ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ মন্ত্রণালয়ের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে আরও ২ হাজার চিকিৎসক নেওয়ার পরিকল্পনা সংক্রমণ ঝুঁকিমুক্ত বিশেষ চিকিৎসা বুথ তৈরি ছুটি আর বাড়ছে না, ৩১ মে থেকে অফিস শুরু দুর্গম খাসিয়া পুঞ্জিতে প্রধানমন্ত্রীর উপহার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা করোনায় সংক্রমিত পৌরসভার পিয়ন ফকির সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ডিলার পলাতক, ক্রেতার জরিমানা নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ৩ জনের মৃত্যু নোয়াখালীতে ডোবায় মিলল ব্যবসায়ীর লাশ হাতিয়া উপকূলে নতুন প্রজাতি আবিষ্কার করলেন নোবিপ্রবি শিক্ষক ফেনীতে মিলে আগুন! লক্ষাধিক টাকা ক্ষতি শুধু যোদ্ধাই নয়, হাতে ওদের নতুন পৃথিবীও করোনার নমুনা সংগ্রহে ‘ভিটিএম কিট’ তৈরি হলো দেশে ২৪ ঘণ্টায় নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি করোনা জয় করলেন ১১১৯ পুলিশ সদস্য
  • বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

১৩৫

বিশ্ব জলবায়ুর উপরে লক ডাউন এর সুফল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

করোনার ভয়াবহতা নিয়ে বিশ্ব মিডিয়া তোলপাড়।
তবে শুধু তাই নয়,তার সাথে আরেকটা বিষয় নিয়েও বিশ্বের সব বড় নিউজ পোর্টাল গুলো খবর ছাপছে তা হল বিশ্ব জলবায়ুর উপরে লক ডাউন এর সুফল ।
নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি থেকে প্রকাশিত স্যাটেলাইট ইমেজে দেখা যায় গত দুই মাসে বায়ু স্তরে নাইট্রোজেন অক্সাইড,সালফার ডাই অক্সাইড আর কার্বন মনোক্সাইডের মাত্রা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে ।
সব বড় বড় কল কারখানা এবং যান বাহন বন্ধ থাকায় সব বড় শহরে বায়ুদূষণ হ্রাস পেয়েছে ৫০ শতাংশের কাছাকাছি ।
ধারনা করা হচ্ছে মাস ছয়েক পৃথিবী এই অবস্থায় থাকলে গ্লোবাল ওয়ার্মিং হ্রাস পেয়ে কমবে হিমবাহের গলন।
নাসার একজন এয়ার কোয়ালিটি রিসার্চার ফেই লিউ বলেন, জীবনে প্রথম বারের মত বায়ুদূষণের হার এমন নাটকীয় ভাবে হ্রাস পেতে দেখেছেন উনি ।
বিশ্বের অন্যতম টুরিস্ট এট্রাকশন ভেনিসের নাগরিকরা ভেনিসের এক নতুন রূপ দেখছেন যা এ যাবত কালে আর কখনো দেখেছেন বলে তারা মনে করতে পারেন নাই ।
ভেনিসের সব ক্যানেলের পানি স্বচ্ছ হয়ে পানির নিচে দেখা যাচ্ছে রং বেরং এর মাছ ।
বেশীরভাগ মেগাসিটির মানুষ বলছেন এরকম দূষণমুক্ত স্বচ্ছ নীল আকাশ আকাশ তারা খুব কমই দেখেছেন ।
আমার ধারনা, এই যে করোনার সংক্রমণ এটা প্রকৃতির সেলফ হিলিং মেকানিজমের একটা অংশ ।
মানুষ যেমন কিছু অস্বাস্থ্যকর অভ্যাস থেকে বিরত থেকে ইমিউনিটি বাড়ায় পৃথিবীও মনুষ্য নিয়ন্ত্রিত সবকিছু বন্ধ করে রেখে নিজের ইমিউনিটি বাড়াচ্ছে ।
মাদার আর্থ তার বিগড়ে যাওয়া সন্তানদের ঘরবন্দী করে মুক্ত করেছেন সেই সব প্রাণীকে যারা প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে । তাই তো ঝাঁকে ঝাঁকে ফিরে আসছে পরিযায়ী পাখীর দল।অবাধে বিচরণ করছে বন্য প্রানী ।
বিশ্বের বাকী সব দেশের কথা বাদ দেন ।
আমাদের কক্সবাজার সমুদ্র সৈকতেই নাকি দীর্ঘ ত্রিশ বছর পর ডলফিন দেখা গেছে ।
আর ঢাকা শহরের প্রাণকেন্দ্রে একদা ব্যস্ততম এলাকায়,বাসার বারান্দায় বসে আমি লিখতেসি অথচ ফিলিং আসতেসে গহীন কোন জঙ্গলের ঠিক মাঝখানে কোন ট্রি হাউজে বসে আছি । আমার বাসার আসে পাশে যে এত রকম পাখি ডাকে এটাই আমি জানতাম না । এমনকি ঝিঁঝিঁও ডাকে ।
গাড়ির হর্ন নাই মানুষের অযথা কোলাহল নাই। কি অদ্ভুত শান্ত সব।
ফুল জঙ্গলের ফিলিং আনার জন্য শুধু বাঘের হুঙ্কারের অভাব।
সত্যি কথা
I never saw this area so beautiful.
আমি আস্তে আস্তে কোয়ারন্টাইনকে ভালোবেসে ফেলতেসি।
এই লকডাউন,একাকীত্ব,নৈঃশব্দ্য আমাকে অনেক কিছু শেখাচ্ছে ।
এই শিক্ষাগুলো কভিড উনিশ ভাইরাসের মত ।
দেখা যায়না কিন্তু উপলব্ধি করা যায় ......।

লেখিকাঃ রাখী নাহিদ

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর