ব্রেকিং:
ঢাকার চারপাশে হচ্ছে ৬ স্যাটেলাইট সিটি ৬ কোটির বেশি মানুষ পেয়েছে সরকারি ত্রাণ আফ্রিকায় শ্রমবাজারের নতুন সম্ভাবনা দেখছে বাংলাদেশ প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা দেবে, এমন চিন্তা সরকারের ‘ডাকযোগে’ আম লিচু পৌঁছে যাবে বিভিন্ন বাজারে ‘ইভেরা টুয়েলভ’ সেবনে ১১ পুলিশ সদস্যের পাঁচদিনেই করোনা নেগেটিভ! সাত হাজার পরিবারকে উপহার দিচ্ছে বেজা শুরু হয়েছে প্রশাসনে শেখ হাসিনার শুদ্ধি অভিযান আমলাদের ভুল শুধরে দিলেন প্রধানমন্ত্রী দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১৪৪৬

বীমায় ৯ মাসে সরকারের আয় দেড় হাজার কোটি টাকা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০১৯  

দেশের সরকারি-বেসরকারি খাতের বীমা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে গেল বছরের প্রথম নয় মাসে রাজস্ব বাবদ ১ হাজার ৬৯২ কোটি ১৯ লাখ টাকা আয় করেছে সরকার।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে মূল্য সংযোজন কর (ভ্যাট), আয়কর এবং স্ট্যাম্প ডিউটি বাবদ এ অর্থ এরই মধ্যে সরকারি কোষাগারে জমা পড়েছে। সর্বমোট ৭৮টি জীবন ও সাধারণ বীমা কোম্পানির মাধ্যমে ওই অর্থ এসেছে।সম্প্রতি বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) হালনাগাদ এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বর্তমানে দেশে বীমা ব্যবসা করা কোম্পানিসমূহের মধ্যে জীবন বীমা ৩২টি এবং বাকি ৪৬টি সাধারণ বীমা কোম্পানি। ২০১৮ সালের প্রথম নয় মাসে জীবন বীমা কোম্পানিগুলো সরকারকে রাজস্ব বাবদ ৩৭০ কোটি ৯২ লাখ টাকা দিয়েছে। এর মধ্যে কর্পোরেট ট্যাক্স বাবদ ১৪৮ কোটি ১৩ লাখ টাকা, ভ্যাট বাবদ ৯ কোটি ২৯ লাখ টাকা, উৎসে কর বাবদ ১৮৫ কোটি ২৪ লাখ টাকা এবং উৎসে ভ্যাট বাবদ ২৮ কোটি ২৫ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

অপরদিকে, সাধারণ বীমা কোম্পানিগুলো রাজস্ব প্রদান করেছে ১ হাজার ৩২১ কোটি ২৭ লাখ টাকা। যার মধ্যে ৯৮৬ কোটি ৬ লাখ টাকা কর্পোরেট ট্যাক্স, ৬৬ কোটি ১৭ লাখ টাকা স্ট্যাম্প ডিউটি, ১৯৭ কোটি ৩৮ লাখ টাকা ভ্যাট, ৫৯ কোটি ১২ লাখ টাকা উৎসে কর এবং ১২ কোটি ৫৪ লাখ টাকা উৎসে ভ্যাট বাবদ প্রদান করা হয়েছে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর