ব্রেকিং:
চাটখিলে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণে ‘গলাকাটা’ ফি সোনাপুর-চেয়ারম্যান ঘাট সড়ক ফোরলেন একনেকে অনুমোদন নোয়াখালীতে পাগলা কুকুরের কামড়ে আহত ১৭ নোয়াখালীতে ডায়াবেটিক দিবস পালন বুলুর জামিন বাতিল নোয়াখালীতে আওয়ামী লীগের সম্মেলন ঘিরে আনন্দ বিরাজমান নোয়াখালীতে দাখিল পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ প্রধানমন্ত্রীর দুবাই সফরে তিনটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা ফেনীতে ৯৯৯ এ ফোন দিয়ে ফেরত পেল টাকা বেগমগঞ্জের সৈকত ট্রেন দূর্ঘটনায় গুরুতর আহত নোয়াখালীর গর্ব সারওয়ার বিন মোস্তফা ও তার দলের শ্রেষ্ঠত্ব অর্জন নোয়াখালী পুলিশ লাইন্স বিদ্যালয়ের মাঠের সংস্কার কাজ উদ্বোধন নানা আয়োজনের মধ্য দিয়ে নোয়াখালীতে বিশ্ব ডায়াবেটিক দিবস পালিত কোন রোগী চিকিৎসার অভাবে মারা যাবে না কবিরহাট উপজেলা সমিতির চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালন কোম্পানীগঞ্জে বিএনপির কমিটি বাতিলের দাবীতে বিক্ষোভ মিছিল! নোয়াখালীর নলদিয়া মেলা বিলুপ্তির পথে কোম্পানীগঞ্জে এএসপির নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি সোনাইমুড়ীতে জোড়া খুন মামলার মূল হোতা আটক টেস্ট বিশ্বকাপ অভিষেকে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

শনিবার   ১৬ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৩৪০

বীমায় ৯ মাসে সরকারের আয় দেড় হাজার কোটি টাকা

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০১৯  

দেশের সরকারি-বেসরকারি খাতের বীমা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে গেল বছরের প্রথম নয় মাসে রাজস্ব বাবদ ১ হাজার ৬৯২ কোটি ১৯ লাখ টাকা আয় করেছে সরকার।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে মূল্য সংযোজন কর (ভ্যাট), আয়কর এবং স্ট্যাম্প ডিউটি বাবদ এ অর্থ এরই মধ্যে সরকারি কোষাগারে জমা পড়েছে। সর্বমোট ৭৮টি জীবন ও সাধারণ বীমা কোম্পানির মাধ্যমে ওই অর্থ এসেছে।সম্প্রতি বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) হালনাগাদ এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বর্তমানে দেশে বীমা ব্যবসা করা কোম্পানিসমূহের মধ্যে জীবন বীমা ৩২টি এবং বাকি ৪৬টি সাধারণ বীমা কোম্পানি। ২০১৮ সালের প্রথম নয় মাসে জীবন বীমা কোম্পানিগুলো সরকারকে রাজস্ব বাবদ ৩৭০ কোটি ৯২ লাখ টাকা দিয়েছে। এর মধ্যে কর্পোরেট ট্যাক্স বাবদ ১৪৮ কোটি ১৩ লাখ টাকা, ভ্যাট বাবদ ৯ কোটি ২৯ লাখ টাকা, উৎসে কর বাবদ ১৮৫ কোটি ২৪ লাখ টাকা এবং উৎসে ভ্যাট বাবদ ২৮ কোটি ২৫ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

অপরদিকে, সাধারণ বীমা কোম্পানিগুলো রাজস্ব প্রদান করেছে ১ হাজার ৩২১ কোটি ২৭ লাখ টাকা। যার মধ্যে ৯৮৬ কোটি ৬ লাখ টাকা কর্পোরেট ট্যাক্স, ৬৬ কোটি ১৭ লাখ টাকা স্ট্যাম্প ডিউটি, ১৯৭ কোটি ৩৮ লাখ টাকা ভ্যাট, ৫৯ কোটি ১২ লাখ টাকা উৎসে কর এবং ১২ কোটি ৫৪ লাখ টাকা উৎসে ভ্যাট বাবদ প্রদান করা হয়েছে।

নোয়াখালী সমাচার
নোয়াখালী সমাচার
এই বিভাগের আরো খবর