন থেকে বেতন পাবেন ৯ হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা। ফলে ফায়ারম্যান, ডুবুরি এবং নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বেড়েছে সর্বোচ্চ ৪৯০ টাকা।

তবে এক্ষেত্রে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বোর্ড হতে ন্যূনতম দ্বিতীয় বিভাগে এসএসসি বা দাখিল পাস বা সমমানের জিপিএ থাকতে হবে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে উচ্চতা ৫ ফিট ৪ ইঞ্চি। বুক ন্যূনতম ৩২ ইঞ্চি। এছাড়া শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

এই গ্রেড উন্নীত করার সঙ্গে অর্থ বিভাগ কিছু শর্ত জুড়ে দিয়েছে। সেগুলো হচ্ছে- নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত নিয়োগবিধি সংশোধন করতে হবে। সংশ্লিষ্ট নিয়োগবিধি সংশোধন সাপেক্ষে নতুন বেতনগ্রেড কার্যকর হবে। প্রশাসনিক মঞ্জুরি আদেশ অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক পৃষ্ঠাংকন করতে হবে। এবং সকল আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক আদেশ (জি.ও) জারির তারিখ থেকে উন্নীত বেতনগ্রেড কার্যকর হবে।এতে আরো বলা হয়, সাব-অফিসার, ডেমোনেস্ট্রেটর পদের বেতনগ্রেড উন্নীতকরণের সুযোগ নেই।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর